শিক্ষা

ইসলামী ব্যাংক(IBBL) শিক্ষা বৃত্তি আবেদন বিজ্ঞপ্তি ২০২২ যোগ্যতা ও ফলাফল

ইসলামিক ব্যাংক বাংলাদেশের প্রথম সারির একটি প্রাইভেট ব্যাংক । ইসলামী ব্যাংকের আছে বিরাট সংখ্যক গ্রাহক । প্রতিবছর ইসলামী ব্যাংক দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষার সুযোগ করার জন্য শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে । আজকে আমি ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২০ সম্পর্কে আলোচনা করবো । ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি পাওয়ার জন্য একজন ছাত্র ছাত্রী কি পরিমান যোগ্যতা   থাকা দরকার , কিভাবে আবেদন করবেন,  কবে বিজ্ঞপ্তি প্রকাশ হবে ও এর ফলাফল কবে প্রকাশিত হবে সে সম্পর্কে আলোচনা করব ।

ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি 2020 আবেদনের সময়সীমা:

ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি 2020 এর আবেদন বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয়নি । প্রকাশিত হলে আমরা ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেবো ।

  • আবেদন শুরুর সময় ।
  • আবেদনপত্র পূরণ করার শেষ দিন ।
  • আবেদন করার পর যা করতে হবেঃ সমস্ত কাগজপত্র নিয়ে ভাইভা পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে  ।ভাইভা পরীক্ষার সম্ভাব্য তারিখ 20 অক্টোবর 2020 থেকে 30 অক্টোবর 2020 ।

ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদনের যোগ্যতাঃ

যেসব শিক্ষার্থী ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন করতে চান তাদেরকে নিম্নলিখিত যোগ্যতাগুলো অর্জন করতে হবেঃ

  • প্রত্যেক শিক্ষার্থীকে জিপিএ 5 পেতে হবে ।তবে প্রতিবন্ধী শিক্ষার্থীরা ক্ষেত্রে জিপিএ ফোর 4.50 হতে হবে ।
  • অবশ্যই এইচএসসিতে ভর্তি হতে হবে আবেদনকারীর অর্থনৈতিক অবস্থা দরিদ্র হতে হবে ।
  • আবেদনকারীকে অবশ্যই সরকারি কোনো বৃত্তি ব্যতীত অন্য যেকোনো দুটি পরিহার করতে হবে অর্থাৎ আবেদনকারীর শুধুমাত্র ইসলামী ব্যাংক এর বৃত্তি গ্রহণ করতে পারবেন অন্য কোনো সংস্থার বৃত্তি গ্রহণ পড়তে পারবেন না ।

ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি টাকার পরিমানঃ

ইসলামী ব্যাংকের বৃত্তি প্রাপ্ত একজন ছাত্র প্রতিমাসে পাবে  2000 টাকা । (দুই বছর) পড়াশোনা সরঞ্জাম ও পোশাক কেনা বাবদ বছরে 3000 টাকা ।

ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন এর প্রয়োজনীয় কাগজপত্রঃ

  • আবেদনকারীর সাম্প্রতিক তোলা দুই কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি ।
  • এইচএসসি ও সমমান পরীক্ষার মার্কশীট ।
  • আবেদনকারীর বাবা-মায়ের ইনকাম সার্টিফিকেট ।
  • আবেদনকারী বর্তমানে পড়াশোনা করতেছে সেই প্রতিষ্ঠান আইডি কার্ড ।

ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি 2020 এর আবেদন কিভাবে করবেনঃ

আবেদন করার জন্য আপনাকে প্রথমে নিচের প্রদত্ত লিঙ্কে প্রবেশ করতে  https://scholarship.islamibankbd.com/ হবে এবং সমস্ত তথ্য পূরণ করে সাবমিট করতে হবে ।

ইসলামী ব্যাংক শিক্ষা বৃত্তি রেজাল্ট 2020

ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি হলে প্রত্যেক স্টুডেন্ট খুব সহজেই রেজাল্ট দেখতে পারবে এর জন্য ইসলামী ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে গেলেই সেখানে রেজাল্টপেতে পারে ।

আমরা আশা করি,  আপনারা আমাদের পোস্টটি পড়ে উপকৃত হবেন । এতক্ষণ ধৈর্য সহকারে আমাদের পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ ।  আরো কোন বিষয়ে জানার জন্য নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ।আমাদের ওয়েবসাইটে আসার জন্য আপনাকে অশেষ কৃতজ্ঞতা ।

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close