চাকরির বিজ্ঞপ্তি

43rd BCS job circular 2021 [34 তম বিসিএস এর চাকরির বিজ্ঞপ্তি 2021]

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন 43 তম বিসিএস এর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ প্রকাশ করবে । সেই লক্ষ্যে 42 তম বিসিএস এর প্রক্রিয়া পুরোদমে এগিয়ে নিয়ে যাচ্ছে । সরকার পরিচালিত সংস্থাগুলোর শূন্য পদ পূরণ করতে নতুন ব্যাচের পুরো ব্যাস নিয়োগের জন্য 43 তম বিসিএস এর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে । যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন । যেহেতু বাংলাদেশ প্রথম শ্রেণির চাকরি হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিস অথবা বিসিএস কে ধরা । হয় তাই এই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চাকরি পাওয়ার সকলেরই স্বপ্ন। সেই স্বপ্ন পূরণের লক্ষ্যে প্রথম ধাপ হচ্ছে অনলাইনে বিসিএস অ্যাপ্লিকেশন ফর্ম পূরণ করা। আজ আমি আমার এই পোস্টে বিসিএস অনলাইন আবেদন করতে যা যা দরকার সব কিছু আলোচনা করব।

43 তম বিসিএস নিয়োগ ২০২০

42 তম বিসিএস পরীক্ষার কার্যক্রম অনেকদূর এগিয়ে গেছে। তাই খুব শীঘ্রই 43 তম বিসিএস পরীক্ষার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করবে। সম্ভবত ডিসেম্বর 2020 এর মধ্যেই 43 তম বিসিএস এর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।করণা ভাইরাসের কারণে হয়তো কিছু সমায় যেতেও পারে । কিন্তু সবকিছু ঠিক থাকলে ডিসেম্বরে প্রকাশ পাবে 43 তম বিসিএস এর নিয়োগ বিজ্ঞপ্তি।

43 তম বিসিএস এর আসন সংখ্যা:

বিসিএস পরীক্ষার ক্ষেত্রে সাধারণত ২২০০ তার কিছু বেশি অথবা কিছু কম প্রার্থী দ্বারা পূরণ করা হয় । আগের মত 41, 42 তম বিসিএস এর আসন সংখ্যার মতই থাকবে  43 তম বিসিএস এর আসন সংখ্যা । সেখানে খুব ছোটখাটো পরিবর্তন বাদেই সবকিছু একই রকম থাকবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ কোন কোন ক্ষেত্রে বিশেষ দেওয়া বি সি এস হয় জেনে নেই।
• প্রশাসনিক ক্যাডার ।
• পররাষ্ট্র মন্ত্রণালয়ের।
• অর্থনৈতিক ক্যাডার।
• শিক্ষা ক্যাডার ।
• ট্যাক্স এবং অডিটিং ক্যাডার ।

৪২তম ও ৪৩তমটি বিসিএসের বিজ্ঞপ্তিই আজ সোমবার প্রকাশ করবে পিএসসি। এর মধ্যে ৪২তম বিসিএসটি বিশেষ এবং ৪৩তমটি সাধারণ। ৪২তম বিশেষ বিসিএসের মাধ্যমে চিকিৎসক নেওয়া হবে ২ হাজার। আর ৪৩তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে।

পিএসসি সূত্র জানায়, আজ সোমবার ৪২ ও ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় মোট ১ হাজার ৮১৪ পদের চাহিদা পাঠিয়েছে। এতে শিক্ষায় নেওয়া হবে সবচেয়ে বেশি। এখানে পদসংখ্যা ৮৪৩টি। এ ছাড়া প্রশাসনে ৩০০, পুলিশে ১০০, পররাষ্ট্রে ২৫, অডিটে ৩৫, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪, সমবায়ে ২০, ডেন্টাল সার্জন ৭৫ জন এবং অন্যান্য ক্যাডারে ৩৮৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

৪২তম বিশেষ বিসিএসে ২ হাজার চিকিৎসকের নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত করেছে পিএসসি। পিএসসি সূত্র জানিয়েছে, বিশেষ বিসিএসে নিয়োগ দিতে হলে বিধিমালা সংশোধন করতে হয়। তারা সেই প্রক্রিয়া শেষ করেছে।

43 তম বিসিএস এর আবেদন প্রক্রিয়াঃ

43 তম বিসিএস এর আবেদন পরীক্ষার জন্য নিচে প্রদত্ত লিংকে গিয়ে আপনি যাবতীয় তথ্য পাবেন। তথ্য লিঙ্ক থেকে খুব সহজে আপনি আবেদন করতে পারবেন। কিন্তু আবেদন প্রক্রিয়াটা আপনি নিজে না করে দক্ষ কোন মানুষের কাছে করে নিলে ভালো হয়।দক্ষ মানুষ বলতে ভুল বলেছি যারা প্রফেশনালি কোন দোকান দিয়ে বিভিন্ন চাকরির আবেদন পত্র পূরণ করে থাকেন।
43 তম বিসিএস আবেদন করতে যা যা লাগবে
বিসিএস এ আবেদন করার জন্য আপনার লাগবে নিম্নোক্ত কাগজপত্রাদি।
• 1 কপি পাসপোর্ট সাইজের ছবি।
• আপনার হাতের লেখা সিগনেচার।
• জাতীয় পরিচয় পত্রের নাম্বার।
• এসএসসি পরীক্ষার রোল রেজিস্ট্রেশন নাম্বার।
• এইচএসসি পরীক্ষার রোল রেজিস্ট্রেশন নম্বর।
• সম্মান শ্রেণির রেজিস্ট্রেশন নম্বর পাসের সাল ইত্যাদি লাগবে।
• সেইসাথে লাগবে প্রয়োজনে টাকা। স্বাভাবিক প্রার্থীদের জন্য সাতশত টাকা।ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং প্রতিবন্ধী প্রার্থী গন পরীক্ষা কিভাবে 100 টাকা পরিশোধ করতে হবে।

43 তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি তে কিভাবে আবেদন করবঃ

43 তম বিসিএস এ আবেদন করতে এখানে প্রদত্ত লিংকটি তে গিয়ে আপনি আবেদনপত্রের ফাইলটি ওপেন করবেন।http://bpsc.teletalk.com.bd/ওপেন করার পর আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে সঠিকভাবে সম্পন্ন পূরণ করুন। আপনি যদি কোন কোটার আওতায় পড়েন সেই কথাগুলো সঠিকভাবে পূরণ করুন। প্রয়োজনে ছবি 300 গুন 300 পিক্সেল করে কাটতে হবে। হাতে লেখা সিগনেচার এর পিকচার হবে 300 গুন 80 পিক্সেল।
সব গুলো ঠিকঠাক মতো সাবমিট করলে আপনি একটি ইউজার আইডি পাবেন।
উক্ত ইউজার আইডি দিয়ে আপনাকে টাকা জমা দিতে হবে।টাকা যেকোনো টেলিটক নাম্বার দিয়ে জমা দেওয়া যায়। টাকা জমা দিতে আপনাকে নিম্নোক্ত প্রক্রিয়া অনুসরণ করতে হবে।
BCS<space> user ID sent to 16222
তাহলে আপনাকে আর ডিজিটের একটি পিন নাম্বার দিবে।সেই পিন নাম্বারটি দ্বিতীয় এসএমএস পাঠাতে হবে। এসএমএস পাঠানোর নিয়ম:
BCS <space>YES <space>PIN user ID sent to 16222
তাহলে আপনি প্রবেশপত্র তুলতে পারবেন। প্রবেশপত্র ডাউনলোড করে সংরক্ষণ করুন।

ক্যাডরের নাম ও পদসংখ্যা

সম্প্রতি প্রকাশিত ৪৩ বিসিএস বিজ্ঞপ্তিতে মোট ক্যাডার সংখ্যা ১ হাজার ৮১৪। সবচেয়ে বেশি বরাদ্দ দেওয়া হয়েছে শিক্ষাক্যাডারে । অন্যান্য পদগুলোর সংখ্যা নিচে ছক আকারে দেওয়া হল ।

ক্যাডরের নামপদসংখ্যা
শিক্ষা৮৪৩
প্রশাসন৩০০,
পুলিশ১০০
পররাষ্ট্র২৫
অডিট৩৫
ট্যাক্স১৯
কাস্টমস১৪
সমবায়২০
ডেন্টাল সার্জন৭৫
অন্যান্য ক্যাডার৩৮৩

আবেদন করুনঃ

 bpsc.teletalk.com.bd

43 তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তিঃ

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close