সমস্যা এবং সমাধান

গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার চেক- গাড়ির মালিক বের করুন

প্রিয় ভিজিটর আশা করি ভাল আছেন। গাড়ির রেজিস্ট্রেশন করা থাকলে অবশ্যই একটি নম্বর প্রাপ্ত হবেন। কিছু সময় গাড়ির মালিকের নাম জানার প্রয়োজন হয়। বিশেষ করে দুর্ঘটনা কিংবা গাড়ি কার নামে রেজিস্ট্রেশন করা এ বিষয়ে জানতে হলে মালিকের নাম আগে জানার প্রয়োজন। এই অবস্থায় আপনি গাড়ির নাম্বার দিয়ে কিভাবে মালিকের নাম বের করবেন তা জানতে চাচ্ছেন? আজকে আমরা জানাবো মালিকের নাম বের করার উপায় সম্পর্কে।

গাড়ির মালিকের নাম কেন জানা জরুরী

তথ্য প্রযুক্তির কল্যাণে এখন প্রত্যেকটি গাড়ি রেজিস্ট্রেশন করা। যার ফলে গাড়ির সাথে যুক্ত নম্বরটি পাওয়ার সময় গাড়ির মালিকের নাম সংযুক্ত থাকে। রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন প্রত্যেকটি গাড়িকে একটি নম্বর প্রদান করে থাকেন। আর এর মাধ্যমেই আপনি অনলাইনে অনুসন্ধান করে এবং আমাদের আজকের ওয়েবসাইটে প্রদান কৃত পোষ্টের মাধ্যমে যথা নিয়মে মালিকের নাম বের করতে পারবেন।

এখন কথা হচ্ছে মালিকের নাম কখন জানা প্রয়োজন হয়। যখন কেউ রাস্তায় গাড়ির নম্বর প্লেট দেখে সেই গাড়ির মালিক কে অথবা গাড়িটি কোথাকার তা জানতে আগ্রহী হয়ে ওঠেন কিংবা প্রয়োজন বোধ করেন তখন এই ব্যবস্থাটি আপনাকে সহযোগিতা করবে। বিশেষ করে যখন গাড়িগুলো দুর্ঘটনায় কবলে পড়ে তখন ওই গাড়ির মালিকের সাথে যোগাযোগ কিংবা গাড়িটি কার নামে মালিকানাধীন রয়েছে সে ব্যাপারে জানার প্রয়োজন হয়।

ঠিক তখনই আপনি সেই গাড়িতে বর্ণিত নম্বরটি দিয়ে গাড়ির মালিকের নাম ঠিকানা জানতে পারবেন। যদিও নম্বর দিয়ে একটি প্রতিষ্ঠানের মালিকের নাম জানাটা শোভনীয় মনে করছি না তবুও ক্ষেত্রবিশেষে প্রয়োজন হয় তাই এই সিস্টেমটি জেনে রাখা আপনার জন্য খুবই জরুরী।

নম্বর থেকে গাড়ির মালিক সম্পর্কে কিভাবে জানবেন

বাংলাদেশে রোড পারমিশন প্রাপ্ত গাড়ি গুলো নির্দিষ্ট অফিস থেকে রেজিস্ট্রেশন করা। যার ফলে নাম ঠিকানা ও মালিকের বিস্তারিত তথ্য দেয়া থাকে সেখানে। আপনি চাইলে এসএমএস প্রদান করার মাধ্যমে আপনি যে গাড়ির মালিক সম্পর্কে জানতে চাচ্ছেন সেই গাড়ির নম্বরটি নিয়ম অনুযায়ী লিখে বের করতে পারবেন। মাত্র ২ মিনিটেই এই কাজটি সম্পন্ন করে গাড়ির মালিক সম্পর্কে ধারণা পাবেন।

মেসেজ প্রদানের মাধ্যমে গাড়ির মালিক বের করুন

এই কাজটি করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন vahan [space]vehicle number এভাবে লিখে এই নম্বরটিতে পাঠিয়ে দিন নাম্বারটি হল 7738299899

আপনি যদি এই নিয়মে মেসেজ করে থাকেন তবে এক থেকে দুই মিনিটের মধ্যে ওই গাড়ির মালিকের নাম-ঠিকানা চলে আসবে। আর এভাবেই খুব সহজেই জেনে নিতে পারবেন আপনার যে কোন গাড়ির মালিক সম্পর্কে।

গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার চেক

প্রত্যেকটি গাড়ি রাস্তায় চলাচল করার জন্য বর্তমান সময়ে অনলাইন করা থাকে। অথবা বাংলাদেশ রোড পারমিশন নিতে হয়। গুরুত্বপূর্ণ সকল কাজ এখন অনলাইনে নথিভুক্ত করা হয়। যেহেতু গাড়ি পণ্য কিংবা মানুষের জীবন ঘনিষ্ঠ।

তাই গাড়ির অবশ্যই রেজিস্ট্রেশন নাম্বার থাকে। আর এটি চেক করতে যদি আপনি আগ্রহী থাকেন তবে আমাদের রেজিস্ট্রেশন নাম্বার চেক দেয়ার এই পোস্ট পড়ে ধারণা নিন।

গাড়ির মালিক কে

যখন কোন গাড়ি কোন স্থানে যাতায়াত করতে দেখেন কিংবা দুর্ঘটনা অথবা থামা অবস্থায় দেখেন গাড়িটি সম্পর্কে আপনার মনে কৌতুহল জাগে। এই গাড়ির মালিক হয়তো বা পরিচিত কেউ নয়তো বা কোন জেলার অথবা জনপ্রিয় কোন ব্যক্তি।

যেমন ডিপজল পরিবহন এটি আসলে ডিপজল মালিকানায় আছেন কিনা জানতে চাচ্ছেন। সে ক্ষেত্রে আমাদের পোস্টে দেয়া গাড়ির নাম্বার থেকে মালিকের নাম জানার নিয়ম দিয়ে নিশ্চিত হতে পারেন কে গাড়িটির মালিক। ঠিক এই নিয়মেই সারা বাংলাদেশের যেকোনো গাড়ির মালিক সম্পর্কে ধারণা পেতে পারে।

উপসংহার

মানুষের নাম ঠিকানা একটি নিরাপত্তার বিষয়। তবুও প্রয়োজনবশত গাড়ির মালিকের নাম জানার দরকার হয়। রাস্তাঘাটে চলার ক্ষেত্রে কিংবা গাড়িটি আসলে কার নামে রেজিস্ট্রেশন করা তার নিশ্চিত হতে এই সিস্টেমটি ইতিবাচক অথবা নেতিবাচক দুটোই আছে।

তাই প্রয়োজনের ক্ষেত্রে সিস্টেমটি ব্যবহার করুন অপ্রয়োজনীয় কাজের ব্যবহার করবেন না। মূলত তথ্য প্রযুক্তির সকল সেবায় মানুষের কল্যাণের তবে মানুষ যদি অকল্যাণ কাজে ব্যবহার করে তার জন্য সে নিজেই দায়ী।

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button