শিক্ষা

বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা ২০২২-২০২৩- DSHE.GOV.BD

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা ২০২৩ অর্থাৎ ২০২২- ২০২৩ শিক্ষাবর্ষে যারা ঢাকা মহানগরীর বিভিন্ন বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সহ বাংলাদেশের সকল বেসরকারি স্কুলে ভর্তি বিষয়ক তথ্য নিয়ে আর্টিকেল এ আলোচনা করা হয়েছে। 2022 সালের স্কুল ভর্তির পূর্বের তথ্য একটু হালনাগাদ করা হয়েছে অর্থাৎ কোন বেসরকারি বিদ্যালয় থেকে আলাদা কোন ফরম বিতরণ অথবা ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। 

তাই, লটারির মাধ্যমে বেসরকারি স্কুলে ভর্তির যোগ্যতা অর্জন করলেও ভর্তি ফরম পূরণ এবং ভর্তি হতে প্রয়োজনীয় কাগজপত্রাদিসহ স্কুলে ভর্তির প্রয়োজনীয় সকল তথ্য  জানতে আর্টিকেলটি পুরোটা পড়ার চেষ্টা করুন।

উল্লেখ্য যে, সরকারি এবং বেসরকারি বিদ্যালয়ে ভর্তির সিস্টেম ভিন্ন। এখানে আমরা শুধু বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা ২০২২ নিয়ে আলোচনা করেছি।  চলুন তাহলে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক  প্রকাশিত নীতিমালা অনুসরণ করে ২৮/ ১২/ ২০২২ তারিখের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করি।

ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইনে আয় করার অ্যাপস ২০২৩

বেসরকারি বিদ্যালয়ের ভর্তি আবেদন ২০২২ অনলাইন

লটারির মাধ্যমে উত্তীর্ণ  শিক্ষার্থীগণ  নিচের পদক্ষেপ অনুসরণ করে  অনলাইনে ভর্তির  জন্য আবেদন করতে পারবেন।

  • ভর্তির আবেদন শুধু অনলাইনে পাওয়া যাবে: https://gsa.teletalk.com.bd
  • অনলাইনে আবেদন গ্রহণের প্রক্রিয়া ১৬/১১/২০২২ বেলা ১১টা থেকে শুরু হয়ে ০৬/১২/২০২২ বিকেল ৫টা পর্যন্ত চলবে।
  • ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফি ১১০ টাকা। যা শুধু টেলিটক প্রিপেইড মুঠোফোন থেকে SMSএর মাধ্যমে প্রদান করা যাবে।

বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা ২০২২- ২০২৩

১) ২০২৩ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের বাইরের প্রতিষ্ঠানগুলোকেও শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গঠিত ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করে ২৮/১২/২০২২ তারিখের মধ্যে ভর্তির কাজ সম্পন্ন হবে।

২) কেন্দ্রীয় ডিজিটাল লটারি প্রক্রিয়ার বাইরে ঢাকা মহানগরীর স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসমূহ আলাদাভাবে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করবে। তবে তাদেরকে শিক্ষা মন্ত্রণালয়ের পূর্বানুমতি নিতে হবে এবং লটারি অনুষ্ঠানের দিন অবশ্যই শিক্ষা মন্ত্রণালয় বা মাউশি অধিদপ্তরের প্রতিনিধির উপস্থিতি নিশ্চিত করতে হবে।

৩) এ ছাড়া ঢাকা মহানগরী ব্যতীত কেন্দ্রীয় ডিজিটাল লটারি প্রক্রিয়ার বাইরের প্রতিষ্ঠানগুলো শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গঠিত (ভর্তি নীতিমালা অনুযায়ী) ভর্তি কমিটির প্রতিনিধির উপস্থিতিতে লটারি কার্যক্রমের আয়োজন করতে হবে।

৪) ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া ব্যতীত অন্য কোনো পরীক্ষা গ্রহণ করা যাবে না।

৫) শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য জাতীয় শিক্ষানীতি–২০১০ অনুযায়ী প্রথম শ্রেণিতে শিক্ষার্থীর বয়স ৬‍+ বছর নির্ধারণ করা হয়েছে।

৬) ডিজিটাল লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন আগামী ১৩/১২/২০২২ সালে অনলাইনের মাধ্যমে অনুষ্ঠিত হবে।

৭) ভর্তির বিস্তারিত তথ্য পেতে ভিজিট করুন www.dshe.gov.bd অথবা আমাদের সঙ্গে থেকে নিচের ছবিগুলো ভালো ভাবে লক্ষ্য করুন।

প্রিয় বন্ধুরা,  বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে সমস্যা হলে সমস্যা সংক্রান্ত বিষয়েসহ কমেন্ট বক্সে আমাদেরকে কমেন্ট করতে পারেন. আমরা আপনাদের সমস্যার সমাধান দিব ইনশাআল্লাহ

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button