দিবস

শিশু দিবস 2022: শিশুদের গুরুত্বপূর্ণ অধিকারসমূহ

প্রিয় ভিউয়ার্স,  এই আর্টিকেলের ভিতরে শিশু দিবস 2022 স্মরণীয় করে রাখার জন্য লেটেস্ট এবং অদ্বিতীয় শুভেচ্ছা বার্তা, স্ট্যাটাস, মেসেজেস  এবং উক্তি দেওয়া হয়েছে। কর্মব্যস্ততার মধ্যে নিজের সন্তানের  প্রতি এক্সট্রা সময় এবং অনুভূতি প্রকাশ করার জন্য এটি অন্যতম দিন।  পৃথিবীর বিভিন্ন দেশে ভিন্নভিন্ন  তারিখ এবং কর্মকান্ডের ভিন্নতা শিশু দিবসকে আরো বেশি উৎসবমুখর করে তুলেছে।

সুতরাং, জাতীয় এবং আন্তর্জাতিক শিশু দিবসে নিজেদের চিন্তা ধারা পরিবর্তন করার পাশাপাশি শিশুদের মধ্যে সচেতনতা বৃদ্ধির অন্যতম গুরুত্বপূর্ণ দিন এটি। কর্মব্যস্ততাপূর্ণ জীবন থেকে ক্ষণিক সময় চুরি করে সন্তানদের সাথে ব্যয় করার সুযোগ পেয়ে যে সকল  গার্ডিয়ান শিশু দিবসের আনকমন এবং ইউনিক শুভেচ্ছা বার্তা  খোঁজ করছেন, তারা এখান থেকে সেগুলো পেয়ে যাবেন।

তথ্যপ্রযুক্তির এই যুগে মা দিবস, বাবা দিবস এবং সিবলিংস ডে এর মত জাতীয় এবং আন্তর্জাতিক শিশু দিবস সম মর্যাদা লাভ করেছে। ১৯৫৪ সালের ২০ নভেম্বর প্রথম জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক শিশুদের মধ্যে সচেতনতা এবং উন্নত চিন্তাধারা রোপন করার লক্ষ্যে বিশ্ব শিশু দিবস পালন করা হয়। 

উল্লেখ্য যে,  আমরা  এখানে শিশু দিবস 2022 উপলক্ষে শুধুমাত্র পুত্র সন্তানের জন্য শিশু দিবসের শুভেচ্ছা বার্তা দিয়েছি। আশাকরি, আমাদের প্রতিটি মেসেজ আপনার সন্তানকে মোটিভেট এবং স্মরণীয় করে রাখার জন্য পছন্দক্রমের শীর্ষে অবস্থান করবে।

শিশুদের গুরুত্বপূর্ণ অধিকারসমূহঃ

একজন শিশুর জন্মের পর থেকে সমাজ, রাষ্ট্র এবং পরিবারের কাছ থেকে গুরুত্বপূর্ণ কিছু অধিকার পাওয়ার যোগ্য। ইউনিসেফ কর্তৃক শিশু দিবসের মূল থিম এবং শিশু দিবস উদযাপনের সরকারি ও বেসরকারি কার্যকলাপের উপর ভিত্তি করে সবচেয়ে গুরুত্বপূর্ণ পাঁচটি অধিকার লক্ষণীয়।  যেমনঃ 

১) স্বাস্থ্য

২) শিক্ষা

৩) পারিবারিক জীবন

৪) খেলা ও 

৫) বিনোদন ইত্যাদি

এছাড়াও খাদ্য, পর্যাপ্ত জীবনযাত্রার মান এবং অপব্যবহার ও ক্ষতি থেকে রক্ষা পাওয়ার অধিকার। 

জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে  শিশুদের প্রতি মানবিক দৃষ্টিভঙ্গি এবং অধিকার আদায়ের বীর সৈনিক ভাইদের শিশু দিবসের শুভেচ্ছা রইল। শিশুশ্রম এবং শিক্ষাহীনতার অভিশাপ থেকে শিশুদের রক্ষা করাই হোক শিশু দিবসের প্রধান উদ্দেশ্য। 

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close