শিক্ষা

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২২ দিনাজপুর বোর্ড [ মার্কশিটসহ ]

আপনারা জানেন যে, নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড একই সময়ে  এসএসসি ফলাফল প্রকাশ করে। গত ২০ সেপ্টেম্বর দিনাজপুর বোর্ড সহ বাংলাদেশের সকল  বোর্ড এসএসসি পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হয়। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে, দিনাজপুর বাংলাদেশের সর্বকনিষ্ঠ শিক্ষা বোর্ড। তথ্য অনুযায়ী, দিনাজপুর শিক্ষা বোর্ড থেকে ২০২২ সালের এসএসসি পরীক্ষায় প্রায় ৭৫ হাজার শিক্ষার্থী অংশ নিয়েছে । 

আমরা এখানে দিনাজপুর বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল মার্কশিট সহ ডাউনলোড এর লিঙ্ক নিচে সরবরাহ করেছি। এছাড়াও এসএসসি পরীক্ষা পাসের পর এসএসসি বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়া এবং এসএসসি বৃত্তি নিয়ে আলোচনা করেছি।  সুতরাং,  রেজাল্ট সহ পুরো বিষয় জানতে কনটেন্টটি ভালভাবে পড়ুন।

  • ফলাফলের তারিখ: ২৭ নভেম্বর, ২০২২ 
  • ফলাফলের সময়ঃ দুপুর ২.০০ টা
  • দ্বারা প্রকাশিত : শিক্ষা বোর্ড ফলাফল
  • পাসের হার:  %
  • পরীক্ষার্থী:  জন
  • জিপিএ ৫: 

কিভাবে দিনাজপুর বোর্ডের SSC রেজাল্ট চেক করবেন?

দিনাজপুর বোর্ডের রেজাল্ট চেক করতে অনলাইন, অ্যাপস এবং এসএমএস পদ্ধতি ব্যবহার করতে পারেন।আমাদের গুরুত্বপূর্ণ ভিজিটররা যাতে অতি সহজেই সে রেজাল্ট সংগ্রহ করতে পারেন তার জন্য তিনটি পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে।এই কারণেই আমরা আপনাকে কীভাবে খুব দ্রুত ফলাফল পরীক্ষা করতে হবে তার সঠিক নির্দেশিকা দিতে যাচ্ছি।

দিনাজপুর বোর্ডের এসএসসি ফলাফল পরীক্ষা করার তিনটি পদ্ধতি রয়েছে । তারা

  1. অনলাইন
  2. খুদেবার্তা/ SMS
  3. অ্যান্ড্রয়েড অ্যাপ

ssc result dinajpur board 1

 অনলাইনের SSC ফলাফল দিনাজপুর বোর্ড ২০২২ জানার পদ্ধতি

  1. Firstly, visit https://eboardresults.com/app
  2. Then, click on the SSC/HSC/JSC/Equivalent results button.
  3. Then, choose the exam type SSC/Alim/Equivalent.
  4. Next, select your exam year which is 2022
  5. Now, select your Board
  6. And then, select result type Individual / Institutional
  7. Then, enter your exam roll number in the gap of “Roll Number”
  8. Now, type your registration number in the place of “Registration Number”
  9. Finally, fill up the Security key for verification that you are not a robot.
  10. Now, Click on Get Result button

এসএমএসের মাধ্যমে SSC ফলাফল দিনাজপুর বোর্ড ২০২২ জানার পদ্ধতি

যেকোনো ডিভাইস এবং মোবাইল অপারেটর এর সাহায্যে নিচের পদ্ধতি অনুসরণ করে এসএসসি ভোকেশনাল বা দাখিল ভোকেশনাল রেজাল্ট ২০২২ আপনারা সহজেই জানতে পারবেন।

SSC <Space> First three letters of your Board name <Space> Roll No. <Space>2022 and send to 16222.

For Example: SSC<Space> TEC <Space> 398430 <Space> 2022

Send the message to 16222

মার্কশিট সহ SSC ফলাফল ২০২২ দিনাজপুর বোর্ড Download

আপনারা জানেন যে মার্কশিট সহ রেজাল্ট দুপুর দুইটার পর পাওয়া যায়।দিনাজপুর বোর্ডের প্রতিটি বিষয়ের সম্পূর্ণ মার্কশিট ডাউনলোড আপনি এক ক্লিকে ডাউনলোড করতে পারেন। তাছাড়া এটি সম্পূর্ণ বিনামূল্যে। মার্কশীট সহ SSC ফলাফল 2022 দিনাজপুর বোর্ড ডাউনলোড করার জন্য আপনাকে কোনো চার্জ দিতে হবে না ।

মার্কশিট সহ দিনাজপুর বোর্ডের রেজাল্ট সহজে পেতে নিচের স্টেপ গুলো ফলো করুন-

  • প্রথমত, ওয়েব ভিত্তিক ফলাফলের ওয়েবসাইট দেখুন যা দিনাজপুর বোর্ডের মার্কশীট সহ এসএসসি ফলাফল প্রদানের একমাত্র অনুমোদিত সাইট ।
  • তারপরে আপনাকে ড্রপ-ডাউন মেনু থেকে আপনার বোর্ডের নাম নির্বাচন করতে হবে ।
  • তারপর আপনাকে আপনার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর সংশ্লিষ্ট ফাঁকে ইনপুট করতে হবে ।
  • ক্যাপচা কোড সম্পূর্ণ করুন ।
  • এবং Search Result বাটনে ক্লিক করুন ।
  • রোল, রেজিস্ট্রেশন নাম্বার যথাস্থানে দিয়ে রেজাল্ট দেখুন।

দিনাজপুর বোর্ড- এসএসসি বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়া

আমরা আশা  করছি যে, আপনারা অতি সহজে দিনাজপুর বোর্ডের 2022 সালের রেজাল্ট মার্কশিট আকারে ডাউনলোড করতে সক্ষম হয়েছেন। কিন্তু কোনো একটি বিষয়ে রেজাল্ট আপনার সম্ভাব্য রেজাল্ট হওয়ার সাথে দ্বিমত রয়েছে। তখন আপনি চাইলে দিনাজপুর বোর্ডের অধীনে সেই রেজাল্ট চ্যালেঞ্জ করতে পারেন।

পরীক্ষার খাতা পুনঃমূল্যায়ন করা না হলেও পরীক্ষার খাতায় নম্বর  গুনতে ভুল হওয়া অথবা হোম কাউন্ট  পেজে নম্বরের ভুল হওয়া ইত্যাদি বিষয়ে এ চ্যালেঞ্জ এর মাধ্যমে জানা যায়। তারপর আপনি দ্বিতীয়বার আপনার উত্তরের স্ক্রিপ্ট পরীক্ষা করার জন্য অনুরোধ করতে পারেন।

এই প্রক্রিয়াটিকে পুনঃনিরীক্ষণ বলা হয়। নির্ভেজাল ভাবে বোর্ড চ্যালেঞ্জ করার ফরম পূরণ করে এপ্লাই করার জন্য আপনাকে খুব প্রয়োজনীয় কিছু জানতে হবে। সঠিক বিন্যাস না জেনে আপনি এটি করতে পারবেন না। এখন আমরা আপনাকে ধাপে ধাপে প্রক্রিয়া দেখাতে যাচ্ছি যা অনুসরণ করে আপনি সহজেই দিনাজপুর বোর্ডের এসএসসি বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়ার জন্য আবেদন করতে পারবেন ।

প্রথমে আপনাকে শিক্ষা বোর্ডের ফলাফল ওয়েবসাইট থেকে আপনার বিস্তারিত বিষয়ভিত্তিক মার্কশিট জানতে হবে । আপনাকে ডাউনলোড করতে হবে কারণ বোর্ড চ্যালেঞ্জ কর্তৃপক্ষের কাছে বার্তা পাঠাতে আপনার এটি প্রয়োজন।

টেলিটক সিমের মাধ্যমে এই আবেদন ফি প্রদান করার জন্য নির্দিষ্ট এমাউন্ট টাকা টেলিটক সিমে লোড করে নিচের পদক্ষেপগুলি অনুসরণ করুন। এই কাজটি করার জন্য একটি সঠিক এসএমএস বিন্যাস আছে । দিনাজপুর বোর্ড এসএসসি বোর্ড চ্যালেঞ্জের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশের পর আপনি সহজ সমস্ত তথ্য এসএমএসের মাধ্যমে জানতে পারবেন।

এসএসসি বৃত্তি ফলাফল ২০২২ দিনাজপুর বোর্ড

সরকারিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করার পরে সকল বোর্ডের এসএসসির বৃত্তির ফলাফল প্রকাশ করা হয়। দিনাজপুর বোর্ডের এসএসসি বৃত্তির ফলাফল খুব শীঘ্রই প্রকাশিত হতে যাচ্ছে। মোট পরীক্ষার্থীর ১% বৃত্তি পায়। কিন্তু এসএসসি স্কলারশিপ মাত্র কয়েকজন মেধাবী ছাত্র আছে যারা সরকারি বৃত্তি পাওয়ার যোগ্য।

আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে ফলাফল ডাউনলোড করা যাবে? আমরা অত্যন্ত গর্বের সাথে ঘোষণা করছি যে, রেজাল্ট ঘোষণার পর আপনি সহজেই এটি ডাউনলোড করতে পারবেন।

  1. এটি ডাউনলোড করতে প্রথমে অফিসিয়াল রেজাল্ট বিডি ওয়েবসাইট ভিজিট করুন ।
  2. তারপর আপনাকে বৃত্তি ফলাফল নেভিগেট করতে হবে ।
  3. সেই তালিকা থেকে আপনাকে দিনাজপুর বোর্ড এসএসসি বৃত্তির ফলাফল ২০২২ দেখতে হবে
  4. ssc বৃত্তি প্রার্থীদের তালিকার নীচে আপনি ডাউনলোড বোতামটি পাবেন।
  5. অবশেষে ডাউনলোড বোতামে ক্লিক করুন এবং আপনার ডিভাইসে সংরক্ষণ করুন।

সচরাচর প্রশ্ন- উত্তর

 এখন আমরা ছাত্র-ছাত্রীদের এবং অভিভাবকদের কাছ থেকে সচরাচর পাওয়া কিছু প্রশ্নের উত্তর সম্পর্কে জানব।

  1.  এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ কবে?

2022 সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট কবে দিবে সে সম্পর্কে আমাদের অন্য একটি আর্টিকেল প্রকাশ করা হয়েছে সেখান থেকে আপনারা এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ জানতে পারবেন। মাননীয় শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি এসএসসি রেজাল্ট প্রকাশ করার ইঙ্গিত জানিয়েছেন ২৭ নভেম্বর, ২০২২ তারিখে। 

2. কিভাবে মার্কশীট সহ এসএসসি রেজাল্ট ডাউনলোড করব?

মাননীয় শিক্ষা মন্ত্রী এসএসসি পরীক্ষার রেজাল্ট হাতে পেয়ে তা প্রকাশ করার পর educationboardresults.gov.bd এবং  eboardresults.com   ওয়েবসাইট দুটিতে রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে মার্কশিট সহ দিনাজপুর বোর্ডের রেজাল্ট সংগ্রহ  করা যায়।

3. বোর্ড চ্যালেঞ্জ কিভাবে করা যায়?

পরীক্ষার রেজাল্ট প্রকাশের সাত দিনের মধ্যে বোর্ড চ্যালেঞ্জ করার সার্কুলার প্রকাশিত হয়।  সেই সার্কুলার সংগ্রহ করে দিক নির্দেশনা মোতাবেক দিনাজপুর বোর্ড সহ বাংলাদেশের সকল বোর্ডের বোর্ড চ্যালেঞ্জ করার আবেদন করা যায়।

সর্বশেষ আমরা ধারণা করছি যে,  দিনাজপুর বোর্ডের মার্কশিট সহ রেজাল্ট ইতোমধ্যে সংগ্রহ করতে পেরেছেন।  এছাড়াও রেজাল্ট,  পরীক্ষার রুটিন,  কাগজ পত্র সংশোধনের নিয়ম ও জানা থাকলে আমাদেরকে সরাসরি কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন।  আমরা যত তাড়াতাড়ি সম্ভব ভিজিটরদের কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করি। ধন্যবাদ।

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close