সংবাদ

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস 2022

প্রতিবছর ১০ ই অক্টোবর পালিত হয় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ।
প্রতি বছরের ন্যায় এবারও বিশ্বের যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে এ দিবসটি ।দিবসটি উপলক্ষে প্রতিটি দেশের প্রধানগন আলাদা আলাদা বাণী দিয়েছেন ।
এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘সবার জন্য মানসিক স্বাস্থ্য : অধিক বিনিয়োগ, অবাধ সুযোগ’।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস 2021

সারাবিশ্বে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রতিবছর ১০ ই অক্টোবর নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হয় । একজন মানুষ সুন্দরভাবে বেঁচে থাকার জন্য যতটা তার শারীরিক স্বাস্থ্য ঠিক থাকা দরকার ঠিক ততটাই তার মানসিক স্বাস্থ্য ঠিক রাখা দরকার ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে প্রতি ৪০ সেকেন্ডে কেউ না কেউ আত্মহত্যা করে প্রাণ হারায় । আত্মহত্যা করার জন্য দায়ী মূলত মানসিক স্বাস্থ্য, একজন মানুষের মানসিক স্বাস্থ্য ভালো থাকলে সে কখনোই আত্মহত্যার দিকে প্রবাহিত হবে না ।আত্মহত্যাজনিত মৃত্যুর অধিকাংশই প্রতিরোধযোগ্য আত্মহত্যার সময় একজন মানুষ কোনো না কোনোভাবে মানসিক সমস্যায় ভোগে । সাধারণত, সেই গুরুত্ব দেওয়া হয় না বলেই যথাযথ চিকিৎসা করা হয় না । মানসিক স্বাস্থ্য উন্নয়নের ফলে আত্মহত্যার হার কমিয়ে আনা সম্ভব ।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস হলো পৃথিবীর সকলের মানসিক স্বাস্থ্যশিক্ষা, সচেতনতার দিন। এটি ১৯৯২ সালে প্রথম পালন করা হয়। কিছু দেশে একে মানসিক রোগ সচেতনতা সপ্তাহের অংশ হিসেবে পালন করা হয়।

 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close