শুভেচ্ছা বার্তা

মা নিয়ে বিশ্বসেরা 10 টি উক্তি- সতেজ অনুভূতির বাণী

প্রিয় বন্ধুরা আজকে আমরা মা নিয়ে পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ মানে বিশ্ব সেরা কয়েকটি উক্তি নিয়ে হাজির হয়েছি- যাতে একজন সন্তান অনায়াসেই মায়ের প্রতি ভালোবাসার অনুভূতি পেতে পারে। দুই অক্ষরের এই মা শব্দটিতে সৃষ্টিকর্তা কত নিয়ামত দান করেছেন তা আসলে বলে বোঝানো সম্ভব নয়। মায়ের ভালোবাসা নিঃস্বার্থ ভালোবাসা। কোন কিছু পাওয়ার জন্য মা কখনোই নিজের ভঙ্গিমাকে প্রকাশ করে না। সর্বদা সন্তানের কল্যাণের জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করে যান।

মা সন্তানকে দশ মাস দশ দিন পেটে ধারণ করে, দুই বছর যাবত বুকের  দুধ পান করিয়ে তিলে তিলে একজন সন্তানকে গড়ে তোলে । কত শীতের রাত সন্তানের প্রস্রাবের মধ্যে শুয়ে থেকে কাটিয়েছে তা আজ পর্যন্ত  অগণিত থেকে যায়। সন্তান পঙ্গু অথবা প্রতিবন্ধী হলেও মা কখনো সেই সন্তানকে ফেলে দূরে চলে যায় না। ছেলেমেয়ে যাই হোক না কেন সন্তানের প্রতি মায়ের ভালোবাসা অকৃত্রিম এবং পৃথিবী স্বীকৃত।

কারণে-অকারণে মায়ের সাথে ঝগরা করা কিংবা অভিমান করে দূরে থাকা পৃথিবীর কোন সন্তান এর কামনা না থাকলেও আমরা তা করে বসি। তবু মা কখনো রাগ করেন না কিংবা বদদোয়া দেন না। সন্তানের প্রতি মায়ের প্রার্থনার শক্তি এত বেশি যে বন্দুকের গুলি মিস হলেও সেই দোয়া সৃষ্টিকর্তার কাছে মিস হতে চায় না। 

সুতরাং হে বন্ধুরা আপনারা যদি মায়ের অকৃত্রিম ভালোবাসা উপলব্ধি করে মাকে নিঃস্বার্থভাবে ভালবাসতে পারেন তাহলে আপনার হৃদয় সতেজ নিঃশ্বাসে  ভরে উঠবে এটাই স্বাভাবিক। পৃথিবীতে অনেক মহামানব এসেছে এবং মায়ের প্রতি ভালবাসা স্বরূপ কতগুলো  বাণী অথবা উক্তি রেখে গেছেন যা আমাদেরকে মায়ের প্রতি ভালবাসা বৃদ্ধির সুনামধন্য উপায়। চলুন তাহলে পৃথিবীর  সেরা কয়েকজন মহামানবের মা নিয়ে উক্তিগুলো অন্তরে অনুধাবন করে বিশ্বব্যাপী তা ছরিয়ে দেওয়ার চেষ্টা করি। 

আরো পড়ুন >> বাবাকে নিয়ে উক্তি, স্ট্যাটাস, কবিতা এবং ছন্দ

ma niye ukti 1

মাকে নিয়ে মনীষীদের বিশ্ব সেরা উক্তি

আপনারা জানেন যে, মায়ের দুধের ঋণ কখনো শোধ হতে পারে না। এজন্য গানে বলা হয়েছে মায়ের একধার দুধের দাম কাটিয়া গায়ের চাম পাপোশ  বানালেও ঋণের শোধ হবে না। মায়ের মত এমন দরদী পৃথিবীতে আর দ্বিতীয় কোন মানুষ হতে পারে না। মাকে নিয়ে শ্রেষ্ঠ কিছু মানুষের অন্তরের উপলব্ধি শুধু পড়ার বিষয় নয়। যেগুলো অন্তরে ধারণ করতে পারলে একদিকে যেমন মায়ের প্রতি ভালোবাসা অটুট থাকে ঠিক তেমনি অন্যদিকে পর জীবনের জন্য কল্যাণময় বইয়ের পৃষ্ঠা বাড়তে থাকে। 

কাজেই, গর্ভধারিনী মাকে নিয়ে নিচের উক্তি গুলো আপনার মনকে সতেজ করতে পারে। যারা ইতোমধ্যে মাকে হারিয়ে ফেলেছেন তারা হয়তো মায়ের অভাব এর ধারণা বুঝতে পেরেছেন। আর যারা এখনো মায়ের আশীর্বাদের দ্বার খোলা পাচ্ছে তারা নিশ্চয়ই সৌভাগ্যবান। যার মা বেঁচে আছে সে কখনো গরিব নয়।  আসুন তাহলে নিচের উক্তি গুলো আমাদেরকে কতটুকু স্পিহা দিয়ে শরীরের  লোম দাঁড় করাতে পারে দেখে নেই।

পরিশেষে বলা যায় যে,  নিঃস্বার্থভাবে ভালোবাসার এমন মানুষ আর দ্বিতীয়টি নেই। যদিও মায়ের পরে বাবাও কোন দিক দিয়ে কম নয়।  কাজেই, আমাদের সকলের উচিত মা এবং বাবাকে অন্তরে ঠাই দিয়ে আজীবন শ্রদ্ধাভরে ভালোবেসে যাওয়া।

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close