Finance

‘ উপায় ‘ মোবাইল ব্যাংকিং কোড- ইউসিবি ব্যাংক হেল্পলাইন নাম্বার, একাউন্ট খোলার নিয়ম এবং সুবিধা

আজকে আমরা আলোচনা করব উপায় নিয়ে। আসলে এই উপায় কি? উপায় সম্পর্কে বেসিক ধারণা এবং বেনিফিট কিরকম হতে পারে তা নিয়ে আলোচনা করব। বর্তমানে দেশের বেসরকারি খাতে অন্যতম সেরা ব্যাংকিং ইউসিবি লিমিটেড। আলাদা সাবসিডিয়ারি গঠন করে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস দিতে যাচ্ছে ইউসিবি লিমিটেড। সম্প্রীতি বাংলাদেশ ব্যাংক ইউসিবি এর সাবসিডিয়ারি ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেডকে মোবাইল ব্যাংকিং সেবা প্রদানের জন্য অনুমোদন দিয়েছে সরকার।

ইউসিবিএল এর নতুন ব্যাংকিং সেবা যাত্রা শুরু করবেন ‘উপায়’ নামে। বর্তমানে পরিচিত ‘ইউক্যাশ ‘ নামে পরিচালিত ইউসিবিএল এর সকল গ্রাহকরা স্বয়ংক্রিয়ভাবে মোবাইল ব্যাংকিং ‘উপায়’ প্লাটফর্মে সংযুক্ত হবে। ইউসিবিএল এর দ্বারা ‌২০১৩ সাল থেকে ‘ইউক্যাশ ‘ চালু হয়েছে । ‘ ইউক্যাশ ‘এর মাধ্যমে দশ লক্ষাধিক গ্রাহককে মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছেন। তাই মোবাইল ব্যাংকিং সেবা কে আরও বিস্তৃত এবং উদ্ভাবনী সেবা দেওয়ার জন্য ইউসিবি একটি সাবসিডিয়ারি গঠনের সিদ্ধান্ত নিয়েছেন। ২৮ শে ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের আবেদনের প্রেক্ষিতে ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেড অনুকূলে মোবাইল ব্যাংকিং সেবা দেওয়ার অনুমতি দেওয়া হয়।

উপায় ব্যাংকিং সেবা কি?

ইউসিবি ফিনটেক এর ব্যবস্থাপনা পরিচালক সাইদুল হক খন্দকার আবারো জানান যে, সকল বাণিজ্যিক এবং কারিগরি প্রক্রিয়া সম্পন্ন করে মার্চ মাসের মধ্যেই ‘উপায়’ সেবা চালু হবে। গ্রাহকদের একটা সহজ নিরাপদ এবং সাশ্রয়ী আর্থিক সেবা পেতে ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেড ব্যাপক প্রস্তুতি নিচ্ছে।
গ্রাহকদের জন্য একটি সুখবর হচ্ছে , ‘ উপায় ‘ সেবা চালু হওয়ার দিন থেকে ‘ ইউক্যাশ ‘ এর গ্রাহকরা নতুন মোবাইল ব্যাংকিং সেবার গ্রাহক হয়ে যাবে। ‘ উপায় ‘ হচ্ছে প্ল্যাটফর্ম ব্লক চেইন ভিত্তিক। এখানে গ্রাহকদের সর্বোচ্চ নিরাপত্তার অগ্রাধিকার দেওয়া হয়েছে।’ উপায় ‘ অ্যাপস এবং ইউএসএসডি ব্যবহার করে গ্রাহকরা সেবা উপভোগ করতে পারবেন।

‘উপায়’ হলো একটি প্রিমেন্ট সার্ভিস এটি কোন মোবাইল ব্যাংকিং ব্যবস্থা নয়।’ উপায়’ এর কোন এজেন্ট থাকে না। অনলাইনের মাধ্যমে এনআইডি কার্ড দিয়ে একটি একাউন্টটি‌ খোলা যায়। তবে এনআইডি কার্ড টি বাংলাদেশি হতে হবে। একটিমাত্র এনআইডি কার্ড দিয়ে শুধু একটি একাউন্ট খোলা হয়।

উপায় ব্যাংকিং সেবার সুবিধা

‘ উপায় ‘ দিয়ে আপনি চাইলে ইউনিটেট কমার্সিয়াল ব্যাংকের যদি একাউন্ট থাকে তাহলে সেটার সঙ্গে লিংক যোগ করতে পারবেন। একাউন্টি ব্যবহার করা যাবে তবে একাউন্ট চালু করেই মোবাইলে লোড যাবেনা। সুতরাং অন্য ব্যাংক থেকে আগে টাকা লেনদেন করতে হবে। লেনদেনের সময় কোনরকম চার্জ নেওয়া হয় না। মোবাইল ব্যাংকিং উপায় এর সাথে ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা উইথড্র করা যাবে।’ উপায় ‘ হচ্ছে একটি মোবাইল অ্যাপস, ‘ উপায় ‘ অ্যাপসের মাধ্যমে আপনার যদি কোন অ্যাকাউন্ট থাকে তাহলে ব্যবহার করতে পারবেন ,না থাকলেও ব্যবহার করতে পারবেন না।

‘উপায়’ অ্যাপস এর ফেসিলিটি হচ্ছে আপনি পেমেন্ট, মোবাইল রিচার্জ , মোবাইলে টাকা লেনদেন, ইউটিলিটি বিল পেমেন্ট, কেনাকাটার মূল্য পরিশোধ, রেমিট্যান্স গ্রহণ, বেতন প্রদান, এয়ারটাইম ক্রয়, ইন্ডিয়ান ভিসা ফি, ট্রাফিক ফাইন পেমেন্ট সহ বিভিন্ন ধরনের ভ্যালু অ্যাডেড সেবা পাবেন। ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড ছাড়া ও ইউপিসি এটিএম কার্ড দিয়ে ক্যাশ আউট করতে পারবেন। আপনি সর্বোচ্চ 25 হাজার টাকা পর্যন্ত উইথড্র করতে পারেন। ‘ উপায় ‘ অ্যাপস দিয়ে পেমেন্ট সার্ভিস এর টাকা ট্রান্সফার করা যায়। ‘ উপায় ‘ অ্যাপস এর মাধ্যমে প্রতি মাসে ১৫ হাজার থেকে ৩০ হাজার বা তিন লক্ষ টাকা উইথড্র করা যায়। দেশজুড়ে ‘ উপায়’ এর এজেন্ট কমার্সের নেটওয়ার্ক হতে গ্রাহক সেবা নিতে পারবেন।

উপায় একাউন্ট খোলার নিয়ম

‘উপায় ‘অ্যাপস ডাউনলোড করে ব্যবহার করা যাবে তবে এনআইডি কার্ডের সাথে পরিচয় পত্রের মিল থাকতে হবে। ‘ উপায় ‘ অ্যাপস ডাউনলোড করার পর কিছু অপশনে আপনার এনআইডি কার্ডের সামনের এবং পেছনের ছবি দিতে হবে। ‘ উপায় ‘ অ্যাপসে সঠিকভাবে সকল তথ্য দিয়ে অ্যাকাউন্টটি সম্পূর্ণভাবে তৈরি হলে ব্যবহার করতে পারবেন।

  • প্রথমে উপায় Appটি  Google Play Store থেকে Download করে ইনস্টল করে ফেলুন। যদি আগে থেকে Install করা থাকে তাহলে এই ধাপটি Skip করুন।
  • উপায় অ্যাপ Open করে রেজিস্ট্রেশন ও লগইন অপশন দেখতে পাবেন।  আপনি অবশ্যই রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করুন।
  • মোবাইল উপায় একাউন্ট এ আপনার যে মোবাইল নম্বরটি ব্যবহার করতে চান সেটি প্রদান করুন।  আপনার মোবাইল অপারেটর সিলেক্ট করুন।
  • এরপর Verify মোবাইল নাম্বার অপশনে ক্লিক করে নম্বরটি ভেরিফাই করে নিন।  Verify  অপশনেClick  করার পর আপনার মোবাইল নাম্বারে একটি ওটিপি কোড (OTP Code) আসবে। এটি সয়ংক্রিয়ভাবে ভেরিফাই করে নিবে।
  • এরপর আপনার জাতীয় ভোটার আইডি কার্ডের এর Front Side  এবং Back Side এর  ছবি তুলে সাবমিট করুন।
  • তারপর আপনার তথ্য ভেরিফাই করা হবে। ভেরিফাই সম্পন্ন  যাওয়ার পর আপনার Personal Details প্রদান করতে হবে।  যেমনল পেশা, ঠিকানা ও অন্যান্য।  এসব তথ্য নির্ভুলভাবে প্রদান করুন।  চাইলে আপনি তথ্যগুলি পরে এডিট করতে পারবেন।
  • তথ্য প্রদান হয়ে গেলে আপনার উপায় একাউন্ট এর তারপর একটি পিন কোড সেট করুন।

সবকিছু ঠিক থাকলে উপায় থেকে আপনাকে অভিনন্দন জানানো হবে । উপায় থেকে একটি নিশ্চিতকরণ এসএমএস পাবেন।

‘ উপায় ‘ মোবাইল ব্যাংকিং কোড

বর্তমানে বাংলাদেশের প্রায় ৭০ ভাগ মানুষের মোবাইল লেনদেন সম্পন্ন হয় ইউএসএসডির এর মাধ্যমে।বাংলাদেশের অধিকাংশ মানুষ মূলত সমাজের সুবিধাবঞ্চিত, দরিদ্র এবং স্বল্পআয়ের। তাই দেশের মানুষের কথা ভেবে ইউএসএসডি এর মাধ্যমে লেনদেন কারীদের জন্য বাজারের সবচেয়ে কম রেটে ক্যাশ আউট চার্জ নির্ধারিত করেছেন ইউসিবি ফিনটেক কোম্পানি।

‘ উপায় ‘ মোবাইল ব্যাংকিং কোড> *২৬৮#

ডায়াল কোড – Upay Dial Code

মোবাইল ফোন থেকে *২৬৮# কোড ডায়াল করলে উপায় মোবাইল ব্যাংকিং এর ইউএসডি মেনু ওপেন হবে। আপনি এর মাধ্যমে টাকা পাঠাতে, ক্যাশ আউট, মোবাইল টপ আপ, মার্চেন্ট পেমেন্ট সহ সবধরণের সার্ভিস গ্রহণ করতে পারবেন।

ইউসিবি ( UCB ) ব্যাংক হেল্পলাইন নাম্বার:

24 Hours Call Center:

16419 (from within Bangladesh), 09610016419 (Overseas Only)

You can also e-mail at: customerservice.card@ucb.com.bd

সুতরাং,’ উপায় ‘ এর গ্রাহকরা ইউসিবিএল এর এটিএম কার্ড ব্যবহার করে হাজারে মাত্র ৮ টাকায় ক্যাশ আউট করতে পারছেন। কিন্তু ‘ উপায় ‘ অ্যাপস ব্যবহারকারীরাও হাজারে ১৪ টাকা খরচ করে ক্যাশ আউট করতে পারবেন।’ উপায় ‘ এর গ্রাহকরা কোন চার্জ ছাড়াই এক একাউন্ট থেকে অন্য একাউন্টে যে কোনো পরিমাণ টাকা লেনদেন করতে পারবেন বাংলাদেশ ব্যাংকের নিয়ম মেনে।

 

 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close