শিক্ষা

এইচ এস সি ফলাফল 2021; HSC Auto Result 2021

এইচএসসির ফলাফল 2020 ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে প্রকাশ করার কথা থাকলেও, সরকারিভাবে রেজাল পাবলিশিং বিষয়ে বাঁধা ছিল, কিন্তু পরীক্ষা ছাড়াই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক  পরীক্ষার রেজাল্ট  পাবলিশিং রুলস গেজেট আকারে প্রকাশ  করার পর আজ শনিবার 30 শে জানুয়ারি 2021 তারিখে – 2020 সালের এইচএসসি রেজাল্ট প্রকাশ করা হয়েছে ।

আপনারা অবগত আছেন যে, 2020 সালের এইচএসসি পরীক্ষা করোনাভাইরাস পরিস্থিতির কারণে বাতিল হয়েছে। তাই এ বছর এসএসসি পরীক্ষার পাশের হার 100%  হয়েছে, কেননা জেএসসি এবং এইচএসসি পরীক্ষার জিপি এর উপরে নির্ভর করা এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে । তাই, যে সকল শিক্ষার্থী এসএসসি এবং জেএসসি পরীক্ষায় ভালো ফলাফল করেছেন তাদের এইচএসসি পরীক্ষায় ভালো ফলাফল হয়েছে

আর যারা একটু কম জিপিএ নিয়ে বিগত দুইটি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারাও 100% পাশের হার নিয়ে পাস করেছে
তবে মিন বিষয়টি হবে এসএসসি পরীক্ষার পাসের পর বিশ্ববিদ্যালয় ভর্তির ব্যাপারে। 2020- 2021 শিক্ষাবর্ষের জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিবে কিনা তা নিয়ে সংশয় আছে। তবে অধিকাংশ সাধারণ বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য কোন সিদ্ধান্ত এখন পর্যন্ত নেয়নি।

এইচএসসি ফলাফল 2020 প্রকাশিত তারিখ

অধীর আগ্রহে বসে থাকা এইচএসসি শিক্ষার্থীরা তাদের কাঙ্ক্ষিত ফলাফল এর আশায় বসে আছে। কখন এইচএসসি ফলাফল 2020 প্রকাশ করবে?  কিন্তু তার অবসান ঘটিয়ে 2020 সালের এইচএসসি রেজাল্ট আজ শনিবার 30 শে জানুয়ারি 2021 প্রকাশ করা হয়েছে ।

সুতরাং এইচএসসি ফলাফল 2020 বাংলাদেশের অনেক সংবাদপত্র, অনলাইন নিউজ পোর্টাল এবং অফিশিয়াল ভাবে ঘোষনা করা হয়েছে । সুতরাং বাংলাদেশ শিক্ষা বোর্ড তাদের ওয়েবসাইটে প্রকাশিত এসএসসি ফলাফল 2020 সংগ্রহ করে এই ওয়েবসাইটে যুক্ত করেছি।  আমরা গুরুত্বপূর্ণ ভিজিটরদের কাছে সেই রেজাল্ট উপস্থাপন করেছি। শিক্ষা বিষয়ে যাবতীয় তথ্যের জন্য এই ওয়েবসাইটে লিংকটি সংরক্ষণ করুন এবং ফলাফল যাচাই করার চেষ্টা করুন।

HSC Result has published

এইচএসসি ফলাফল 2020 চেক করার নিয়ম

ফলাফল জানার জন্য বেশ কয়েকটি নিয়ম আছে যেমন মোবাইল ফোন ব্যবহারকারী ফলাফল দেখতে পারবেন এসএমএসের মাধ্যমে অথবা অনলাইনে ইউজার আইডি এবং পাসওয়ার্ড সাবমিট করে। আমরা আপনাদের জন্য প্রয়োজন অনুসারে ফলাফল টি যাতে অতি সহজে সরবরাহ করা যায় নিচের লিংক থেকে তাড়াতাড়ি জানা যাবে।

অনলাইন পদ্ধতি

এইচএসসি ফলাফল 2020 দেখার জন্য অনলাইন পদ্ধতি একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।এখানে যে কোন শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ইউজার আইডি এবং পাসওয়ার্ড সাবমিট করলে অতি সহজেই পরীক্ষার ফলাফল জানা যায়। যদি আপনার হাতে কোন স্মার্টফোন থাকে ডাটা চালুর মাধ্যমে অতি সহজেই এইচএসসি পরীক্ষার ফলাফল 2020 জানা যাবে। তবে বলতে হয় যে পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখে অনলাইন পোর্টাল অথবা সার্ভার এত পরিমাণে বিজি থাকে যে, সহজে সেটা রেজাল্ট কালেক্ট নাও হতে পারে। এরকম কোন সমস্যা দেখা দিলে আপনারা আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন, যাতে আমরা দিকনির্দেশনা দিতে পারি।

এইচএসসির ফলাফল পাওয়ার এসএমএস পদ্ধতি

এইচএসসি ফলাফল 2020 মোবাইল এসএমএস এর মাধ্যমে গত বছরের ন্যায় এ বছরেও পাওয়া যাচ্ছে। তার জন্য যেকোনো অপারেটর যেমন-রবি, গ্রামীণফোন, বাংলালিংক, এয়ারটেল এবং টেলিটক অপারেটরের মাধ্যমে অতি সহজে এইচএসসি পরীক্ষার ফলাফল 2020 জানা যাচ্ছে

Check HSC 2020 Result

#HSC result 2020 দ্রুত দেখুন সরকারি ওয়েবসাইটে

 

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button