Finance

ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার করার নিয়ম

প্রথমেই বলে রাখি বাংলাদেশের অধিকাংশ ব্যাংক থেকে বিকাশে টাকা আনা যায়, কিন্তু এই আরটিকালে শুধু বেসরকারি ব্যাংকগুলো থেকে টাকা বিকাশে ট্রান্সফারের প্রসেস দেখান হয়েছে । সুতরাং বেসরকারি ব্যাংক অর্থাৎ ব্রাক ব্যাংক, সিটি ব্যাংক,  ঢাকা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক,  যমুনা ব্যাংক, এশিয়া ব্যাংক,  মিডল্যান্ড ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক,  মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক , স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক এবং সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক এ যদি আপনার কোনো হিসাব থেকে থাকে  তাহলে আপনি অনায়াসেই উপরের ব্যাংকগুলো থেকে বিকাশে টাকা নিতে পারবেন ।

কাজেই,  ব্যাংক থেকে ঝামেলা বিহীন ভাবে বিকাশে টাকা আনার নিয়ম আগে আপনাকে জানতে হবে।  আমরা এখানে ব্যাংক থেকে টাকা উত্তোলনের নিয়ম সহ প্রয়োজনীয় তথ্য সরবরাহ করেছি- যেগুলো আপনাকে আর্থিক লেনদেনের বিষয়ে  নির্ভেজাল এবং সন্তুষ্ট রাখবে। আমরা এখানে ধাপে ধাপে ব্যাংক থেকে টাকা আনার প্রক্রিয়াটি সম্পন্ন করেছি তাই কোন  লাইন  স্কিপ না করে পুরোটা পড়ুন।

ব্যাংক থেকে বিকাশে টাকা আনতে হলে প্রথমে আপনাকে ব্যাংক একাউন্টে বেনিফিশিয়ারি অ্যাড করতে হবে।  নিচে বেনিফিশিয়ারি এড করার প্রসেস দেয়া হলো-

ব্যাংক একাউন্টে বেনিফিশিয়ারি এড করবেন যেভাবে-

  • নিজ ব্যাংকের মোবাইল অ্যাপ ব্যবহার করে ইন্টারনেট ব্যাংকিং একাউন্টে লগইন করুন।
  • Manage Beneficiary অপশনে প্রবেশ করুন।
  • নির্দেশিত ধাপ গুলো অনুসারণ করুন।
  • বেনিফিশিয়ারি হিসাবে আপনার বিকাশ একাউন্ট এড করুন।

সুতরাং এবার যেহেতু আপনি আপনার ব্যাংক একাউন্টে বেনিফিশিয়ারি এড করেছেন  তাহলে আপনি  ব্যাংক একাউন্ট থেকে বিকাশে টাকা আনার প্রথম ধাপ শেষ করেছেন । এবার আপনাকে দ্বিতীয় ধাপ সম্পন্ন করতে হবে অর্থাৎ ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফারের নিয়ম জানতে হবে। 

ব্যাংক থেকে বিকাশে টাকা আনার নিয়ম (bank to bkash money transfer)

  • ইন্টারনেট ব্যাংকিং এর মোবাইল অ্যাপ ব্যবহার করে Fund Transfer অপশনে যান।
  • ফান্ড এর একাউন্ট নম্বার সিলেক্ট করুন।
  • ট্রান্সফার অপশন থেকে বিকাশ একাউন্ট সিলেক্ট করুন।
  • Beneficiary লিস্ট থেকে বিকাশ একাউন্ট সিলেক্ট করুন।
  • টাকার পরিমান এবং রেফারেন্স ইনপুট করুন।
  • এবার ব্যাংকিং অ্যাপের নির্দেশিত ধাপগুলো অনুসারণ করে টাকা ট্রান্সফার সম্পর্ন করুন।

মনে রাখতে হবে যে,  আপনি যেহেতু অনলাইনের মাধ্যমে ব্যাংক হতে ব্যালেন্স বিকাশে ট্রান্সফার করবেন সেহেতু নির্দিষ্ট ব্যাংকের অ্যাপস এ লগইন করার জন্য অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

এবার আপনি হয়তো মনে মনে জিজ্ঞাসা করছেন যে,  কোন ব্যাংকের অ্যাপস এর নাম কি এবং কিভাবে তা  ডাউনলোড করব। নো টেনশন,  নিচে আমরা ব্যাংক থেকে বিকাশে টাকা আনা যায় এমন সমস্ত ব্যাংকের নাম এবং অ্যাপস এর নাম সহ লিংক দিয়েছি।  যে লিংকে প্রবেশ করে এবং সফলভাবে লগইন করে  ব্যাংক থেকে অতি সহজেই আপনি  বিকাশে টাকা নিয়ে  তা উত্তোলন  বা  ক্যাশ আউট করতে পারবেন।

ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফারের অনুমোদিত ব্যাংক সমূহ এবং অ্যাপের লিঙ্ক?

বোনাস টিপস

  • নির্দিষ্ট বিকাশ নম্বর পিন এবং ওটিপি কারো সাথে শেয়ার করবেন না.
  • বিকাশের লিমিট জেনে লেনদেন করুন-  লিমিট দেখতে এখানে ক্লিক করুন
  • দুর্বল নেটওয়ার্ক এর কারনে ট্রানজেকশন বিলম্ব হতে পারে তবে নো টেনশন কারণ ব্যাংক একাউন্ট এবং  বিকাশ নম্বর উভয় যেহেতু আপনার.

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button