শিক্ষা

এসএসসি শর্ট সিলেবাস 2021-এসএসসি নতুন শর্ট সিলেবাস 2021 [সকল- বোর্ড, বিষয়, বিভাগ]

সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট এক্সাম 2021 সালের শর্ট সিলেবাস এখানে পাওয়া যাবে। জাতীয় পাঠ্যপুস্তক ও শিক্ষাক্রম বোর্ড এই সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে। আপনি যদি 2021 সালের এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন এবং নতুন সংক্ষিপ্ত সিলেবাস টি সংগ্রহ করার জন্য খোঁজ করে থাকেন, তবে আপনি সঠিক জায়গায় এসেছেন।

এনসিটিবি এর অফিসিয়াল পেজ হাতে সংক্ষিপ্ত সিলেবাস টি সংগ্রহ করে পিডিএফ আকারে প্রকাশ করতে সক্ষম হয়েছি। আপনি চাইলে তা ডাউনলোড করে নিতে পারেন।

মাননীয় শিক্ষা মন্ত্রী দীপু মনি বলেছেন, অটো পাস নয়, বরং এসএসসি এবং এইচএসসি পরীক্ষা 2021 সংক্ষিপ্ত সিলেবাস এর উপর অনুষ্ঠিত হবে।

শিক্ষা মন্ত্রী আরো বলেন- করনা ভাইরাসের সংক্রমণ বেশি হওয়ার কারণে 2020 সালের এসএসসি পরীক্ষা রেজাল্ট অটো পাস দিয়ে থাকলেও, 2021 সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষা শর্ট সিলেবাস এর উপর অনুষ্ঠিত হবে।

এ নতুন সিলেবাসের অধীনে শিক্ষার্থীদের তিন থেকে চার মাসে প্রস্তুত করা সম্ভব হবে। এস এস সি নতুন সিলেবাস 2021 এখানে পিডিএফ আকারে পাওয়া যাবে, আপনি চাইলে এসএসসি সিলেবাস 2021 ডাউনলোড করে নিতে পারেন।

এস এস সি নতুন সিলেবাস 2021

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এসএসসি সিলেবাস 2021 মোট 28 টি বিষয়ের পুনর্গঠিত সিলেবাস প্রকাশ করেছে।
করোনাভাইরাস পরিস্থিতির কারণে দেশের সকল বিদ্যালয়গুলো 17 মার্চ থেকে বন্ধ রয়েছে। যার ফলে শিক্ষার্থীরা পড়ালেখায় অনেক পিছিয়ে পড়েছে। অনলাইনে ক্লাস করেও শিক্ষার্থীদের কাঙ্খিত জ্ঞান অর্জন করতে পারেনি। সংক্ষিপ্ত সিলেবাস এর উপর শিক্ষার্থীরা তাদের এসএসসি পরীক্ষা 2021 দিতে পারবেন।

এসএসসি শট সিলেবাস কেমন?

করোনাভাইরাস পরিস্থিতির কারণে- পুনর্গঠিত এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস 2021 আমরা হাতে পেয়েছি। সংক্ষিপ্ত সিলেবাসটিতে কিছু অধ্যায়ে বাদ দেওয়া হয়েছে এবং প্রতিটি অধ্যায় হতে শেখার ফলাফলগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে। কাজেই আপনি কি বলবেন, এটি সংক্ষিপ্ত সিলেবাস?

একজন শিক্ষার্থী কে পুরোপুরি জ্ঞান অর্জন করতে হলে ধারাবাহিকভাবে প্রতিটি বিষয়গুলো বুঝতে হয়। আমরা জানি সাইন্স স্টুডেন্টদের জন্য একটি অধ্যায় বাদ দিয়ে আরেকটি অধ্যায় বুঝতে পারা সহজ নয়। কাজেই এই সংক্ষিপ্ত সিলেবাসে থেকেও পুরো বইটি পড়া লাগবে।
সুতরাং আমরা বলতে পারি পুরো বই পড়ে সংক্ষিপ্তভাবে পরীক্ষা দেওয়ার নাম শর্ট সিলেবাস।

এসএসসি সিলেবাস 2021 পিডিএফ ডাউনলোড

আমরা এইচএসসি সিলেবাস পিডিএফ আকারে যুক্ত করেছি। আপনি চাইলে তা ডাউনলোড করে নিতে পারেন। সুতরাং এস এস সি নতুন সিলেবাস ডাউনলোড করুন এবং সার্বিক প্রস্তুতির জন্য অধ্যায়ন শুরু করুন। কারণ ছাত্রনং অধ্যয়নং তপ:

এসএসসি নিউ শর্ট সিলেবাস 2021 (বিভাগ অনুসারে)

আমরা এখানে এসএসসি 2021 সালের সাইন্স আর্টস কমার্স তিনটি বিভাগের নতুন সিলেবাস শেয়ার করেছি। কিছু সাবজেক্ট সকল বিভাগের জন্য বাধ্যতামূলক। এবং কিছু সাবজেক্ট আলাদা।

SSC-Syllabus-2021 notish

সকল গ্রুপের জন্য এসএসসি শর্ট সিলেবাস

বাংলা প্রথম পত্র (Bangla 1st Paper)

বাংলা দ্বিতীয় পত্র (Bangla 2nd Paper)

ইংরেজি প্রথম পত্র (English 1st Paper)

ইংরেজি দ্বিতীয় পত্র (English 2nd Paper)

গণিত (Mathematics)

বাংলাদেশ ও বিশ্বপরিচয় (Bangladesh & Global Studies)

জীববিজ্ঞান (Biology)

রসায়ন (Chemistry)

পদার্থবিজ্ঞান (Physics)

উচ্চতর গণিত (Higher Math)

পৌরনীতি (Civics)

অর্থনীতি (Economics)

ব্যবসায় উদ্যোগ (Business Entrepreneurship)

কর্ম ও জীবনমুখী শিক্ষা (Career Education)

হিসাববিজ্ঞান (Accounting)

ফিন্যান্স এন্ড ব্যাংকিং (Finance & Banking)

ভূগোল ও পরিবেশ (Geography & Environment)

কৃষিশিক্ষা (Agriculture)

চারু ও কারুকলা (Arts & Crafts)

ইতিহাস (History)

গার্হস্থ্য বিজ্ঞান (Home Science)

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT)

শারীরিক শিক্ষা (Physical Education)

বিজ্ঞান (Science)

ইসলাম ধর্ম এবং নৈতিক শিক্ষা (Islam)

হিন্দু ধর্ম নৈতিক শিক্ষা (Hindu)

খ্রিস্টান ধর্ম ও নৈতিক শিক্ষা (Khiristo Religion)

বৌদ্ধ ধর্ম এবং নৈতিক শিক্ষা (Buddhist Religion)

এসএসসি শট সিলেবাস 2021 প্রকাশিত হয়েছে,  এইচএসসি 2021 শট সিলেবাস  পেতে ভিজিট করুন,  আমাদের লিংকটি বুকমার্ক করে রাখতে পারেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button