দিবস

আন্তর্জাতিক নার্স দিবস 2022 উক্তি, শুভেচ্ছা, SMS, স্ট্যাটাস

আজ আন্তর্জাতিক নার্স দিবস 2022. জাতিসংঘ প্রতিবছর ইন্টারন্যাশনাল নার্সেস ডে 12মে পালন করে থাকে. জীবনে যত গুলো প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ মানুষ হয়েছে তাদের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ  হচ্ছে সেবিকা. আপনার যদি কোন প্রাণীকে এবং হসপিটালের নার্সের সাথে পরিচয় হয় এবং সেই নাচের মাধ্যমে আপনি জীবনের সুস্থতা লাভ করেন তাহলে আর কোন সময় এসেছে তাকে উইশ করার.  এখন প্রশ্ন হলো আপনি কিভাবে আপনার প্রিয় নার্সকে শুভেচ্ছা জানাবেন.  নো টেনশন আমরা এই আর্টিকেলের ভেতরে এমন কতগুলো ইউনিট এবং আনকমন ইন্টারন্যাশনাল নার্সেস ডে উপলক্ষে বিশেষ আইডিয়া,  এসএমএস,  উক্তি এবং বাণীর সমন্বয়ে পিকচার সাজিয়েছি যেগুলোর মাধ্যমে আপনি অনলাইনে আপনার প্রিয় নার্সকে শুভেচ্ছা জানাতে পারেন.

কেন আপনি নার্সকে শুভেচ্ছা জানাবেন এমন প্রশ্ন হয়তো সকলের মনে রাখতে পারে?  নার্সকে যেহেতু অর্থের বিনিময়ে নিজের সেবাযত্নে নিয়োগ করা যায় তাই বাধ্যতামূলক তাকে কোনো বিশেষ এসএমএস পাঠানো অথবা শুভেচ্ছা জানানোর প্রয়োজন না থাকতে পারে. কিন্তুমানবিক দৃষ্টিকোণ থেকে কল্পনা করলে দেখা যায় যে, একজন নার্স এর মাধ্যমে অথবা নার্সকে  উসিলা করে সৃষ্টিকর্তা আপনাকে জীবন দান করতে পারেন. কাজেই আজ ইন্টারন্যাশনাল নার্সেস ডে এবং দিনটি একজন সেবিকা কে অথবা ডাক্তার কে উৎসর্গ করা যায় নাকি?

আন্তর্জাতিক নার্স দিবস শুভেচ্ছা

আপনি হয়তো অবগত হয়েছেন যে,  চীনের উহান করোনাভাইরাস এর অমানবিক আচরন পৃথিবীর বিভিন্ন প্রান্তে মানুষের জীবন কেড়ে নিলেও ডাক্তার এবং নার্সরা নিজের জীবন অপেক্ষা করে রোগীদের সেবা করেছিলেন এবং করছেন. যেদিন পৃথিবীর বিভিন্ন হাসপাতালে অথবা মেডিকেলে বেট পাওয়া যায় না তখন নার্স এবং ডাক্তাররা দিন রাত 24 ঘন্টা রোগীদের সেবা করেছেন.  কাজেই আজ যেহেতু নার্সকে শুভেচ্ছা জানানোর এবং এই মহান পেশাকে অভিনন্দন জানানোর উত্তম সময় তাই আমাদের ওয়েবসাইট থেকে বিশেষ কিছু শুভেচ্ছা মেসেজ আপনাকে দেওয়া হচ্ছে.  যেন আপনি এই গুরুত্বপূর্ণ ইভেন্টি কে স্মৃতির অ্যালবামে জড়িয়ে রাখতে পারেন.

প্রিয় বন্ধুরা, অর্থের মাধ্যমে সেবা পাওয়া যায় সত্য কিন্তু  মানবিক সেবা করে দিতে পারে .  আপনি হয়তো উপলব্ধি করতে পারবেন যে, একজন রোগী পরিবেশের উপর অথবা একজন সেবিকার আচার-আচরণ এবং কথাবার্তার উপর ফিফটি পার্সেন্ট সুস্থ হয়ে উঠতে পারে.  নিশ্চয়ই.  আমার অভিজ্ঞতা থেকে নিচের কথাগুলো স্ট্যাটাস গুলো শেয়ার করছি যেগুলো আপনি আপনার প্রিয় নার্স কে ত্যাগ করে ফেসবুকে কোন হোয়াটসঅ্যাপে শেয়ার করতে পারেন.

আন্তর্জাতিক নার্স দিবস স্ট্যাটাস

আপনি কি জানেন ইন্টারন্যাশনাল নার্সেস ডে অনলাইনের মাধ্যমে যথোপযুক্ত উদযাপন সম্ভব হয়?  অনলাইন না থাকলে হয়তো এমন দিবস উদযাপন করা সার্থক হতো না. কাজেই,  আপনার প্রিয় মানুষটির অর্থাৎ জীবনের অভিজ্ঞতা শুরু  একজন নার্সকে  যদি আপনি একটি সামাজিক  যোগাযোগ মাধ্যমের স্ট্যাটাস  দিয়ে নার্সের  মহত্ব প্রকাশ করতে চান,  তবেএখনি নিচের স্ট্যাটাসগুলো থেকে পছন্দমত একটি স্ট্যাটাস বন্ধুদের মাঝে শেয়ার করে দিন.

উল্লেখ্য যে,  আমাদের সরবরাহকৃত প্রতিটি মেসেজ এবং ছবি আকারে উক্তি গুলো আপনার অন্তরে মানবিকতার অক্সিজেন যোগ হবে বলে আমরা বিশ্বাস করি.  এছাড়াও দিবসটি উদযাপন করার জন্য যারা অনলাইনে একটি উক্তি অথবা একটি পিকচার শেয়ার করতে আগ্রহী তারা এখান থেকে ডাউনলোড করে নিয়ে ফেসবুক হোয়াটসঅ্যাপ এবং টুইটারে সহজেই শেয়ার করতে পারবেন.

নার্স দিবসের সেরা উক্তিসমূহ

জীবনে এমন ব্যক্তি খুঁজে পাওয়া দুষ্কর হবে যে একজন নার্সের  সেবা না নিয়ে সুস্থ হয়েছেন. বিশ্ব বিখ্যাত সেবিকা ফ্লোরেন্স নাইটিঙ্গেল যার নাম অনুসারে আন্তর্জাতিক সেবিকা দিবস আজ পালন করা হচ্ছে আমরা কি পারবো সেই ফ্লোরেন্স নাইটিংগেল এর মত জীবনকে বাজি রেখে মানুষের সেবা করতে?  নিশ্চয়ই না,  কাজেই যেহেতু এমন একটি মুহূর্ত রয়েছে যেখানে আপনি আপনার জীবনের অতীতের কথাগুলো স্মরণ করে অন্তত প্রিয় সেবিকাকে  একটি মেসেজ দিতে পারেন. 

আমরা এই ওয়েবসাইটের নিচে অসংখ্য ম্যাচের সংযুক্ত করেছে যেগুলোর মাধ্যমে আপনারা অনায়াসেই  তা কবি করে বন্ধুদের মাঝে শেয়ার করার পাশাপাশি প্রিয় সেবিকা অথবা ডাক্তার কে টেক্সট হিসেবে পাঠাতে পারেন.

”বিশ্বের বেশিরভাগ গুরুত্বপূর্ণ জিনিসগুলি এমন লোকেরা দ্বারা সম্পন্ন হয়েছে যারা যখন আশা করেছিল যে কোনও আশা নেই বলেই চেষ্টা চালিয়ে গিয়েছিল।” – ডেল কার্নেগি

”যত্ন নেওয়ার, সেবা করার বা সহায়তা করার আকাঙ্ক্ষার কারণে প্রতিটি নার্স নার্সিংয়ের প্রতি আকৃষ্ট হয়েছিল।” – ক্রিস্টিনা ফিস্ট-হিলমিয়ার, আরএন

”প্রায়শই আমরা স্পর্শ, একটি হাসি, একটি সদয় শব্দ, শ্রবণকারী কান, একটি সৎ প্রশংসা বা এগুলির সমস্ত যত্ন নেওয়ার ক্ষুদ্রতম অভিনয়কেই জীবনকে ঘুরিয়ে ফেলার সম্ভাবনা কম দেখি না।” – লিও বাসকাগলিয়া

”একজন নার্স আপনি যা করেন তা নয়। এটাই তুমি … আমি একজন নার্স। এটি আমি যা করি তা নয়, আমিই আছি। যত্ন নেওয়া নার্সিংয়ের সারমর্ম।” – জিন ওয়াটসন

”শেষ নিঃশ্বাস নেওয়ার সময় নার্সরা সেখানে থাকে এবং প্রথম শ্বাস নেওয়া হলে নার্সরা সেখানে থাকে। যদিও জন্মটি উদযাপন করা আরও উপভোগ্য, তবুও মৃত্যুতে সান্ত্বনা দেওয়া যেমন গুরুত্বপূর্ণ তেমনি।” – ক্রিস্টিন বেল

”নার্সের চরিত্রটি যতটা গুরুত্বপূর্ণ তার জ্ঞানের মতোই গুরুত্বপূর্ণ।” -ক্যারোলিন জার্ভিস

নার্স দিবসে ফ্লোরেন্স নাইটিঙ্গেল এর উক্তি

”কোনও মানুষ, এমনকি চিকিত্সকও নন, নার্সের কী হওয়া উচিত তার চেয়ে অন্য কোনও সংজ্ঞা কখনও দেয় না – ‘একনিষ্ঠ ও বাধ্য’। এই সংজ্ঞাটি একজন পোর্টারের জন্য ঠিক তেমনি করবে। এটি এমনকি একটি ঘোড়া জন্য পারে। এটি কোনও পুলিশ সদস্যের পক্ষে হবে না।”

”ত্বকটি সাবধানে ধুয়ে ও শুকিয়ে যাওয়ার পরে অসুস্থদের দ্বারা যে পরিমাণ স্বস্তি এবং স্বাচ্ছন্দ্যের অভিজ্ঞতা রয়েছে তা অসুস্থ বিছানায় তৈরি সাধারণ পর্যবেক্ষণগুলির মধ্যে একটি।”

”আমি যে একমাত্র ইংরেজী রোগী চিনি তা অস্বীকার করি, টাইফাসের ক্ষেত্রে আক্রান্ত হয়েছি এবং তাদের সুস্থ হওয়ার প্রথম লক্ষণ হ’ল চায়ের জন্য আবার আগ্রহী হওয়া।”

”মহিলাদের প্রকৃত নার্স-কলিং হওয়া উচিত, অসুস্থদের প্রথমে ভাল হওয়া কেবল দ্বিতীয়টি তাদের ‘স্থান’ কী করা উচিত তা বিবেচনা করে – এবং যে মহিলারা গৃহকর্মী এই কাজটি করতে চান বা চারওয়ালীরা তা করতে পারে, যখন রোগী ভুগছেন, তাদের মধ্যে নার্স তৈরি করবেন না।”

”তিনি বলেছিলেন যে আমাদের চারপাশের উপকরণগুলির বস্তু এবং রঙের প্রকৃতপক্ষে আমাদের উপর শারীরিক প্রভাব পড়ে, আমরা কীভাবে অনুভব করি।”

”শহীদ তাদের পুরোপুরি নিরর্থক বলি দেয়। বা বরং নিরর্থক নয় কারণ তারা স্বার্থপরিকে আরও স্বার্থপর, অলসকে আরও অলস, সংকীর্ণ সংকীর্ণ করে তোলে।”

”আমি ইংরাজী কাউন্টারেস এবং প্রুশিয়ান খামারীদের সাথে একই বিছানায় বাস করেছি এবং ঘুমিয়েছি… আমার চেয়ে বেশি কোনও মহিলাই মহিলাদের মধ্যে আবেগকে উত্তেজিত করেননি।”

সবশেষ আমরা আশা করছি যে, সেবা দেওয়া নেওয়া যেহেতু এই পৃথিবীর রীতি. কাজেই অন্যের সেবার মাধ্যমে যেমন কল্যাণ রয়েছে তেমনি সেবা পাওয়ায় কৃতজ্ঞতা স্বীকার করার পাশাপাশি আমরা সবাই হ্যাপি নার্সেস ডে পালন করছি.  আপনাদের যদি এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে প্রিয় বন্ধুদের নিকট শেয়ার করতে ভুলবেন না. 

নার্স দিবস জাতীয় এবং আন্তর্জাতিক যাই হোক না কেন মহান পেশাকে কেন্দ্র করে জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে সকলে মিলে নার্স দিবস উদযাপন করার প্রয়োজন মনে করি. কারণ ডাক্তার এবং নার্সদের শরণাপন্ন না হলে পৃথিবীতে কোন মেডিসিনের জন্ম হতো না.  তাই আর যেহেতু মহান পেশাকে শ্রদ্ধা জানানোর দিন তাই সকলে মিলে পৃথিবীর সকল নার্সদের ভার্চুয়াল সম্মান জানানোর  মাধ্যম হিসেবে আমাদের সরবরাহকৃত সকল সামগ্রী ব্যবহার যোগ্য. 

আমরা সাধারন মানুষ নার্সদের সাভার অপেক্ষায় না থেকে প্রতি পাড়ায় এবং গ্রামে নার্সিং সেবা কেন্দ্র গড়ে তুলতে পারি.  মানুষের সেবার মধ্য দিয়ে মানুষ নামের সার্থকতা উপলব্ধি করা যায়. আপনি যদি নার্স দিবসে নিজেকে অফলাইনে গুটিয়ে রাখেন তাহলে নিস্তব্ধ  এবং সেবাহীন  পৃথিবীর জন্ম হবে। তাই চলুন এ দিবসকে সাধ্যমত সকলের কাছে হাইলাইটস করার ব্যবস্থা করি। আপনাদের মূল্যবান সময় আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ. 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close