শিক্ষা

45তম বেফাক রেজাল্ট 2022 [ Befaq Result ]

ইতিমধ্যে প্রকাশিত হতে যাচ্ছে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ, কওমি মাদ্রাসা বেফাক পরীক্ষার রেজাল্ট। আপনাদের প্রয়োজনে বেফাক পরীক্ষার ফলাফল ২০২১ সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে আলোচনা করা হলো। বাংলাদেশের কাওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের সকল পরীক্ষার ফলাফল সরাসরি অনলাইনে দেখতে এবং ডাউনলোড করতে পারবেন। আপনি যদি বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সকল পরীক্ষার ফলাফল (২০২১) দেখতে চান তাহলে আমাদের পোস্ট থেকে আপনি জানতে পারবেন।

কাওমী মাদ্রাসার বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২১ দেখতে এবং ডাউনলোড করতে কিভাবে অনলাইন করা যায় এবং মোবাইলের মাধ্যমে এসএমএস এর দ্বারা বেফাক রেজাল্ট ২০২১ দেখে নেওয়া সম্ভব।

45 তম বেফাকের রেজাল্ট প্রকাশিত

বাংলাদেশের কাওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ কতৃপক্ষ ইতিমধ্যে ৪৪ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২১ প্রকাশ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ৪৪ তম বেফাক পরীক্ষার ফলাফল ২০২১ সকল আপডেট তথ্য পাওয়ার জন্য আমাদের পাশে থেকে এই পেজে চোখ রাখুন।

মোস্তফা ওয়াদুদ: বর্তমানে করোনা পরিস্থিতির মধ্য দিয়ে প্রতিবছরের ন্যায় এবছর ও রমজানের ভিতরেই বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের কেন্দ্রীয় পরীক্ষার সকল ফলাফল প্রকাশের সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। সুষ্ঠুভাবে পরীক্ষার সকল ফলাফল প্রকাশের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বেফাকের প্রধান পরীক্ষার নিয়ন্ত্রক মুফতি আমিনুল হক জানিয়েছেন যে, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর সভাপতি আল্লামা মাহমুদুল হাসানের নির্দেশে সর্বোচ্চ চেষ্টা চালানো হচ্ছে পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য। ৫ মে ,২০২১( বুধবার ) আওয়ার ইসলামের সাথে ফোন আলাপে মাধ্যমে বেফাকের পরীক্ষার নিয়ন্ত্রক মুফতি আল আমিন এ তথ্য জানান।

তিনি আবারো বলেন যে, অন্যান্য বছর রমজানের আগেই খাতা দেখার নিরীক্ষণ শুরু হলেও এবছর লকডাউন এর কারণে রমজানে শুরু হয়েছে খাতা দেখার নিরীক্ষণ। তাই ফলাফল প্রকাশের জন্য একটু বেশি সময় লাগতে পারে। তবে রমজানেই যেন ফলাফল প্রকাশ হয় সেজন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। তবে নির্দিষ্ট কোন তারিখ বলা সম্ভব না।

আমরা জানতে পেরেছি যে, গত ১৩ এপ্রিল (মঙ্গলবার) বেফাক পরীক্ষার্থীদের সকল খাতা মূল্যায়ন করা শেষ হয়েছে। করোনা পরিস্থিতিতে লকডাউন এর কারণে ঘরে বসেই সকল পরীক্ষকরা পরীক্ষার খাতা মূল্যায়ন করেছেন। পর্যায়ক্রমে সারাদেশকে ৪০ টি জোনে ভাগ করে খাতা জমা নেওয়া হয়েছিল।

যেহেতু, বাংলাদেশে বেফাকের ২ লক্ষ ৩০ হাজার নিবন্ধিত পরীক্ষার্থীদের ৫০টির ও বেশি পরীক্ষা কেন্দ্র থেকে ২ লক্ষ ২৫ হাজার পরীক্ষার্থী অংশ নেয় বেফাক পরীক্ষা। তাই এবছর নতুন নিয়মের মাধ্যমে বেফাক পরীক্ষার্থীদের খাতা মূল্যায়ন করা হয়েছে।সারাদেশকে ১২ টি জোনে ভাগ করে খাতা মূল্যায়ন করা হয়। পরীক্ষকগণ নির্দিষ্ট জোনে বসে বেফাক পরীক্ষার্থীদের খাতা দেখতেন।

করোনা ভাইরাস বৃদ্ধি পাওয়ার জন্য সরকার ঘোষিত লকডাউনের কারণে পরবর্তীতে বাড়িতে বসে খাতা দেখার সিস্টেম চালু করে বাংলাদেশের কওমি মাদ্রাসার শিক্ষা বোর্ড বেফাক কর্তৃপক্ষ। এবছর বেফাক পরীক্ষার অংশগ্রহণকারীদের মধ্যে বেশিরভাগ ছাত্র ছাত্রী চমৎকার ফলাফল করেছে। অন্যান্য বছরের তুলনায় এ বছর বেফাকের পরীক্ষার্থীদের পাশের হার বৃদ্ধি পেয়েছে।

45 তম বেফাক পরীক্ষার রেজাল্ট

45 তম বেফাক পরীক্ষার রেজাল্ট কিভাবে নিতে হবে?

অবশেষে ঘোষণা করা হয়েছে বেফাক পরীক্ষার সম্পর্কে। তাই বেফাক পরীক্ষার রেজাল্ট ডাউনলোড করার জন্য অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। অন্য কোথাও থেকে রেজাল্ট সংগ্রহ করা উচিত নয়। দুইটি মাধ্যমে আপনি বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর সকল পরীক্ষার্থীদের ফলাফল দেখতে পাবেন।‌

বাংলাদেশ কাওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের ৪৪ তম বেফাক পরীক্ষার সকল রেজাল্ট ২০২১ দেখার জন্য অনলাইনের মাধ্যমে বেফাক সরকারি ওয়েবসাইটে গিয়ে রেজাল্ট নিতে পারেন। তাছাড়া অনলাইনের মাধ্যমে রেজাল্ট ২০২১ মার্কশীটসহ দেখতে পারেন বা ডাউনলোড করে নেওয়া যায়। আপনি চাইলে ফোন দিয়ে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন।

এসএমএসের মাধ্যমে বেফাক পরীক্ষার ফলাফল দেখার নিয়ম:

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ কতৃপক্ষ প্রকাশিত,কওমি মাদ্রাসার বেফাক পরীক্ষার ৪৪ তম ফলাফল ২০২১ দেখতে মোবাইল ফোনে এসএমএস আকারে ফলাফল নেওয়া ‌ সম্ভব। আসুন জেনে নেই কিভাবে বেফাক পরীক্ষার পরীক্ষার্থীদের‌ ৪৪ তম ফলাফল ২০২১ মোবাইল নিতে হবে।

প্রথমে আপনি এই মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন,

  • BEFAQ<স্পেস>আপনার শ্রেণীর নামের প্রথম অক্ষর ইংরেজিতে লিখুন,<স্পেস>রোল নাম্বার লিখুন এবং মেসেজটি পাঠিয়ে দিন 9933 এই নাম্বারে।
  • উদাহরণস্বরূপ এখানে দেখানো হল যে, BEFAQ T 122222 তারপর পাঠিয়ে দিন 9933 নাম্বারে।

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close