গেম

বিশ্বকাপ ফুটবল ২০২২ সময়সূচী, মাসকট, পয়েন্ট টেবিল এবং ইতিহাস-FIFA Fixtures

আমরা এই আর্টিকেলের ভেতর 2022 সালের কাতার বিশ্বকাপের 22 তম আসর উপলক্ষে বিস্তারিত তথ্য জানতে পারবেন. এছাড়াও আপনারা সহজেই বিশ্বকাপ ফুটবল 2022 এর সময়সূচী,  ভেন্যু, বিভিন্ন দলের রেংকিং পসিশন, কাতার বিশ্বকাপ ফুটবল 2022 উত্তীর্ণ 32 টি দলের নামসহ সময়সূচী দেখতে পারবেন। সর্বোপরি এই নিবন্ধটি গ্রিনিজ মিন টাইম (GMT), বাংলাদেশ টাইম ও ইন্ডিয়া টাইম  অনুসারে সম্পূর্ণ বাংলায় দেশভিত্তিক সময় অনুসারে সাজানোর  ফলে আমাদের নিয়মিত ভিজিটররা আনন্দিত হবে বলে আমরা আশা করছি।

সুতরাং,  আগামী ২১ নভেম্বর ২০২২ তারিখের মধ্যে আপনার প্রিয় দলের অবস্থানসহ প্রিয় খেলোয়াড়ের খেলা দেখতে নিজেকে প্রস্তুত করে ফেলি। এছাড়াও কাতার বিশ্বকাপে কোন কোন নতুন প্রযুক্তি এবং আইন সংযুক্ত হওয়ার পাশাপাশি অফিসিয়াল থিম সং কি তা জানতে কোন লাইন  স্কিপ না করে পুরোটা পড়ার চেষ্টা করুন।

বিশ্বকাপ ফুটবলের ইতিহাস ও কাতার বিশ্বকাপ

বিশ্বব্যাপী অন্যতম সেরা খেলার নাম হচ্ছে ফুটবল। 1904 সালের 21মে আমেরিকান ফুটবলের বন্ধুত্বপূর্ণ আচরণ শক্তিশালী করার জন্য মাত্র 7 জন সদস্য  অর্থাৎবেলজিয়াম, ডেনমার্ক, ফ্রান্স, নেদারল্যান্ডস, স্পেন, সুইডেন এবং সুইজারল্যান্ড ইত্যাদি সদস্য মিলে প্যারিসের ফ্রান্সে Fédération Internationale de Football Association (FIFA) প্রতিষ্ঠা করা হয়েছিল।

সুইজারল্যান্ডের রাজধানী জুরিখ  এ FIFA  এর  সদর দপ্তর এবং 2018 সালের বিশ্বকাপ ফুটবল আয়োজনকারী দেশ রাশিয়ার সদস্যপদ বাতিল করে.বর্তমানে 2022 সালে বিশ্বকাপ ফুটবলের 22তম আসর (20 November to 18 December 2022 ) কাতারে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সুতরাং,  বিশ্ববাসী যেহেতু অধীর আগ্রহে সরাসরি অথবা পরোক্ষভাবে চার বছর পর পর অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবল এর গুরুত্বপূর্ণ খেলা গুলো দেখার আগ্রহ প্রকাশ করেন. তাই এই আর্টিকেলের ভিতরে  আমরা কাতার বিশ্বকাপ ফুটবল 2022 এর সময়সূচী বিভিন্ন দেশ অনুসারে এবং ফিক্সচার পিডিএফ ফাইল আকারে দিয়েছি.  আপনারা চাইলে  প্রিয় দলের খেলা উপভোগ করার জন্য সময় টেবিলটি ডাউনলোড করে নিতে পারেন.

কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২ গ্রুপঃ

আপনারা জানেন যে 2022 সালে আটটি গ্রুপের মাধ্যমে 32 টি দলের সময়সূচী ইতোমধ্যেই FIFA এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে. আপনার প্রিয় দলের খেলা কোন গ্রুপে রয়েছে তা যাচাই-বাছাই করার জন্য নিচের বিশ্বকাপ ফুটবলের গ্রুপ ভিত্তিক দলের সময়সূচী এখান থেকে এখনি দেখে নিন.

কাতার বিশ্বকাপের অফিশিয়াল গান:

প্রিয় ভিজিটর বন্ধুরা আপনারা জানেন যে, প্রতি ফুটবলারের জন্য একটি আকর্ষণীয় অফিশিয়াল সং FIFA কর্তৃক বাছাই করা হয়.  2022 সালের জন্য বিশ্বকাপ ফুটবলের থিম সং, Anthems অথবা অফিশিয়াল সং Davido and AISHA  (Trinidad Cardona) এর প্রকাশিত সঙ্গীত থেকে নেওয়া হয়েছে.

কাতার বিশ্বকাপের অফিশিয়াল গান:

FIFA World Cup 2022 Theme Song>> ”Better Together”

থিম সং বাংলা >> ”একসাথে থাকাই ভাল”

বিশ্বকাপ ফুটবলের সময়সূচি 2022- FIFA Fixtures 

বিশ্বকাপ ফুটবলের সময়সূচি

কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২ বাংলাদেশ

Read Also >> এশিয়া কাপ ২০২২ এর জন্য বাংলাদেশ দল- Bangladesh Squad

কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২ ফিকচার

কাতার বিশ্বকাপে ব্রাজিল এবং আর্জেন্টিনার রেংকিং কত?- FIFA World Cup 2022 Ranking

কাতার বিশ্বকাপ ফুটবল ইতোমধ্যে রেংকিং পয়েন্ট অবলম্বন করে 32 টি দলের চূড়ান্ত নামের তালিকা প্রকাশ করেছে। FIFA এর অফিসিয়াল ওয়েবসাইটে অর্থাৎ  https://www.fifa.com/ এ পর্যন্ত 2022 সালের কাতার বিশ্বকাপ ফুটবল এর জন্য কোয়ালিফায়ার  টিমসমূহ যে ব্যাংকিং পয়েন্ট অর্জন করেছে তাদের নাম দেওয়া হল।

ফুটবল রেংকিং পয়েন্ট বিবেচনা করলে দেখা যায় যে, ব্রাজিল রয়েছে 1 নম্বরে যেখানে বেলজিয়াম 2 নম্বর, আর্জেন্টিনা 3 নাম্বার স্থান দখল করা ছাড়াও 201 নম্বর রেংকিং এ  থাকা দলটির নাম হচ্ছে San Marino.

প্রিয় ভিউয়ার্স, কাতার বিশ্বকাপ ফুটবলের জন্য আপনার দলটি র্যাঙ্কিংয়ের কোন অবস্থানে রয়েছে নিচের বক্স থেকে তা এখনি দেখে নিন.  সেই সাথে প্রিয় দলের পারফরম্যান্স সম্পর্কে কমেন্ট বক্সে আমাদেরকে কমেন্ট  করতে পারেন.

Read Also >> এশিয়া কাপ 2022 ভারত স্কোয়াড – Asia Cup India Squad

দেশের যে চ্যানেলে দেখা যাবে কাতার বিশ্বকাপ

যে যেসকল ফুটবলপ্রেমী ভক্ত অনলাইনে ইউটিউব এর মাধ্যমে সরাসরি লাইভ স্ট্রিমিং দেখতে পারেন না তারা নিচের চ্যানেলগুলো থেকে 2022 সালের কাতার বিশ্বকাপ ফুটবলের সমস্ত খেলা সরাসরি দেখতে পারবেন।  কাতার বিশ্বকাপে কোন কোন চ্যানেলে খেলা দেখা যাবে?

এ প্রশ্নের জবাবে টি-স্পোর্টসের কর্ণধার বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান বিষয়টি নিশ্চিত করেছেন । তিনি প্রেস ব্রিফিংয়ে বলেছেন T- Sports চ্যানেলের মাধ্যমে প্রত্যেকটি ম্যাচ বাংলাদেশ সময় যথাক্রমে বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ১০টা এবং ১টায় সরাসরি সম্প্রচার হবে টি-স্পোর্টসের পর্দায়।

Read Also >> এশিয়া কাপের সময়সূচি 2022 স্কোয়াড এবং পয়েন্ট টেবিল

কাতার বিশ্বকাপ ২০২২ জিজ্ঞাসিত প্রশ্নোত্তর: FIFA FAQs

১) কাতার বিশ্বকাপের অফিশিয়াল গান এর বাংলা অর্থ কি?

উত্তরঃ একসাথে থাকাই ভাল ( Better Together)

২) কাতার বিশ্বকাপের মাসকটের নাম কি?

উত্তরঃ লায়িব 

৩) কাতার বিশ্বকাপের খরচ কত?

উত্তরঃ ২০১৮ বিশ্বকাপে রাশিয়ার খরচ হয়েছিল প্রায় ১৫ বিলিয়ন ডলার। ২০২২ সালে বিশ্বকাপের 22 তম আসরে কাতারের খরচ ব্যয় প্রায় ২২০ বিলিয়ন মার্কিন ডলার।  যা বাংলাদেশী টাকায় দাঁড়ায় প্রায় ১৮ লাখ ৯৭ হাজার কোটি টাকা।

৪) 2022 সালে কাতার বিশ্বকাপ কততম আসর?

উত্তরঃ ২২তম আসর। ১৯৩০ সালে এই প্রতিযোগিতা শুরু হয় এবং এখন পর্যন্ত চার বছর পর পর অনুষ্ঠিত হচ্ছে। মাঝে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪২ ও ১৯৪৬ সালে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়নি

৫) ফিফা এর সদর দপ্তর এবং সদস্য সংখ্যা কত 2022?

উত্তরঃ ফিফা এর সদর দপ্তর হল- জুরিখ, সুইজারল্যান্ড। ১৯০৪ ফ্রান্সের প্যারিসে শুধু মাত্র 7 জন সদস্য নিয়ে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন এন্ড এসোসিয়েশন ( FIFA ) জন্ম লাভ করলেও ২০২২ সালে ফিফা এর সদস্য সংখ্যা হচ্ছে ২১০টি। উল্লেখ্য যে,  রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে FIFA রাশিয়ার সদস্যপদ বাতিল করার কারণে মোট সদস্য সংখ্যা দাঁড়ায় 210 ।  

৬) প্রথম ফিফা বিশ্বকাপ ফুটবলে কোন দল কত সালে চ্যাম্পিয়ন হয়?

উত্তরঃ ফুটবল নিয়ন্ত্রণকারী সংস্থা ফিফা ১৯৩০ সালে বিশ্বকাপ ফুটবলের প্রথম আসর আয়োজন করে। সেই বিশ্বকাপে উরুগুয়ে আর্জেন্টিনাকে 4-2 গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close