ভ্রমন

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন সমায়সূচি 2022 টিকিটের দাম, বন্ধের দিন

সবাইকে স্বাগতম , পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন সিডিউল ।বাংলাদেশের সবচেয়ে দীর্ঘতম রেল লাইন ঢাকা টু পঞ্চগড় ।এই রুটে চলাচল করে পঞ্চগড় এক্সপ্রেস ।  আজকে আমি এই পঞ্চগড় এক্সপ্রেস এর যাবতীয় খুঁটিনাটি বিষয় আপনাদের সাথে শেয়ার করব ।পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের সময়সূচী , স্টপ স্টেশন , টিকিট মূল্য ইত্যাদি বিষয়ে যারা যারা জানার আগ্রহী তারা আমার পোস্টটি পুরোটা পড়লে সব বিষয়ে জানতে পারবেন ।

বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড় । এই পঞ্চগড় থেকে ঢাকা নিয়মিত চলাচল করতেছে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি ।ঢাকা টু পঞ্চগড় ট্রেন চলাচল শুরু করে 29 শে মে 2019 । মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটির উদ্বোধন করেন । তখন থেকে নিয়মিত চলাচল করছে এই ট্রেনটি । পঞ্চগড় নিয়ে পঞ্চগড় বাসি খুব আশাবাদী । সেই আশার প্রতিদান দিয়ে নিয়মিত চলাচল করছে ট্রেনটি  ।

ট্রেন ভ্রমণ সব সময় খুব আরাম দায়ক ও আনন্দময় । সেই সাথে আরও সহজতর করে দেওয়ার জন্য আজকে আমার এই পোস্ট । আপনি এই পোস্ট পড়ে জানতে পারবেন ট্রেনটি কখন ছাড়ে , এর টিকিটের প্রাইস কত , কখন কোন স্টেশনে পৌঁছাইয় ,  কখন ঢাকা পৌঁছায় আবার ঢাকা থেকে আসার সময় ঢাকা থেকে কখন ছাড়বে , কখন পৌঁছায় পঞ্চগড়  সব খুঁটিনাটি বিষয়ে আমি উল্লেখ করব ট্রেন ভ্রমণ  ।

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন

পঞ্চগড় এক্সপ্রেস (ট্রেন নং 79৯৩-79৯৪) বাংলাদেশ রেলওয়ের অধীনে একটি বিলাসবহুল আন্তঃনগর ট্রেন।  ট্রেনটিতে মোট 12 টি কোর্স আছে । এর মধ্যে একটি এসি কেবিন , একটি এসি চেয়ার সহ মোট সাতটি শোভন চেয়ার এবং একটি প্রার্থনা কক্ষ ও দুইটি খাবার হল কক্ষ আছে ।

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের 7 দিন চলাচল করে । এটি সপ্তাহের কোন দিন বন্ধ থাকে না  ।এটি প্রতিদিন ঢাকায় পঞ্চগড়ে উদ্দেশ্যে ছেড়ে যায় রাত 10 টা 45 মিনিটে এবং পঞ্চগড় পৌঁছায় সকাল 8 টা 50 মিনিটে  । আবার এটি প্রতিদিন দুপুর 12:30 এ ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় পঞ্চগড় হতে । এবং ঢাকা পৌঁছায় রাত 9 টা 55 মিনিটে ।
স্টেশন ছুটির দিন ছাড়ার সমায় পৌঁছার সময়
ঢাকা থেকে পঞ্চগড় না 22:45 08:50
পঞ্চগড় থেকে ঢাকা না 12:30 21:55

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন  থামার  স্টেশন

আমি নিচে ছকের মাধ্যমে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে আসার সময় থামার স্টেশনগুলো  ,  যেটাকে আমি বলতেছি আপ সময়   আবার পঞ্চগড় থেকে ঢাকা যাওয়ার স্টেশনগুলোকে বলতেছি ডাউন সময়

স্টেশন নাম আপ সময়  ডাউন সমায়
ঢাকা  বিমানবন্দর 23:12 21:25
সান্তাহার 04:10 17:05
পার্বতীপুর 05:50 15:15
দিনাজপুর 06:32 14:20
পিরগঞ্জ 07:21 13.33
ঠাকুরগাঁও 07:47 13:07

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের টিকিটের দাম

অনেকেই এই ট্রেনের টিকিটের দাম জানেন না ।আমি আগেই বলেছি পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি আপনি খুবই কম দামে ভ্রমণ করতে পারবেন । যা সাধারণ মানুষের নাগালের মধ্যে  ।আবার এর কিছু ব্যয়বহুল কেবিন আছে । যেগুলোতে ভ্রমণ করা একটু ব্যয়বহুল হলেও খুব আরামদায়ক ।

বিভাগ মূল্য (15% ভ্যাট)
শোভন চেয়ার 550
স্নিগ্ধা (শীতাতপ নিয়ন্ত্রিত) 1035
এসি আসন (কেবিন) 1260
এসি বার্থ (কেবিন) 1892

পরিশেষে , সবাইকে ধন্যবাদ এতক্ষণ সমায় নিয়ে আমার পোস্ট টি পড়ার জন্য । আপনি যদি আরও বেশি কিছু ট্রেনটির বিষয় জানতে চান তবে কমেন্ট করে আমাকে বলতে পারেন ।

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close