শুভেচ্ছা বার্তা

জীবন সম্পর্কে ৫০টি বাস্তব উক্তি- Motivational Quotes

আমরা কেউই বাস্তবতাকে এড়াতে পারি না ।জীবনের পরতে পরতে বাস্তবতাকে সাথে নিয়ে আমাদের প্রতিটি দিন যাপন করতে হয়। জীবনে চলার পথে কিছু সুখের সময় থাকলেও দুঃখ ভারাক্রান্ত হৃদয় শূন্যতার আচ্ছাদনে ঢেকে থাকে বেশিরভাগ সময়। পৃথিবী নামক এই নাট্যমঞ্চে অভিনয় করতে গিয়ে মানুষকে কিছু বাস্তব ঘটনার মুখোমুখি হতে হয়।

বাস্তব ঘটনা গুলো উপেক্ষা করে মানুষ কষ্টি পাথরের মত নিজেকে সাজিয়ে নেয়। জীবনের উত্থান-পতন থেকে শিক্ষা গ্রহণ করে পুনরায় অন্তিম কিছু পাওয়ার  অপেক্ষায় দিন থেকে রাত এবং রাত থেকে দিনে অতিক্রম করে  মানুষ।  পৃথিবীতে মানুষের জালা যন্ত্রনায় সুখের বর্ণনা করতে গেলে তা হয়তো শেষ হবে না। 

কিন্তু বাস্তব নামক সিংহ ধাবা যাদের হৃদয়ে সাড়া জেগেছে তারা হয়তো জীবন সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ বাণী পেশ করেছেন।  এই কনটেন্টে জীবন সম্পর্কে কিছু উক্তি কবিতা এবং শব্দের সমাহারে গঠন করা হয়েছে।  আপনি দুঃখ অথবা সুখের যেকোনো প্লাটফর্মে অবস্থান করেন না কেন,  কিছু গুরুত্বপূর্ণ মানুষের কিছু গুরুত্বপূর্ণ কথা এবং বাণী আপনার হৃদয় কে  মসৃণ করে দিতে পারে।

বাস্তবতার বেড়াজালে আকৃষ্ট হয় আপনি যদি জীবনকে সফল ভাবে পরিচালনা করার প্রয়াসে বেঁচে থাকার শ্বাস সহজভাবে নিতে চান তবে  মহামানুষের কিছু গুরুত্বপূর্ণ উক্তি আপনাকে স্বস্তির নিঃশ্বাস নিতে সহযোগিতা করবে।

সুতরাং মানুষের জীবন দুঃখ ভরা। সুখ সেখানে কিঞ্চিত মাত্র।  জীবনের পরিসংখ্যান হিসেব করে দেখলেন বোঝা যাবে যে দুঃখ এবং সুখের পাল্লায়- দুঃখের  পাল্লাটিকে মাটি নিজের দিকে টানছে। আসুন তাহলে নিচের কথাগুলোর মাধ্যমে আমাদের জীবনের সাথে সামঞ্জস্য এবং বইসাদৃশ্য গুলো মিলিয়ে নেয়ার চেষ্টা করি।

বাস্তব জীবন সম্পর্কে মনীষীদের উক্তি

জীবনের সুখের সময় আছে এবং দুঃখের সময়ও আছে।  ভাল- মন্দের বিপরীত ধর্মী বস্তুর সমন্বয়ে পৃথিবীর  বাস্তবতা করা সম্ভব।দুঃখ আছে বলেই সুখের এত মহিমাময়। বাস্তবতার মুখোমুখি হয়ে পৃথিবীতে  অসংখ্য মানুষ অভিনয় করে যাচ্ছে ।

সুতরাং, শৈশব কৈশোর যৌবন এবং বার্ধক্যের যে পিরিয়ডে আপনি অতিক্রান্ত হোন না কেন, জীবনে বাস্তবতার মুখোমুখি আপনাকে হতেই হবে। তাই না? যদি তাই হয়ে থাকে বন্ধুরা, জীবন সম্পর্কে বাস্তবতার মুখোমুখি হওয়া  কিছু মহান মানুষের গুরুত্বপূর্ণ উক্তি কবিতাগুলো দেখে আসি।

 ১। প্রতিদিন আমাদের এমন ভাবে কাটানো উচিত, যেন আজ জীবনের শেষ দিন ।
— সেনেকা

২। মানুষের পুরো জীবনটা হচ্ছে একটা সরল অংক, যতই দিন যাচ্ছে ততই আমরা তার সমাধানের দিকে যাচ্ছি ।
— হুমায়ুন আহমেদ

৩।সব মানুষের জীবনেই অপূর্ণতা থাকবে। অতি পরিপূর্ণ যে মানুষ তাকে জিজ্ঞেস করলে সে ও অতি দুঃখের সঙ্গে তার অপূর্ণতার কথা বলবে। অপূর্ণতা থাকে না শুধু বড় বড় সাধক ও মহা পুরুষদের।

– হুমায়ূন আহমেদ

৪।জীবনকে যেমন মৃত্যুকেও তেমনি স্বাভবিক বলে মেনে নিতে হবে

– শহীদুল্লাহ্ কায়সার

৫. জীবন মানে ক্রমাগত, মৃত্যুর দিকে এগিয়ে যাওয়া।
— হুমায়ুন ফরিদী

৬. জীবনে সব লড়াই একাই লড়তে হয়, মানুষ কেবল সান্ত্বনাই দিয়ে যায়, সাথে কেউ থাকেনা ।
— সংগৃহীত

৭. আমরা যদি সময়ের যত্ন নিই, তবে সময় আমাদের জীবনের যত্ন নেবে।
— মারিয়া এজগ্লোথ

৮. অনুকরন নয়, অনুসরন নয় , নিজেকে খুঁজুন , নিজেকে জানুন , নিজের পথে চলুন ।— ডেল কার্নেগী

 ৯যারা আমাকে সাহায্য করতে মানা করে দিয়েছিল, আমি তাদের প্রতি কৃতজ্ঞ কারন তাদের ‘না’ এর জন্যই আজ আমি নিজের কাজ নিজে করতে শিখেছি ।
— আইনস্টাইন

১০. সবাই অনেকদিন বাঁচতে চায় কিন্তু কেউই বুড়ো হতে চায় না ।
— জোনাথন সুইফট

১১. পৃথিবীতে এমন কোন কাজ নেই যা করলে জীবন ব্যার্থ হয়, জীবন এতই বড় ব্যাপার যে একে ব্যর্থ করা খুবই কঠিন ।
— হুমায়ূন আহমেদ

 ১২। কখনো ভেঙে পড়োনা। পৃথিবীর যা কিছু হারিয়ে যায় অন্য কোন রূপে সেটি আবার ফিরে আসে জীবনে।
— রূমি

১৩. বেশি যারা ভাবে তারা জীবনকে উপভোগ করতে পারে না
— বুদ্ধদেব গুহ

১৪. যে মনের দিক থেকে বৃদ্ধ নয়, বার্ধক্য তার জীবনে আসে না
— ফিলিপ ম্যাসিঞ্জার

১৫. আমি বৃষ্টিতে হাটতে ভালোবাসি কারন তাতে চোখের জল বোঝা যায়না।
— চার্লি চ্যাপিলিন

১৬. বেশিরভাগ ব্যার্থ পুরুষ হাল ছেড়ে দেওয়ার আগে বুঝতেই পারেনা তারা সফলতার ঠিক কতটুকু কাছাকাছি ছিলো।

১৭. কোনো মেয়ের পক্ষে শুধুমাত্র রূপ দিয়ে একটি পুরুষকে দীর্ঘদিন মুগ্ধ করে রাখা সম্ভব না।
— হুমায়ূন আহমেদ

১৮. নেতা হওয়ার উদ্দেশ্যে নয়, জনগণের জন্য কাজ করে যাও, একদিন জনগণই তোমাকে নেতা বানাবে।
— নেলসন ম্যান্ডেলা

পরিশেষে বলা যায়,জীবনের যত টুকু সময় সৃষ্টিকর্তা আমাদের জন্য বহাল রেখেছেন। গুরুত্বপূর্ণ সেই সময়টাকে কাজে লাগিয়ে সব সময় আনন্দের গুনোগান গাওয়াই শ্রেয় । দুঃখ ভরা মন নিয়ে 1 সেকেন্ড অতিবাহিত করা মানে- নিজের ক্ষতি।

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close