ভ্রমন

চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী 2022- টিকিটের মূল্য, ট্রেন ট্রাকিং, রুট ম্যাপ, ভাড়া ও ছুটির দিন

বাংলাদেশের বৃহত্তম শহর হল ঢাকা ও চট্টগ্রাম। চট্টগ্রাম থেকে ঢাকার দূরত্ব প্রায় ২৫৮ কিলোমিটার। দীর্ঘ এই যাত্রা পথে যাতায়াতের জন্য ট্রেন অনেক সুবিধাজনক। সুতরাং, অনেকেই চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা সম্পর্কে সঠিক তথ্য খুঁজে থাকেন। নিছেন চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সকল তথ্য নিয়ে আলোচনা করব।

চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী (আন্তঃনগর):

চট্টগ্রাম থেকে ঢাকার রেল পথে যে আন্তঃনগর ট্রেনগুলো চলাচল করে সেগুলো হলো সুবর্ণা এক্সপ্রেস (৭০১), মহানগর প্রভাতী (৭০৩), তূর্ণা এক্সপ্রেস (৭৪১) এবং সোনার বাংলা এক্সপ্রেস (৭৮৭) ট্রেন। এই ট্রেনগুলো নির্দিষ্ট সময়ে চলাচল করে। আন্তঃনগর ট্রেনগুলো ভীতরে উন্নত মানের ব্যবস্থা রয়েছে।

যাতায়াতের জন্য যাত্রীরা বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র যেমন-নিরাপদ পানি, খাবার, ঘুমানোর ব্যবস্থার সাথে শীতাতপ নিয়ন্ত্রণের জিনিসপত্র রয়েছে। বিশ্রামের জন্য পর্যাপ্ত বগির রয়েছে। তাই চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেন গুলো ছেড়ে দেওয়ার সময় এবং গন্তব্য স্থানে পৌঁছানোর সময় ও ছুটির দিনে উল্লেখ করে একটি তালিকা দেওয়া হল-

ট্রেনের নামছুটির দিনছাড়ায় সময়পৌছানোর সময়
সুবর্ণা এক্সপ্রেস(৭০১)সোমবার০৭ঃ০০১২ঃ১০
 মহানগর প্রভাতী(৭০৩)নাই১৫ঃ০০২১ঃ২৫
 মহানগর এক্সপ্রেস(৭২১)রবিবার১২ঃ৩০১৯ঃ১০
তূর্ণা এক্সপ্রেস(৭৪১)নাই২৩ঃ০০০৫ঃ১৫
সোনার বাংলা এক্সপ্রেস(৭৮৭)মঙ্গলবার১৭ঃ০০২২ঃ১০

চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী (মেইল এক্সপ্রেস):

চট্টগ্রাম থেকে ঢাকার দীর্ঘ এই রেলপথে আন্তঃনগর ট্রেন গুলোর পাশাপাশি মেইল এক্সপ্রেস ট্রেন গুলো চলাচল করে। যাত্রীদের যাতায়াতের সুবিধা দিয়ে থাকে। আন্তঃনগর ট্রেনের মত মেইল এক্সপ্রেস ট্রেন গুলোর মধ্যে তেমন সুবিধা নেই। তবে যাতায়াতের জন্য অন্যান্য যানবাহন থেকে ট্রেনে যাতায়াত অনেকটা নিরাপদে।

Related Articles

চট্টগ্রাম থেকে ঢাকার রেল পথে ঢাকা মেইল (০১), কর্ণফুলী (০৩) এবং চট্টলা এক্সপ্রেস (৬৭) ট্রেনগুলো চলাচল করে। ট্রেনে যাতায়াত করলে ভিড়ের মধ্যে যাতায়াত করার প্রয়োজন হয় না। আপনি চাইলে ট্রেনের সুন্দরভাবে যাতায়াত করতে পারেন। ট্রেনের সঠিক তথ্য জেনে চলাচল করলে কোন বিভ্রান্তি শিকার হতে হয় না। তাই এখানে মেইল এক্সপ্রেস ট্রেন গুলোর ছাড়ার সময় এবং গন্তব্য স্থানে পৌঁছানোর সময় সূচি চুটির দিনে তালিকাটি দেওয়া হল-

ট্রেনের নামছুটির দিনছাড়ায় সময়পৌছানোর সময়
ঢাকা মেইল(০১)নাই২২ঃ৩০০৬ঃ৫৫
কর্ণফুলী(০৩)নাই১০ঃ০০১৯ঃ৪৫
চাটলা এক্সপ্রেস(৬৭)মঙ্গলবার০৮ঃ৩০১৫ঃ৫০

চেক করুন > বিডি ট্রেন ট্র্যাকার: এসএমএসের মাধ্যমে  ট্রেনের অবস্থান নির্ণয় করুন

চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের টিকিটের মূল্য ( ভাড়া):

চট্টগ্রাম থেকে ঢাকার রেল পথে ট্রেনে যাতায়াতে জন্য বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ বিভিন্ন ধরনের ট্রেনের ব্যবস্থা করেছে। এই ট্রেনগুলো ভিতরে বিলাসবহুল ব্যবস্থা রয়েছে। ট্রেন গুলোর ভিতর এসি কেবিন, ক্যান্টিন , প্রাইস জোন, সুরক্ষা প্রহর বিভিন্ন ধরনের আধুনিক সুবিধা ও পরিসেবা রয়েছে।

যাত্রীদের যাতায়াতে কোন রকম অসুবিধা না হয় এবং আরামদায়কও নিরাপদ যাতায়াত করতে পারে। ট্রেনগুলো আসন ব্যবস্থা বিভিন্ন রকম করে যাত্রীদের যাতায়াতে আরও সুবিধা রয়েছে। যাত্রীরা তাদের সাধ্যমতো টিকিট পছন্দ করে যাতায়াত করতে পারবেন। আমরা আশা করি আপনি এখান থেকে ট্রেনের সকল সঠিক তথ্য পেয়েছেন। সঠিক তথ্য নিয়ে আপনি নিরাপদে যাতায়াত করে যাতায়াতের আনন্দ উপভোগ করুন। চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের টিকিটের মূল্যের তালিকা দেওয়া হলো-

আসন বিভাগটিকিটের মূল্য
শোভন২৮৫ টাকা
শোভন চেয়ার৩৪৫ টাকা
প্রথম আসন ৪৬০ টাকা
প্রথম বার্থ৬৮৫ টাকা
স্নিগ্ধা৬৫৬ টাকা
এসি৭৮৮ টাকা
এসি বার্থ১১৭৯ টাকা

অনলাইনে মোবাইলে ট্রেনের টিকিট কাটার সিস্টেম

চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের স্টপেজ স্টেশনগুলি

চট্টগ্রাম থেকে ঢাকা  ট্রেনের স্টেশন গুলির নাম উল্লেখ করা হলো যেখানে থেকে যাত্রীদের সহজেই অনলাইনের পাশাপাশি কাউন্টারে গিয়ে টিকিট সংগ্রহ করতে পারেন । বাংলাদেশ  রেলওয়ে ঢাকা- চট্টগ্রাম রুটে যে কয়টি আন্তঃনগর ট্রেন চলাচল করে সে সকল ট্রেন নিম্নোক্ত স্টেশন অতিক্রম করে গন্তব্যে পৌঁছে। 

বিরতি স্টেশন নামচট্টগ্রাম থেকে (৭৮৫)ময়মনসিংহ থেকে (৭৮৬)
ভাটিয়ারী০৭ঃ৩৭০৫ঃ০৬
ফেনী০৮ঃ৫৫০৩ঃ৪৮
লাকসাম০৯ঃ৪০০৩ঃ০৫
কুমিল্লা১০ঃ২০০২ঃ৩৬
আখাউড়া১১ঃ৩০০০ঃ৫০
ভৈরব বাজার১২ঃ২০০০ঃ০৫
কিশোরগঞ্জ১৩ঃ৩৫২৩ঃ৩৫
গৌরীপুর১৪ঃ৪৫২১ঃ০০

চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের কেবিন ভাড়া ১৫০০  থেকে ২০০০ টাকার মধ্যে। যারা চট্টগ্রাম থেকে ঢাকা রুটের অর্থাৎ মহানগর প্রভাতী (৭০৪), মহানগর এক্সপ্রেস (৭২২), তূর্ণা এক্সপ্রেস (৭৪২) এবং সোনার বাংলা এক্সপ্রেস (৭৮৮) আন্তঃনগর ট্রেনের কেবিন ভাড়া নিতে চান তারা অনলাইনে অথবা সরাসরি কাউন্টারে যোগাযোগ করতে পারেন। চট্টগ্রাম থেকে ঢাকা দূরত্ব 346 কিলোমিটার। বাংলাদেশ রেলওয়ে কর্তৃক নির্ধারিত ভাড়া  বহাল রাখতে হবে। 

চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের রুট ম্যাপ

চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের মাধ্যমে যাতায়াত  করতে উপরোক্ত কোন স্টেশনে নামতে চান তার দিক নির্দেশনা পেতে বাংলাদেশ রেলওয়ে কর্তিক প্রকাশিত ব্যবহার করুন। নিচে আমরা চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের রুট ম্যাপ সরবরাহ করেছি দেখে নিন।

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের রুট ম্যাপ

সতর্কতাঃ

  • টিকিট ছাড়া কেউ ট্রেনে ভ্রমণ করবেন না।
  • টিটি টিকিট চেক করার পরেও টিকেটটি সরবরাহে রাখুন। যাতে স্টেশন থেকে বেরোতে ঝামেলা না হয়।
  •  বিনা কারণে ট্রেনের স্টপচেন টানবেন না।
  • নিজের মালামাল নিজে দায়িত্বে রাখুন।

চেক করুন > বাংলাদেশ রেলওয়ে অনলাইনে টিকিট বুকিং সিস্টেম

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button