অ্যাসাইনমেন্ট

পঞ্চম শ্রেনীর অ্যাসাইনমেন্ট উত্তর Class 5 Assignment Syllabus & Answer

পঞ্চম শ্রেণীর ছাত্র ছাত্রী বন্ধুরা ও সম্মানিত অভিভাবকবৃন্দ। আপনারা সকলে অবগত জানানো যে করোনাভাইরাস এর কারণে গত মার্চ মাস থেকে স্কুল-কলেজ বন্ধ আছে। স্কুল-কলেজ বন্ধ প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠানে কার্যক্রম বন্ধ হয়ে আছে। কিন্তু বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় অনলাইনে কিছু কিছু স্কুলের কার্যক্রম কিছুটা হল চালিয়ে নেওয়া সম্ভব হয়েছে। কিন্তু যে পরিমান সম্ভব হয়েছে তাও খুব নগণ্য। গ্রামের স্কুলে পর্যাপ্ত পরিমাণ ছাত্র-ছাত্রী ক্লাস শিক্ষার আওতায় আসতে পারেনি।এ অবস্থায় যেটুকু ক্লাস হয়েছে সেটুকুই এসাইনমেন্ট তৈরি করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ সরকার। সেই আসামের নিয়ে আজকে আলোচনা করতে যাচ্ছি।

প্রাথমিক শিক্ষা অধিদফতর শিগগিরই প্রাথমিক বিদ্যালয়ের ৫ টি শ্রেণির অ্যাসাইনমেন্ট সিলেবাস প্রকাশ করবে। এই পাঠ্যক্রমটি প্রাথমিক শিক্ষা অধিদফতরের www.dpe.gov.bd অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে ।যেহেতু পরিস্থিতির কারণে পঞ্চম শ্রেণির চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে না, সরকার শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য নিয়োগ পদ্ধতি গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে পরিবর্তে চূড়ান্ত পরীক্ষা।

কিভাবে ৫ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ডাউলোড করবেন

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর http://www.dpe.gov.bd/ এই বিষয়ে তাদের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।আপনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে এই বিষয়ে নোটিশটি দেখতে পারবেন। আপনার সুবিধার্থে আমি আমার এই পোস্টে হুবহু নোটিশটি যুক্ত করব।

primary assignment 2020
primary assignment 2020

অ্যাসাইনমেন্ট জমা দেওর শেষ তারিখ

প্রথম থেকে পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রীদের এসাইনমেন্ট তৈরি করে নিজ নিজ বিদ্যালয়ে জমা দেওয়ার শেষ তারিখ 31 শে ডিসেম্বর 2020।প্রত্যেক ছাত্রছাত্রীর নিজ নিজ বিদ্যালয়ে থেকে এসাইনমেন্ট সংগ্রহ করে নির্দিষ্ট বিষয়ের নির্দিষ্ট শিক্ষকের নিকট অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে উক্ত তারিখের মধ্যে।

অ্যাসাইনমেন্ট কি?

প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা অনেকেই হয়তো জানেনা অ্যাসাইনমেন্ট কি? এটা খুবই সত্য কথা। অ্যাসাইনমেন্ট সম্পর্কে তাদের ধারণা নেই এটা খুবই স্বাভাবিক বিষয়। কারণ এই পরিস্থিতির শিকার আমরা এর আগে হয়নি।কিন্তু আমরা থাকতে আপনাদের চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। আমরাই আপনাদের বলে দেবো অ্যাসাইনমেন্ট কি। অ্যাসাইনমেন্ট হল নির্দিষ্ট একটি বিষয়ের কয়েকটি অধ্যায়ের নির্দিষ্ট করে কয়েকটি বিষয় নিয়ে ছাত্র-ছাত্রীদের মতামত। বা ছাত্র-ছাত্রী ওই অধ্যায় টুকু পড়ে কি বুঝল সেটাই একটি খাতায় নোট করা অ্যাসাইনমেন্ট বলে ।

প্রাইমারী অ্যাসাইনমেন্টি বিষয়

অনেকের মনে হয়তো প্রশ্ন জাগতে পারে প্রাইমারি তে কি কি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট হবে। তাদেরকে আমি আশ্বস্ত করে বলতে চাই প্রাইমারিতে বাংলা, ইংলিশ, গণিত, বিজ্ঞান, সমাজ এবং ধর্ম শিক্ষা বিষয়ের উপরে অ্যাসাইনমেন্ট তৈরি করতে বলা হবে। প্রাইমারি শিক্ষা অধিদপ্তর একে একে তাদের অ্যাসাইনমেন্ট সিলেবাস প্রকাশ করবে এবং প্রতি সপ্তায় অ্যাসাইনমেন্ট  লিখে নির্দিষ্ট স্যারের কাছে জমা দিতে হবে।

বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর

আমাদের মাতৃভাষা বাংলা তাই বাংলা বিষয়ে আমরা কতটুকু জ্ঞান অর্জন করলাম এই শ্রেণিতে  মূলত সেইটুকুই ধারণা দেওয়ার জন্যই তারা বাংলার অ্যাসাইনমেন্ট প্রকাশ করবে।খুব সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে লিখেছেন অ্যাসাইনমেন্ট লিখে জমা দিতে হবে।

গণিত অ্যাসাইনমেন্ট উত্তর

একজন ছাত্র ছাত্রী এই শ্রেণীতে কতটুকু গণিত বিষয়ে জানল সেটারই একরকম পরীক্ষা নেওয়া হবে গণিত অ্যাসাইনমেন্ট দিয়ে।ধরন পঞ্চম শ্রেণীর একজন ছাত্র ছাত্রী কাছে গণিতের কতটুকু জানা দরকার সেটুকু জ্ঞান সেই ছাত্রটি অর্জন করলো কিনা সেটার পরীক্ষা নেওয়া হবে গণিত অ্যাসাইনমেন্ট দিয়ে।

ইংরেজি অ্যাসাইনমেন্ট উত্তর

আমরা সকলেই জানি যে ইংরেজি বিষয়ে প্রাথমিকের ছাত্রছাত্রীদের কাছে খুবই একটি কঠিন বিষয়। অফিশিয়াল ওয়েবসাইটে পাশাপাশি আমাদের ওয়েবসাইটে ইংরেজি অ্যাসাইনমেন্ট সিলেবাস প্রকাশ করা হবে। উক্ত সিলেবাস অনুযায়ী ইংরেজি উত্তর করতে হবে।

অ্যাসাইনমেন্ট বিষয় যদি আপনার আরও কোন প্রশ্নি থাকে তাহলে আমদের কমেন্ট করে জানতে পারেন । আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সব সমায় প্রস্তুত ।

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close