শিক্ষা

এসএসসি রেজাল্ট ২০২২ কবে?

সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট পরীক্ষা ২০২১ সালের রেজাল্ট কবে প্রকাশ করা হবে এ বিষয়ে মাননীয় শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি জানিয়েছেন- ডিসেম্বর ২০২১ তারিখের মধ্যে এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে । করণা ভাইরাসের কারণে ২০২০ সালের পরীক্ষার রেজাল্ট  অটোপাস দিয়ে থাকলেও  ২০২১ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট পরীক্ষা গ্রহণের একমাস পরে ফল প্রকাশ করার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী। 

উল্লেখ্য যে, ২০২১ সালের এসএসসি পরীক্ষা ১৪ নভেম্বর  থেকে ২৩ নভেম্বর পর্যন্ত চলে। সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ২০২১ সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সাধারণত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষা গ্রহণের ৬০ থেকে ৯০ দিনের মধ্যে রেজাল্ট প্রকাশ করা হয়। কিন্তু এর এবছর ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফলাফল ২৩ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে প্রকাশ করা হতে পারে।

সুতরাং,  এসএসসি রেজাল্ট ২০২১ প্রকাশ করার আপডেট তথ্য, অনলাইনে এসএসসি রেজাল্ট পাওয়ার নিয়ম, এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম এবং মার্কশিট সহ এসএসসি পরীক্ষার রেজাল্ট পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করার নিয়ম সহ  যাবতীয় তথ্য সবার আগে জানতে আমাদের সঙ্গেই থাকুন।

এসএসসি রেজাল্ট ২০২১ কবে প্রকাশ করা হবে?

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ডিসেম্বর মাসের ২৩ থেকে ২৪ তারিখের মধ্যে এসএসসি রেজাল্ট প্রকাশ  করার আনুমানিক ডেট ফিক্সট করবেন। এটি যেহেতু নির্দিষ্ট কোন  তারিখ নয় তাই অফিশিয়াল ভাবে এসএসসি রেজাল্ট প্রকাশ করার নির্দিষ্ট তারিখের দিকে আমাদের দৃষ্টিপাত করতে হবে।

গত ১৪ নভেম্বর ২০২১ তারিখ হতে ২৩  নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত SSC পরীক্ষার বিপরীতে এ ফল প্রকাশ করা হবে।  বাংলাদেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং একটি মাদ্রাসা শিক্ষা বোর্ড  ও একটি কারিগরি শিক্ষা বোর্ড হতে একযোগে এসএসসি ফলাফল প্রকাশ করা হবে।

এসএসসি ফলাফল ২০২১ PDF ডাউনলোড

আপনারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট হতে এসএসসি ফলাফল পিডিএফ ফাইল আকারে সংগ্রহ করতে পারবেন।  এছাড়া নবরুপ ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশিত ফলাফল পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করতে পারবেন।

যেহেতু এখনও এসএসসি পরীক্ষার ২০২১ সালের ফলাফল প্রকাশ করা হয়নি, সেহেতু এখন অনলাইনে এবং এসএমএস এর মাধ্যমে কিভাবে এসএসসি রেজাল্ট সহজে পাওয়া যায় সেই বিষয়ে ধারনা  নেওয়া উত্তম নয় কি?

অনলাইনে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

  • প্রথমে বাংলাদেশের শিক্ষা বোর্ড এর ওয়েবসাইট Education Board Bangladesh যেতে হবে।
  • প্রবেশ করার পরে পরীক্ষার নাম সিলেক্ট করতে হবে “এসএসসি/দাখিল”
  • পরীক্ষার নাম সিলেক্ট করার পর এসএসসি পরীক্ষার বছর “২০২০” সিলেক্ট করতে হবে।
  • এসএসসি পরীক্ষার বোর্ড যেমন- “ঢাকা” সিলেক্ট করতে হবে।
  • তাপরে পরীক্ষার “রোল” নম্বর লিখতে হবে।
  • পরীক্ষার “রেজিষ্ট্রেশন” নম্বর লিখতে হবে।
  • তারপরে একটি সহজ যোগ করতে হবে যেমন- “৪+৮” = (১২) লিখতে হবে।
  • তার পরে “সাবমিট” বাটনে ক্লিক করার কিছু সময় পরে আপনার সামনে রেজাল্টশীট প্রদর্শীত হবে।

 এসএমএসের মাধ্যমে এসএসসি ২০২১ রেজাল্ট দেখার নিয়ম

SSC <স্পেস> DHA <স্পেস> ROLL NO পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

উদাহরণ : SSC DHA 708090 Send to 16222.

DAKHIL <স্পেস> MAD <স্পেস> ROLL NO পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

উদাহরণ : DAKHIL MAD 124356 Send to 16222.

বোনাস টিপস-

  • ২০২১ সালে মোট এসএসসি ও সমমানের পরীক্ষার্থীর সংখ্যা ১৭৯,৩৩৪ বেড়েছে।
  • বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য গ্রুপের পরীক্ষা আলাদা দিনে অনুষ্ঠিত হবে, তিনি বলেন, পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।
  • এই সেশনে মোট  ২২২৭,১১৩জন শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করে ।
  • মোট নয়টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় মোট ১৮,০০,৯৯৮ জন পরীক্ষার্থী বসেছে।

ব্রিফিংয়ে, মন্ত্রী আরও ইঙ্গিত দিয়েছেন যে ২০২২ সালের এসএসসি এবং সমমানের পরীক্ষা ফেব্রুয়ারিতে নাও হতে পারে।

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close