শিক্ষা
Trending

এসএসসি রুটিন ২০২৩ (পরিবর্তিত)- পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর প্রকাশিত 2023 সালের এসএসসি পরীক্ষার্থীদের ফাইনাল পরীক্ষার সময়সূচি এই ওয়েবসাইটে পাওয়া যাবে ।বাংলাদেশের  আটটি শিক্ষা বোর্ডের  স্ব-স্ব ওয়েবসাইট  হতে রুটিন সংগ্রহ করা যাবে। বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ২০২৩ সালে  অটো পাশ দিয়ে থাকলেও 2023 সালের চূড়ান্ত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এসএসসি রুটিন 2023 এখনো প্রকাশ করা হয়েছে।

সুতরাং, যেসকল সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ 2023 সালের এসএসসি পরীক্ষা দেওয়ার জন্য নিজেকে সর্বতম প্রস্তুত করেছেন তাদেরকে অসংখ্য ধন্যবাদ। এবং যারা এখনো পুরোপুরি প্রস্তুতি নিতে পারেনি তারা অতি সহজেই এসএসসি রুটিন 2023 ডাউনলোড করে  সময়কে ভাগ করে নিয়ে পড়াশোনা শুরু করে দিতে পারেন। এছাড়াও শিক্ষা বিষয়ক ঘটনার আপডেট পেতে আমাদের সঙ্গেই থাকুন।

এসএসসি রুটিন 2023

আপনারা জানেন যে প্রতিবছর এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসে 1 তারিখে অনুষ্ঠিত হয়, তবে সেদিন ছুটির দিন থাকলে তা 2 তারিখে অনুষ্ঠিত হয়। কিন্তু করণা ভাইরাসের কারণে 2023 সালের এসএসসি পরীক্ষার মধ্যে ভিন্নতা দেখা দেয়। বাংলাদেশ  শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রমতে 15 September 2023 তারিখে সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রায় 15 লক্ষ শিক্ষার্থী এসএসসি পরীক্ষা 2023 দেওয়ার জন্য নিবন্ধিত হয়েছেন।  সাইন্স, আর্টস এবং কমার্স মিলে বিপুল সংখ্যক পরীক্ষার্থীদের পরীক্ষার সময়সূচি অত্যন্ত গুরুত্বপূর্ণ ।পড়াশোনা শুরু করার  বা মনকে সেট করার অন্যতম মাধ্যম হচ্ছে পরীক্ষার রুটিন।

 

 

এসএসসি পরীক্ষার রুটিন 2023 পিডিএফ ডাউনলোড

এসএসসি পরীক্ষার নতুন সংক্ষিপ্ত  সিলেবাসের আলোকে প্রকাশ করা হয়েছে । আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার রুটিন পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে নিতে পারবেন। নিচে ডাউনলোড লিংক দেওয়া আছে তাতে ক্লিক করে পিডিএফ ফাইল  মোবাইল, ল্যাপটপ এবং  ডেস্কটপ থেকেই ডাউনলোড করুন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড 2023 সালের এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করছে। গত  ১৯ মে ২০২২ তারিখে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ssc পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বাংলাদেশের বন্যা পরিস্থিতির কারণে কোমলমতি শিক্ষার্থীদের কথা চিন্তা করে শিক্ষা বোর্ড এর আলোচনা সাপেক্ষে 2023  সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট পরীক্ষা ২০২২ স্থগিত করা হয়।

অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশের সকল বোর্ডের এসএসসি পরীক্ষা  বাতিল করা হয়। তবে খুব শীঘ্রই এসএসসি পরীক্ষা  2023 রুটিন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই রুটিন প্রকাশ করা মাত্র আমাদের ওয়েবসাইট থেকে পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করার পাশাপাশি সরকারি ওয়েবসাইট www.dshe.gov.bd

এ প্রবেশ করে ডাউনলোড করতে পারবেন। এছাড়াও আমরা যেহেতু আমাদের নিয়মিত ভিজিটর দের চাহিদা মোতাবেক বিভিন্ন তথ্য দেওয়ার চেষ্টা করি। উদাহরণস্বরূপ- পরীক্ষা শুরু হওয়ার সম্ভাব্য তারিখ, সিলেবাসের রদবদল,  মার্ক বন্টন,  সুচারু নিয়ম কানুন এবং শিক্ষা সংক্রান্ত যাবতীয় দিকনির্দেশনা  ইত্যাদি। একটি কথা মনে করিয়ে দিতে চাইছে যে, সকল স্টুডেন্ট যত বেশি টেকনিশিয়ান সে ততো বেশি মেধাবী। 

কাজেই,  সঠিক দিক নির্দেশনা এবং  সত্যের বাণী প্রয়োগ করার মাধ্যমে একজন ছাত্র শুধু পড়াশুনায় নয় বরং চতুর্দিকে অলরাউন্ডার হতে পারে। তাই এই আর্টিকেলটি আপনাকে  এসএসসি ২০২২ সালের রুটিন  প্রদান করার পাশাপাশি সঠিক দিকনির্দেশনা এবং মোটিভেশনাল কথার মাধ্যমে  স্মার্ট করে তুলতে সহযোগিতা করবে।  তাই  কোন লাইন স্কিপ না করে পুরোটা পড়ার চেষ্টা করুন।

এসএসসি পরীক্ষা 2023

সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট পরীক্ষা ২০২২ এর প্রস্তুতি যারা ইতোমধ্যে নিয়ে নিয়েছেন তাদের জন্য যথারীতি নিজের আয়ত্তে সকল বিষয়ে যাবতীয় পড়াশুনা হৃদয়ের  মেমোরির মধ্যে সেভ করে রাখতে হবে। এছাড়া যারা পড়াশোনায় ফাঁকি দেয় অর্থাৎ সময় কে ফাঁকি দেওয়ার মধ্যে   নিজের ক্ষতি করে তারা সমস্ত  ব্যাড হেবিট জলাঞ্জলি দিয়ে এখনই এসএসসি পরীক্ষার নতুন রুটিন সংগ্রহ করে পরিকল্পনামাফিক পড়াশোনা শুরু করে দিন।

তবে একথা অপ্রিয় হলেও সত্য যে,  বিভিন্ন পরীক্ষার সময়সূচির ব্যাঘাত ঘটলে ছাত্র-ছাত্রীদের মাঝে পড়াশোনার ব্যাঘাত ঘটে। তাই বন্ধুরা,  নিজেকে সর্বোত্তম রূপে প্রস্তুত করে তোলার জন্য সময়কে কাজে লাগান। তবে সফলতা আপনাকে খুঁজে নেবে। পরীক্ষার রুটিন পড়ার টেবিলের সামনে ঝুলিয়ে রেখে পরীক্ষা পর্যন্ত সময়কে ভাগাভাগি করে নিন। নিজের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করার জন্য বিভিন্ন ধরনের সাজেশন ফলো করতে পারেন। 

 এসএসসি পরীক্ষা নতুন রুটিন ২০২২ 

সবাই জানেন সময় গেলে সাধন হবে না।  নিজেকে বা নিজের মেমোরিকে যত বেশি তথ্যপূর্ণ করবেন আপনি যত বেশি এগিয়ে যাবেন।  অবাঞ্চনীয় এবং  অকাজের বিষয়বস্তু দিয়ে নিজের মেমোরি পূর্ণ করার দরকার নেই। আপনারা জানেন যে, দীর্ঘদিন যাবৎ বৈশ্বিক মহামারী এবং প্রাকৃতিক দুর্যোগের কারনে বিভিন্ন পরীক্ষার সময়সূচি পরিবর্তন হয়েছে। কিন্তু সকল পরিস্থিতি  অন্তত মোকাবেলা করার কারণে এসএসসি পরীক্ষার নতুন রুটিন আর পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম। তবে কর্তৃপক্ষ চাইলে এই পরীক্ষা আবারো স্থগিত করার ক্ষমতা রাখে।

যাইহোক, যেহেতু আপনি এসএসসি পরীক্ষা ব্যতিরেকে উচ্চমাধ্যমিকের কথা চিন্তা করতে পারেন না, তাই পরীক্ষা আজ অথবা কাল হবেই  তা নিশ্চিত।  তাই হ-য-ব-র-ল  অবস্থায় না থেকে নিজেকে সবার আগে প্রস্তুতি নেওয়ার জন্য সকল কার্যক্রম সম্পন্ন করুন।  

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ (সকল বোর্ড)

সকল বোর্ডের স্থগিত এসএসসি পরীক্ষার রুটিন ২০২২

এসএসসি রুটিন ২০২২ PDF Download

পোর্টেবল ডকুমেন্টারি ফাইল  অথবা পিডিএফ আকারে ssc পরীক্ষার রুটিন ডাউনলোড করতে নিচের লিঙ্কে ক্লিক করুন । প্রয়োজন হলে রুটিন ডাউনলোড করে যে কোন কম্পিউটারের দোকান থেকে প্রিন্ট দিয়ে বের করে নিন।   অল্প সময়ের মধ্যেই সকল বিষয়ের পড়াশোনা সমাপ্ত করার টেকনিক অবলম্বন করার চেষ্টা করুন। নিজের সৃজনশীল মেধার পরিচয় দিতে হুবহু গাইড বই অথবা টেক্সট বইয়ের লেখা পরীক্ষার খাতায় কপি না করাই ভালো। নিজেকে সর্বোত্তম রূপে প্রস্তুত করার বিষয়ে মনোযোগ রাখুন।

এসএসসি রুটিন ২০২২ PDF Download

সর্বশেষে বলতে চাই যে, যে কোন কাজের জন্য আপনি নিজেকে যত দ্রুত সর্বোত্তম রূপে প্রস্তুত করতে পারবেন সফলতা কত তাড়াতাড়ি আপনার দরজায় নক করতে শুরু করবে। সিলেবাসের বাইরে অন্তত পরীক্ষার আগে এক্সট্রা পড়াশোনা করে মেমোরি ভারী করার দরকার নেই।

বিভিন্ন প্রকার সাজেশন  এবং  টেস্ট পেপার  থেকে ধারণা নিয়ে এসএসসি পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত করা যায়। এছাড়া ও শিক্ষা বিষয়ক যেকোন প্রশ্ন জানতে হলে কমেন্ট বক্সে আমাদেরকে কমেন্ট করতে পারেন।  আশা করি সকল প্রশ্নের উত্তর সময় সাপেক্ষে দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। 

পিডিএফ ডাউনলোড

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button