শিক্ষা

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড

বাংলাদেশের বর্তমান সরকার কারিগরি শিক্ষার ওপর অনেক গুরুত্ব দিয়েছেন।
বিশ্বের অন্যান্য দেশে কারিগরি শিক্ষা গ্রহণ করে নিজের দেশকে ডিজিটাল দেশে রূপান্তরিত করেছেন।

কারিগরি শিক্ষা মূলত একটি হাতে কলমে শিক্ষা গ্রহণ। বাংলাদেশ অনেক শিক্ষার্থী রয়েছে, যারা প্রয়োজনীয় শিক্ষা গ্রহণ করে উপযুক্ত চাকরি কিংবা অন্য কোন পেশায় নিয়োজিত করতে ব্যর্থ হচ্ছেন। সেজন্য বাংলাদেশে বেকারত্বের হার দিন দিন বেড়েই চলেছে। আর আপনি যদি বেকারত্বের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে আপনি কারিগরি শিক্ষা গ্রহণ করে বেকারত্বের দ্বার উন্মোচন করুন। আপনি যদি কারিগরি শিক্ষা গ্রহণ করেন তাহলে আপনি খুব অল্প সময়ের মধ্যে নিজেকে বেকারত্বের হাত থেকে মুক্ত করতে পারবেন।

technica board logo

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড মাধ্যমিক স্তরে এসএসসি, উচ্চ মাধ্যমিক(এইচএসসি /ভোকেশনাল ) স্তর দুই বছরের এবং ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং চার বছরের কোর্স চালু রয়েছে। এছাড়াও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড পাঠ্যক্রম নির্ধারণ, শিক্ষার উপকরণ বিকাশ,প্রযুক্তিগত ও বৃত্তিমূলক প্রতিষ্ঠানের সাথে অনুমোদন করন মঞ্জুরি দেয়,ভর্তি পরিচালনা করা, পরীক্ষা পরিচালনা করা এবং ডিপ্লোমা সনদপত্র প্রদান করে থাকেন।

বাংলাদেশের অনেক শিক্ষার্থী রয়েছেন যারা কারিগরি শিক্ষা গ্রহণ করে বিশ্বের বিভিন্ন জায়গায় কর্মরত রয়েছেন। তারিই প্রেক্ষাপটে বর্তমান সরকার কারিগরি শিক্ষার ওপর অনেক গুরুত্ব দিয়েছেন।

সুতরাং আপনি যদি নিজেকে বেকারত্বের হাত থেকে মুক্ত করতে চান তাহলে কারিগরি শিক্ষা গ্রহণ করুন।

আপনি চাইলে আমাদের এই পেজ থেকে কারিগরি শিক্ষা সম্পর্কে আরো কিছু তথ্য সংগ্রহ করতে পারেন।আমাদের এই পেজে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক সকল ধরনের নোটিশ পেয়ে থাকবেন।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close