উৎসব

ঈদ-উল-ফিতর 2021 বাংলাদেশ টাইম-14 মে 2021

 মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম উৎসবের নাম হচ্ছে ঈদুল ফিতর । 2021 সালের ঈদুল ফিতর অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য তারিখ 13 মে 2021  । যেহেতু, 2021 সালের হিজরী ক্যালেন্ডার মোতাবেক 14 এপ্রিল 2021 তারিখে প্রথম রাজা অনুষ্ঠিত হবে। 

বাংলাদেশ চাঁদ দেখা কমিটির তত্ত্বাবধায়নে জানা গেছে যে, বাংলাদেশের 64 টি জেলায় 14 মে 2021 শুক্রবার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে । যা সৌদি আরব এ ঈদুল ফিতর অনুষ্ঠিত  হওয়ার একদিন পরে ।

আন্তর্জাতিক তারিখ রেখার জন্য সৌদি আরবে 13 মে  বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপিত হয়  এবং বাংলাদেশ সময় রমজানের গরমিল না হলে এই সময় ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

 বাংলাদেশে ঈদুল ফিতর 2021

 বাংলাদেশের কিছু জেলায় সৌদি আরবের নিয়ম অনুসারে 1 দিন আগে ঈদুল ফিতর উৎসবটি পালন করে থাকে। আবার কিছু জেলায় আন্তর্জাতিক তারিখ  রেখার কারণে সৌদি আরবের একদিন পরই ঈদুল ফিতর পালন করে থাকে । সুতরাং সে দিক বিবেচনা করলে, বাংলাদেশ  দুইদিন ঈদুল ফিতর উদযাপিত হয় ।

 জাতীয় চাঁদ দেখা কমিটি  শেষ হওয়ার আগে ঈদুল ফিতরের নির্দিষ্ট  দিনটি প্রকাশ করে থাকে ।

সুতরাং ঈদুল ফিতর উদযাপন এর জন্য  নিজেকে মনোনিবেশ করুন, এবং সিয়াম সাধনার মধ্য দিয়ে আল্লাহর প্রিয় বান্দার খাতায় নিজের নাম  যোগ করুন।

 বাংলাদেশ সময় 2021 সালের সেহরি ও ইফতারের সময়সূচি জানতে এবং  হিজরী ক্যালেন্ডার ডাউনলোড করতে ভিজিট করুন।

#ঈদুল ফিতর

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button