চাকরির বিজ্ঞপ্তি

সমাজসেবার পরীক্ষা কবে। স্থগিত ইউনিয়ন সমাজকর্মী পরীক্ষার নতুন তারিখ ২০২২

সমাজসেবা অধিদপ্তর এর অধীনে সম্পূর্ণ রাজস্বখাতে ইউনিয়ন সমাজকর্মী নিয়োগের লক্ষ্যে 2018 সালে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এই বিজ্ঞপ্তি অনুসারে শূন্য পদের সংখ্যা ৪৬৩টি এর বিপরীতে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা হয়। আপনি জেনে অবাক হবেন যে, সারা দেশ থেকে সমাজকর্মী পদে আবেদন করেছেন ৬ লাখ ৬২ হাজার ২৭০ জন। সে হিসাবে একটি পদের জন্য লড়বেন ১ হাজার ৪৩০ জন চাকরি প্রত্যাশী।

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদে শূন্যপদ পূরণের লক্ষ্যে এর আগে দুইবার mcq পরীক্ষা নেওয়ার প্রবেশপত্র প্রকাশ করেও শেষ মুহূর্তে তা স্থগিত করা হয়। কিন্তুবর্তমানে সমাজসেবা অধিদপ্তরের অধীনে কর্মী  সংকট  হওয়ায় খুব দ্রুত  স্থগিত এই সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন-সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) সৈয়দ মো. নূরুল বাসির।

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পরীক্ষা কোথায় হবে?

সম্মানিত পাঠক,আপনারা জানেন যে, ২০১৯ ও ২০২১ সালে এ পদে নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করেও করোনাভাইরাস পরিস্থিতি কারণে শেষ মুহূর্তে  এই পরীক্ষা স্থগিত করা হয়েছিল। দুইবার স্থগিত হওয়ার কারণে বর্তমানে চাকরির সন্নিকটে এসে চাকরি প্রত্যাশীরা সমাজসেবা অধিদপ্তরে  স্থগিত চাকরির পরীক্ষা ঢাকায় কিনা নিজ জেলায় অনুষ্ঠিত হবে তা জানতে চেয়েছেন।

২০১৯ সালের ২৭ সেপ্টেম্বর এ পদে নিয়োগ পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষার তিন দিন আগে তা স্থগিত করা হয়।সমাজকর্মী পদের এ পরীক্ষা গত ২৪ ডিসেম্বর, ২০২১ বেলা তিনটায় ঢাকা সিটি, কেরানীগঞ্জ, সাভার, ধামরাই, টঙ্গী, গাজীপুর ও নারায়ণগঞ্জে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। 

আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এসএসসি পরীক্ষার আরম্ভ হওয়ার তারিখ অর্থাৎ 15 সেপ্টেম্বর 2022 এর আগেই সমাজসেবা অধিদপ্তরের স্থগিত ইউনিয়ন সমাজকর্মী   পদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ। তবে কোন কোন  জেলায় পরীক্ষা নেওয়া হবে তা এখনো সিদ্ধান্ত হয়নি।

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী  নিয়োগ পরীক্ষা নিজ নিজ জেলায়  অনুষ্ঠিত হতে পারে.

সুতরাং বন্ধুরা যেহেতু এখন পর্যন্ত  স্থগিত ইউনিয়ন সমাজকর্মী পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়নি তাই এখন আমাদের যথোপযুক্ত প্রস্তুতি নেওয়ার পালা।  সমাজসেবা অধিদপ্তর পূর্বের প্রশ্নের আলোকে আমরা আপনাদের কিছু টিপস দিতে যাচ্ছি যেগুলো ইউনিয়ন সমাজকর্মী পরীক্ষার সহায়ক হবে বলে আমরা বিশ্বাস করছি।

ইউনিয়ন সমাজকর্মী পরীক্ষার প্রস্তুতি

সর্বপ্রথম বলে রাখা ভালো যে প্রস্তুতি শব্দটি কোন নির্দিষ্ট পরিমাপের হয়না। একেকজনের প্রস্তুতি একেক রকম। কেউ কোনো বিষয়ে সবজান্তা হতে পারেনা। আবার অন্যদিকে কাউকেই তুচ্ছ করে দেখতে নেই।  সুতরাং নিজের প্রস্তুতি কেমন হয়েছে তা নিজেকে প্রশ্ন করে জেনে নিতে হবে। 

সমাজসেবা অধিদপ্তর যে প্যাটার্নে নিয়োগ পরীক্ষার প্রশ্ন করে থাকেন বিগত কয়েক বছরের সেই প্রশ্ন ব্যাংক আপনারা চাইলে ফলো করতে পারেন। এছাড়াও জব সলুশন, প্রফেসর্স   সিরিজের এক সেট বই,  ডাইজেস্ট,  mp3 ইত্যাদি যে কোন বই পড়ে সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পরীক্ষার প্রস্তুতি নেওয়া সম্ভব।

সমাজসেবা অধিদপ্তর ইউনিয়ন সমাজকর্মী পরীক্ষার তারিখ ২০২২

সমাজসেবা অধিদপ্তর এর স্থগিত ইউনিয়ন সমাজকর্মী পরীক্ষা যত দ্রুত সম্ভব সেপ্টেম্বর মাসের প্রথমদিকে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।  যেহেতু দুইবার প্রবেশপত্র পাবলিশ করে এই পরীক্ষা স্থগিত করা হয়েছে সেহেতু তৃতীয়বারের মতো স্থগিত করার শঙ্কা নেই বললেই চলে। কাজেই নিজেকে প্রস্তুত করে রাখাই বুদ্ধিমানের কাজ।  অনেকে ধারণা করছেন সেপ্টেম্বর মাসের 2 তারিখ  ইউনিয়ন সমাজকর্মী পদের mcq পরীক্ষা অনুষ্ঠিত  হতে পারে। 

মুঠোফোনে এসএমএস এর মাধ্যমে এই পরীক্ষার তারিখ সহ প্রবেশপত্র ডাউনলোডের লিংক দেওয়া থাকবে। যার মাধ্যমে শিক্ষার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করার মধ্য দিয়ে এই নিয়োগ সংক্রান্ত পরীক্ষার যাবতীয় তথ্য জানতে পারবেন।

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী  নিয়োগ পরীক্ষা সেপ্টেম্বরে

সবশেষে আমরা আশা করছি যে, পরীক্ষা নিকটে তাই নিজেকে যাচাই বাছাই করা এখন অত্যন্ত জরুরী।  যেহেতু  চাহিদা প্রবল ইউনিয়ন সমাজকর্মী পদের পরীক্ষার্থীর সংখ্যা অনেক তাই বেশি বেশি পড়াশোনার কোনো বিকল্প নেই। প্রতিযোগিতামূলক এই দৌড়ে হাজার জন কে পেছনে ফেলে আপনাকে এগোতে হবে কথাটি মাথায় রেখে আজ থেকেই পড়াশোনা শুরু  করা সফলতার ভবিষ্যৎবাণী।

প্রিয় পাঠক, আপনার প্রিয় বন্ধুরা সমাজসেবা অধিদপ্তরের স্থগিত ইউনিয়ন সমাজকর্মী  নিয়োগ পরীক্ষার তারিখ না জেনে থাকলে তাদেরকে জানিয়ে দেওয়ার ব্যবস্থা করে দিন।  ফেসবুক হোয়াটসঅ্যাপ এবং টুইটারে আর্টিকেলটি ভালো লাগলে পরোপকারের জন্য শেয়ার করার অনুরোধ রইল। ধন্যবাদ।

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close