তথ্য-প্রযুক্তি

কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা যায়-

কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা যায় ?আপনি কি এই সমস্ত কিছু প্রশ্নের উত্তর খুঁজতেছেন? অথবা আসলে কি ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা যায় ?এই সমস্ত প্রশ্নের উত্তর জানতে চান তাহলে, আপনাকে আমার এই নিবন্ধে স্বাগতম। আজকে আমি ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক সংক্রান্ত খুটিনাটি সম্পর্কে আপনাদের জানাবো ।

আসলেই কি ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা যায়

শুরুতেই বলে রাখি, আপনি যদি মনে করেন এই নিবন্ধটি পরে আমি ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা শিখে যাব তাহলে আমি অত্যন্ত দুঃখিত।কেউ যদি একজন খুব ভালো হ্যাকার না হয়ে থাকে, তাহলে যে কারো পক্ষেই ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা খুবই শক্ত।

একথা শুনার পর হয়তো ভাবতেছেন তাহলে,লোকে কেন বলেছ ওয়াইফাই পাসওয়ার্ড ৫ মিনিটে হ্যাক করা সম্ভব? বা আমার অমুক বন্ধু অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করে নেট চালায়। তাহলে আসুন জেনে নিই এর আদ্যোপান্ত।কিন্তু তার আগে জেনে নেই ওয়াইফাই পাসওয়ার্ড এর সিকিউরিটি সম্পর্কে।

ওয়াইফাই সিকিউরিটি

শুরুর দিকে ওয়াইফাই সিকিউরিটি ছিল অত্যন্ত নিম্নমানের WEP সিকিউরিটি ব্যবহার করত। এ সিকিউরিটি খুব নিম্নমানের । প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে পাসওয়ার্ড হ্যাক করা যেত। কিন্তু বর্তমানে প্রযুক্তির উন্নয়নের ফলে ওয়াইফাই সিকিউরিটি সিস্টেমের যুক্ত হয়েছে wpa2wpa3

যা কোনভাবেই হ্যাক করা সম্ভব নয়।কিন্তু এত কিছুর পরেও অনেক হ্যাকার আছে যারা ঠিক এই ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করতে পারে। কিন্তু কিভাবে এসব প্রশ্নের উত্তর পেতে হলে আপনাকে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক

হ্যাঁ! ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা সম্ভব। যদি সেই রাউটারের সিকিউরিটি সিস্টেম থাকে নিম্নমানের। আপনার বন্ধুর দাবিকৃত হ্যাক করা ওয়াই-ফাই রাউটারের সিকিউরিটি ছিল অত্যন্ত নিম্নমানের। তাই হয়তো হ্যাক করতে পেরেছে।এটা অনেকটা পাটক্ষেতে ঢিল মারার মত।

সাধারণত,ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাকিং পদ্ধতি একটি অ্যাপস এর মাধ্যমে করা হয় অ্যাপটি brute force বা attack dictionary মাধ্যমে অনবরত আট ডিজিটের নাম্বার কমিউনিকেশনের চেষ্টা করে।এ পদ্ধতিতে সত্যিকারে পাসওয়ার্ড বের করতে আপনাকে পাঁচ মিনিট থেকে পাঁচ বছর লেগে যেতে পারে ।

তবে ওয়াইফাই সিকিউরিটি যদি নিম্নমানের থাকে বা কম শক্তিশালী পাসওয়ার্ড থাকে তবে কোন কোন ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা সম্ভব হতে পারে । কিন্তু সর্বদা এটি কাজ করবে এর কোনো নিশ্চয়তা নেই। যদিও সম্ভাবনা থাকে সেটা একশোর মধ্যে দুই পার্সেন্ট হ্যাক হলেও হতে পারে।

কিভাবে ওয়াইফাই এর পাসওয়ার্ড শক্তিশালী করা যায়?

  •  আপনার রাউটারের এডমিন প্যানেল থেকে ডাব্লিউপিএস ডিজেবল করে রাখুন।
  • খুব শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন যেমনঃ লেটার এর সাথে সংখ্যা থাকলেও কিছু চিহ্ন থাকল । এরকম টাইপের পাসওয়ার্ড দিয়ে রাখুন ।
  • এডমিন প্যানেলের ডিফল্ট পাসওয়ার্ড বদলানো।

ওয়াইফাই ব্যবহারে সর্তকতা

বর্তমান যুগে ইন্টারনেট ছাড়া এক মুহূর্ত কল্পনা করা যায় না।আপনি হয়তো কোন হোটেল রেস্তোরায় গেছেন, অন্য কারো বাড়িতে বেড়াতে গেছেন। সেখানে গিয়ে আপনি প্রথমেই ওই বাড়ির অথবা হোটেলের রাউটারের ওয়াইফাই পাসওয়ার্ড টি চাইবেন। সমস্যাটা এখানেই সৃষ্টি হয়। বর্তমানে অনেক ওয়াইফাই রাউটার এ কানেক্ট করলে আপনার মোবাইলের সমস্ত ডাটা এডমিনের কাছে চলে যায়।

যেমন ধরুন, আপনার ফেসবুক আইডি, ইমেইল আইডি হোয়াটসঅ্যাপ আইটির যাবতীয় তথ্য । এমনকি আপনার মোবাইলে যদি ব্যাংকের তথ্য সংরক্ষিত থাকে সেই তথ্যগুলো চলে যাবে এডমিনের হাতে।তাই বলবো হোটেল-রেস্তোরাঁয় অপরিচিত কোন জায়গার ওয়াইফাই কানেট নেওয়া থেকে বিরত থাকুন।

  আমার এই পোস্টটি পড়ে আপনি অবশ্যই উপকৃত হবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। ধন্যবাদ

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close