শুভেচ্ছা বার্তা

সময় নিয়ে স্ট্যাটাস। খারাপ সময় নিয়ে উক্তি, কবিতা, ছন্দ এবং পিক ডাউনলোড

সময় যখন খারাপ যায় তখন সাদা কাপড় থেকেও রঙ উঠে। খারাপ সময় প্রকৃত বন্ধুর পরিচয় পাওয়া যায়। সেই প্রকৃত বন্ধু যে বিপদের দিনে আমাদের সহযোগিতা করে । সময় কারো জন্য অপেক্ষা করে না। এজন্যই লালন বলেছেন সময় গেলে সাধন হবে না। সময়কে গুরুত্ব দিতে পারলে সৃষ্টিকর্তা আপনাকে আর কারো মুখাপেক্ষী হতে হবে না। সময় অবহেলার  কাছে বিক্রি করলে ভবিষ্যৎ জীবনের জন্য তা  খারাপ হবে এটাই স্বাভাবিক।

সুতরাং, জীবনে চলার পথে সময়কে গুরুত্ব দিতে এবং সঠিক সময় সঠিক পদক্ষেপ নেওয়ার পরিপ্রেক্ষিতে সময়জ্ঞান একদিকে যেমন সকলের জরুরী তেমনি খারাপ সময়ে থেকে নিজেকে মুক্ত করে দুর্গম পথ পাড়ি দেওয়ার মনোভাব ভবিষ্যতে সাকসেস হওয়ার ভিত্তি মজবুত করে।

আপনি যদি সময়কে মূল্য দিয়ে থাকেন, তবে ধন্যবাদ। আর যদি অবহেলায় স্রোতে গা ভাসিয়ে দিয়ে সময়ের অবমূল্যায়ন করেন তাহলে নিশ্চয়ই সময় নিয়ে মনীষীদের উক্তি কবিতা এবং ছন্দ গুলো প্রথমে আপনাকে বুঝতে হবে। তারপর সময় নিয়ে বিভিন্ন অর্থপূর্ণ কথা আপনি চাইলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন।

জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে সাজাতে সময় নিয়ে স্ট্যাটাস মুক্তি কবিতা এবং ছন্দ গুলো বাস্তব জীবনে প্রয়োগ করে ভবিষ্যতের উন্নতির বীজ বপন করা সম্ভব বলে আমরা বিশ্বাস করি। বিল গেটস বলেছেন- তুমি যদি সময়কে মূল্য  দাও তাহলে তোমাকে আর কাউকে সেলুট করতে হবে না, আর যদি সময়কে মূল্য না দাও তাহলে সবাইকে তোমার  স্যালুট করতে হবে।

যাইহোক, বন্ধুরা একটি জীবন সুন্দরভাবে সাজানোর জন্য পৃথিবীতে বিদ্যমান মহামূল্যবান সম্পদ এর মধ্যে অন্যতম শ্রেষ্ঠ হচ্ছে সময়। সময়কে যথাযথভাবে কাজে লাগালে সফলতা আসবে নিশ্চিত। অনেকে দেখা যায়, সময়ের মূল্য সময় দিতে না পারায়, ব্যর্থহীন জীবন পার করছে।

নবরুপ ওয়েবসাইটের নিয়মিত এবং অনিয়মিত গুরুত্বপূর্ণ ভিজিটরস যাতে সময়কে সঠিক মূল্যায়ন করতে পারে তার আঙ্গিকে নিচে কতগুলো গুরুত্বপূর্ণ লাইন দেওয়া রয়েছে। চলুন তাহলে বিশ্ব বিখ্যাত সময় নিয়ে স্ট্যাটাস গুলো দেখে আসি। কেমন!

সময় নিয়ে স্ট্যাটাস

প্রথমেই প্রশ্ন হতে পারে পৃথিবীতে এত কিছু থাকতে সময় নিয়ে কেন স্ট্যাটাস দেবো। প্রশ্নের জবাবে বলা যেতে পারে যে, আপনি এই পেজ থেকে বর্তমানে সময় ব্যয় করে যে কথাগুলো  পড়ছেন  তা যেন আপনার কাজে লাগে  এই আকাঙ্ক্ষা ব্যক্ত করার অধিকার আপনার রয়েছে।

সুতরাং ভালো খারাপ দুটোই যেহেতু জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ। সেহেতু একঘেয়েমি ভাল সময় আশা করা যায় না। জীবনে খারাপ সময় আসবে এটাই স্বাভাবিক। সবচেয়ে বড় কথা হচ্ছে আমরা সহজেই নেগেটিভ কোন কিছু গ্রহণ করতে চাইনা। কিন্তু নেগেটিভ পজেটিভ গুরুত্ব বোঝা যায় না।

samoy niye status 4

আপনি হয়তো জেনে থাকবেন যে পৃথিবীতে যারা কবি সাহিত্যিক এবং বড় মনীষী হয়েছেন তাদের অতীত জীবনের নিশ্চয়ই কোনও না কোনও ব্যর্থতার গ্লানি  রয়েছে।  সময়কে নিজের বশবর্তী করে নিতে পারলে তা নিশ্চয় আমাদের জন্য  উন্নতির অনুকূল পরিবেশ সৃষ্টি করবে।

  • “যদি তোমার সময়ের সত্যিকার সদ্ব্যবহার করতে চাও, তবে কোন জিনিসটা তোমার কাছে সবচেয়ে জরুরী – তা খুঁজে বের করো। তারপর পুরোটা সময় সেটার পেছনে ব্যয় করো”
  • সময় হল বিদ্যালয় যেখানে আমরা শিখি, সময় হল আগুন যাতে আমরা জ্বলি।— ডেলমোর সুয়ারটজ
  • ১৬। সময় আপনার জীবনের সর্বাধিক মূল্যবান মুদ্রা। এই মুদ্রাটি কীভাবে ব্যয় হবে তা আপনি এবং আপনি একাই নির্ধারণ করবেন। আপনি যাতে অন্য লোকদের এটি ব্যয় করতে না দেন সেদিকে খেয়াল রাখুন— কার্ল স্যান্ডবুর্গ
  • ১৭। তুমি দেরি করতে পারো, কিন্তু সময় করবে না।
    — বেঞ্জামিন ফ্রাঙ্কলিন

samoy niye status 3

খারাপ সময় নিয়ে উক্তি

আপনারা জানেন যে, সুকান্ত ভট্টাচার্য তিনি মাত্র ২১ বৎসর এই পৃথিবীর সদস্য ছিলেন। প্রকৃত সময় সময়ের মূল্য দিতে পারায় তার জীবনে অল্প সময়ের মধ্যে সফলতার পিছনে সময়সূচী নিশ্চয়ই গুরুত্বপূর্ণ ছিল।

কাজেই, জীবনে যে সময় ব্যয় হয়েছে তার জন্য দুশ্চিন্তা করে আবার সময় ব্যয় না করে সামনের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টায় সময় ব্যয় করা দরকার নয় কি? যারা সঠিক সময় সঠিক পদক্ষেপ নিতে পেরেছেন তাদের সফলতার গল্প এবং সঠিক সময়ে সঠিক কাজে অন্তর্ভুক্ত না হওয়ার কারণে ব্যর্থতার গ্লানি গল্পগুলো মনীষীদের ভাষায় এখানে  উপস্থাপন করলাম।

  1. সময়ের সমুদ্রে আছি, কিন্তু একমুহূর্ত সময় নেই ।
    — রবীন্দ্রনাথ ঠাকুর
  2. তোমার সময় যত বছর তত বছর কি তুমি বেঁচেছিলে ?— সুইফট
  3. জীবন এবং সময় পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক, জীবন শেখায় সময়কে ভালোভাবে ব্যবহার করতে , সময় শেখায় জীবনের মূল্য দিতে ।— এপিজে আবুল কালাম
  4. “আমরা যদি সময়ের যত্ন নিই, তবে সময় আমাদের জীবনের যত্ন নেবে”

– মারিয়া এজগ্রোথ (বিখ্যাত আইরিশ লেখিকা)

samoy niye status 2

5. “আগের নষ্ট করা সময়ের জন্য এখন আফসোস করলে, এখনকার সময়ও নষ্ট হবে”

– মেসন কোলেই (আমেরিকান দার্শনিক)

6. “সময় = জীবন। তাই, সময় নষ্ট মানে জীবনের অংশ নষ্ট করা।  সময়কে কাজে লাগাও, জীবনও অর্থপূর্ণ হবে”

samoy niye status 9

7. “কোনওকিছুর জন্যই তোমার হাতে যথেষ্ঠ সময় থাকবে না।  যদি কোনওকিছু তোমার কাছে গুরুত্বপূর্ণ হয়, তবে অন্য জিনিস করা বাদ দিয়ে সময় বের করে নাও”    

– চার্লস বক্সটন (বৃটিশ লেখক)

8. “দেয়ালের দিকে তাকিয়ে সময় নষ্ট করো না।  সেখানে একা একা দরজা জন্মাবে না।  ওপাশে যেতে চাইলে দরজা বানাতে শুরু করো”

– কোকো শ্যানেল (বিশ্বখ্যাত ফ্রেঞ্চ ব্র্যান্ড ‘শ্যানেল’ এর প্রতিষ্ঠাতা)

samoy niye status 7

সময় নিয়ে ইসলামিক উক্তি

“কুরআনকে আঁকড়ে ধরলে কখনো বিপথগামী হবেনা।

– মিশকাত

“প্রতিটি মানুষ তার কাজের সেই ফলই পাবে,যা সে নিয়্যত করেছে।”

– বুখারী

“তোমাদের মধ্যে সর্বোত্তম মানুষ তারাই,যাদের আচার আচরণ সবচেয়ে ভালো”

– বুখারী

samoy niye status 8

“অর্ধেকটা খেজুর দান করেও তোমরা নিজেদের জাহান্নাম থেকে বাঁচাতে পারো। যদি তা-ও না থাকে, তবে সুন্দর করে কথা বলো”

– বুখারী

“একজন মুসলিম যদি গাছ লাগায়, অথবা জমি চাষ করে – যেখান থেকে পশু ও পাখিরা খেতে পারে – তাহলে সে একটি সদকা করল”

– মুসলিম

“সব ধরনের দাগ দূর করার জন্য কিছু না কিছু আছে; মনের দাগ দূর করার জন্য আছে আল্লাহ্‌র স্মরণ”

– বুখারী

 সময় এবং ফলাফল একই মুদ্রার এপিঠ-ওপিঠ. সময় কি আপনি কতটুকু কাজে লাগাতে পারবেন ঠিক ততটুকু ফলাফল জীবনে পেয়ে যাবেন. এই সময় কে গুরুত্ব দিয়ে এবং সময়ের মূল্য বোঝে নিজেকে প্রতিষ্ঠা করতে চাইলে প্রতিটি সেকেন্ড মিনিট ঘণ্টা হিসেবে চলতে হবে. তাহলেই সফলতার সিঁড়ি বেএ আমরা বলতে পারব.

 যাই হোক, সময়ের প্রকৃত মূল্য আপনি যদি আপনার বন্ধুদের মাঝে উপস্থাপন করতে চান তাহলে আমাদের কিছু স্ট্যাটাস  দেখতে  পারেন.  ভালো বন্ধুদের সময়ের মূল্য দিয়ে সে অনুরূপ করার পরামর্শ দেওয়ার জন্য ফেসবুক হোয়াটসঅ্যাপে আর্টিকেলটি শেয়ার করে দিতে পারেন.

সমাপনী কথা, সৃষ্টিকর্তা পৃথিবীর সকল মানুষকে কোনো না কোনো উদ্দেশ্য নিয়ে সৃষ্টি করেছেন।সময়ের কাছ থেকে সেই উদ্দেশ্য হাসিল করা আপনার দায়িত্ব। সময়ের কাছ থেকে নিজের পাওনা অক্ষরে অক্ষরে বুঝে নেওয়ার দায়িত্বও আপনার। তাই, সময়কে মূল্য দিন এবং সময়ের কাছ থেকে কৃতজ্ঞতা পাওয়ার জন্য অপেক্ষা করুন।নিশ্চয়ই সময়ের সঠিক ব্যবহার উন্নতির চাবিকাঠি।

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close