শিক্ষা

Eksheba.gov.bd বৃত্তি নিবন্ধন 2022

eksheba.gov.bd ষষ্ঠ শ্রেণি থেকে ডিগ্রী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের জন্য  বৃত্তি দেওয়ার ব্যবস্থা করেছে । Eksheba.gov.bd হতে অনলাইনে ক্লাস 6, ক্লাস 7, ক্লাস 8, ক্লাস 9, ক্লাস 10, ক্লাস 11 এবং ক্লাস 12  পর্যন্ত সকল শিক্ষার্থী নিবন্ধন করতে পারবেন। এটি সমস্ত শিক্ষার্থীদের আবেদনের সুযোগ দিলেও লটারির মাধ্যমে 10000 টাকা এককালীন  বৃত্তি হিসেবে প্রদান করবেন। 

সুতরাং,  যে শিক্ষার্থীরা পরিষেবা বৃত্তির জন্য আবেদন করতে চান তারা নীচের পদ্ধতি অনুসরণ করে একটি বৃত্তি আবেদন ফর্ম পূরণ করতে পারবেন।

আগামী 15 মার্চ 2021 আবেদনপত্র পূরণ এর শেষ সময়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার শিক্ষার্থীদের জন্য এই এককালীন বৃত্তি একটি উৎসাহজনক বৃত্তি। তাই যে সকল শিক্ষার্থী এখন আবেদন  ফর্ম পূরণ করেননি, তারা নির্দিষ্ট সময়ের পূর্বেই আবেদন ফরম পূরণ করুন।

eksheba gov bd Scholarship 2021

আবেদনের বিধি, আবেদন ফর্ম পূরণ, আবেদন ফর্ম জমা সহ সমস্ত তথ্য আমরা এখানে তুলে ধরেছি। শিক্ষার্থীর নাম, স্কুলের নাম, শ্রেণি এবং পরিচিতি নম্বর সহ একটি মন্তব্য  সহকারে আবেদন ফরম পূরণ করতে আমাদের লিঙ্কটি অনুসরণ করুন । shed.gov.bd ওয়েবসাইট হতে  প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে আবেদন ফরম পূরণ করুন। 

স্কুল-কলেজ বৃত্তির নতুন  সিডিউল 2021

7 ই মার্চ 2021 বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে বৃত্তির জন্য আবেদন ফরম পূরণের নতুন সময়সূচী প্রকাশিত হয়েছে ।এ সময় সূচি অনুসারে 15 মার্চ 2021 পর্যন্ত একসেবা বৃত্তির জন্য আবেদন ফরম পূরণ এবং নিবন্ধন করা যাবে।  নিচের বিজ্ঞপ্তি টি পড়ুন।

  • শুরুর তারিখ: 01 ফেব্রুয়ারী 2021
  • শেষ তারিখ: 15 মার্চ 2021

Eksheba.gov_.bd-Scholarship-New-Schedule

eksheba.gov.bd বৃত্তি আবেদন

বাংলাদেশ সরকার ইতোমধ্যে ষষ্ঠ থেকে ডিগ্রি পর্যন্ত সকল শিক্ষার্থীদের জন্য প্রণোদনা প্যাকেজের একসেবা  মাই গভর্মেন্ট বৃত্তি জন্য আবেদন করেছেন ।যে সকল শিক্ষার্থী সার্ভার ডাউন থাকার কারণে এখন পর্যন্ত বৃত্তির আবেদন ফরম পূরণ এবং নিবন্ধন করতে সক্ষম হননি, তারা অনলাইনের মাধ্যমে বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। 

সুতরাং আপনি যদি এখন পর্যন্ত অনলাইনে আবেদন  ফরম পূরণ এবং নিবন্ধন করেননি, তারা এখানে উল্লেখিত সার্ভার এর মাধ্যমে খুব সহজে আবেদনপত্র জমা দিতে পারবেন। নিচের পদ্ধতি অনুসরন করুন এবং আপনার বৃত্তির ফরমটি পূরণ করে জমা দিন।

EkSheba-Gov-BD-Homepage

eksheba.gov.bd বৃত্তি আবেদনের সময়সীমা

গত 28 শে ফেব্রুয়ারি 2021 তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তিতে 8 ই মার্চ 2021 পর্যন্ত সময়সীমা ছিল।  কিন্তু বর্তমানে বিজ্ঞপ্তি অনুসারে শেষ সময়সীমা 15 ই মার্চ 2021 পর্যন্ত করা হয়েছে। সুতরাং অনলাইনে আবেদন পত্র পূরণ করে জমা দেওয়ার জন্য eksheba.gov.bd অফিশিয়াল ওয়েবসাইটে আবেদনপত্র জমা দিতে হবে।

eksheba-gov-bd-Scholarship-Schedule

Eksheba.gov.bd কীভাবে আবেদন করবেন?

Eksheba.gov.bd  তে  বৃত্তির জন্য আবেদন করার লিংকটি আমরা সরবরাহ করেছি। সুতরাং প্রয়োজনীয় সকল নথি সাথে নিয়ে নিচের লিংকে ক্লিক করুন এবং অফিশিয়াল ওয়েবসাইট হতে তথ্য পূরণ করে আবেদনপত্র জমা দিন।

এখন আবেদন কর

eksheba-scholarship

শিক্ষার্থীদের জন্য অন্যান্য বৃত্তির সাথে সম্পর্কিত অর্থাত্ শিক্ষার্থীরা ইতিমধ্যে অন্য কোনও প্রতিষ্ঠান থেকে বৃত্তি পেয়েছে কিনা তা সরবরাহ করা উচিত। প্রতিষ্ঠান প্রধান বা বিভাগের প্রধানকে শংসাপত্র জমা দিতে হবে এবং শারীরিক ও মানসিক দক্ষতার শংসাপত্রের একটি অনুলিপি সরবরাহ করতে হবে।

eksheba-gov-bd-Scholarship-Apply

Eksheba বৃত্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্রাদি

  1. ছাত্রের নাম
  2. জন্ম শংসাপত্র নম্বর
  3. বাবার এবং মাতার নাম
  4. পিতা-মাতার এনআইডি নম্বর
  5. সক্রিয় নাগাদ অ্যাকাউন্ট নম্বর Number
  6. আপনার বর্তমান শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রশংসাপত্র

এক শেবা শিক্ষার্থী বৃত্তির আবেদন ফর্ম

আপনারা ইতিমধ্যে জানেন যে বাংলাদেশ সরকার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতায় এই এককালীন এবং উৎসাহজনক বৃত্তি প্রদান করার জন্য ঘোষণা করেছেন। শিক্ষার্থীরা  শুধু অনলাইনের মাধ্যমেই ফরম পূরণ করে জমা দিতে পারবেন।  হাতে লেখা কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না।

eksheba.gov.bd অনলাইন আবেদন ফর্ম নিবন্ধন

শিক্ষার্থীরা অনলাইনে আবেদন ফরম পূরণ করে  নিবন্ধন করতে পারবেন। আমরা এখানে সহজে নিবন্ধন করার লিংক সরবরাহ করেছি।  শুধু নিচে উল্লিখিত লিংকটিতে ক্লিক করুন এবং অনলাইনে আবেদনপত্র  পূরণ  করে নিবন্ধন সম্পন্ন করুন।

নিবন্ধকরণ লিঙ্ক – এখানে ক্লিক করুন

https eksheba gov bd login

শিক্ষার্থী বা অভিভাবকরা যে কোনও স্মার্টফোন বা কম্পিউটার থেকে সরাসরি পোর্টালে লগ ইন করতে https একেশ্বা সরকার বিডি লগইন করতে পারেন। নতুন ব্যবহারকারী বৃত্তি আবেদন ফরম জমা দেওয়ার জন্য নিবন্ধন করতে পারবেন। বিদ্যমান ব্যবহারকারীরা এই পোর্টাল থেকে তাদের অ্যাপ্লিকেশন স্থিতি পরীক্ষা করতে পারেন এবং প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে পারবেন। 

প্রধানমন্ত্রী ও বাংলাদেশ সরকার শিক্ষার্থীদের টিউশন ফি প্রদানের কথা ভেবে এই বিশেষ উপবৃত্তির ব্যবস্থা করেছেন।বাংলাদেশের সকল জেলার শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। 

এছাড়াও eksheba.gov.bd  বৃত্তি বিষয়ক কোন প্রশ্ন থাকলে মন্তব্য বক্সে আমাদেরকে মন্তব্য করতে পারেন। 

#বাংলাদেশ

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close