দিবস

বিশ্ব শিশু দিবস কবে? ২০২২ প্রতিপাদ্য এবং ইতিহাস

প্রিয় পাঠক, আন্তর্জাতিক শিশু দিবস কবে পালিত হয় এবং এই দিবসের প্রধান উদ্দেশ্য সহ বিভিন্ন তথ্য এখানে দেওয়া হয়েছে. এই আর্টিকেলের ভিতরে আপনারা ২০২২ সালের আন্তর্জাতিক শিশু দিবসের তারিখ, থিম, ইতিহাস এবং উদযাপন টিপসসহ সন্তানদের মস্তিষ্ক উন্নত চিন্তাধারায় রূপান্তর করার মূলমন্ত্র জানতে পারবেন। 

তবে, শিশু দিবস ২০২২ উপলক্ষে সন্তানের মাথায়  আদেশ-নিষেধ বিষয়ক উন্নত কিছু সফটওয়্যার ইনস্টল করার জন্য আর্টিকেলটি পুরোটা পড়ার চেষ্টা করুন। এছাড়াও, কর্মব্যস্ততাপূর্ণ জীবন থেকে অন্তত একটি দিন চুরি করে সন্তানদের  জন্য উৎসর্গ  করি করি।  শিশুদের সবদিক থেকে সচেতন, সৃজনশীল এবং সর্বোপরি প্রকৃত মানবিক বৈশিষ্ট্যপূর্ণ করে গড়ে তুলতে সহযোগিতা করি। 

বিশ্ব শিশু দিবস কবে পালিত হয়?

আমরা জানি যে,  আন্তর্জাতিক দিবসসমূহ সাধারণত জাতিসংঘ কর্তৃক পৃথিবীর বিভিন্ন দেশে পালন করা হয়. তাই প্রতিবছর জাতিসংঘের সাধারণ পরিষদ ( UNICEF ) এর সাথে তাল মিলিয়ে বিশ্বের ৮৯টি দেশ আন্তর্জাতিক শিশু দিবস ২০ নভেম্বর পালন করে। 

বিশ্ব শিশু দিবস ২০ নভেম্বর

আন্তর্জাতিক শিশু দিবসের ইতিহাস

উইকিপিডিয়ার তথ্যমতে- ডক্টর চার্লস লিওনার্ড এর হাত ধরে শিশু দিবস 1857 সালের জুনের দ্বিতীয় রবিবারে  চেলসিতে প্রথম পালন করা শুরু হয়েছিল। পরবর্তীতে  শিশু দিবস  ‘’রোজ ডে’’,  ‘’ফ্লাওয়ার সানডে’’ ইত্যাদি নামে পরিবর্তন হলেও ১৯২০ সালে তুরস্কো প্রজাতন্ত্র কর্তৃক পুনরায় শিশু দিবস হিসাবে ২৩ এপ্রিল তারিখকে  আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে। 

১৯২৫ সালে শিশু কল্যাণ বিষয়ক বিশ্ব সম্মেলনের সময় জেনেভায় ১লা জুন আন্তর্জাতিক শিশু দিবস ঘোষণা করে এবং ১৯৫৩ সাল পর্যন্ত ওই তারিখে পালিত হয়। 

১লা জুন তারিখ বিশ্ব শিশু দিবস আখ্যার মতানৈক্য থাকায় ১৯৫৪ সালের জাতিসংঘের সাধারণ পরিষদে ভারত ও উরুগুয়ের একটি যৌথ প্রস্তাব পাস এবং গৃহীত হয়। ফলে, ১৯৫৪ সাল থেকে  বর্তমান পর্যন্ত বিশ্ব শিশু দিবস  ২০ নভেম্বর উদযাপন করে। 

২০২২ সালে আন্তর্জাতিক শিশু দিবসের প্রতিপাদ্য

আপনারা জানেন যে,  জাতিসংঘের সাধারণ পরিষদ প্রতিবছর বিশ্ব শিশু দিবস উদযাপন করার জন্য বিভিন্ন দেশে নানা আয়োজন করে থাকে. শিশু দিবস কতটা গুরুত্বপূর্ণ হবে তা আমাদের সচেতনতা, কর্মকাণ্ড এবং উদযাপন প্রক্রিয়ার উপর নির্ভর করবে. 

প্রতিটি শিশুর জন্য সমতা ও অন্তর্ভুক্তি’

‘Equality and Inclusion for every Child”

আপনি যদি সরাসরি বিশ্ব শিশু দিবস 2022  এর পূর্ণাঙ্গ এক্টিভিটিস উপলব্ধি করতে চান,  তাহলে ক্লিক করুন এখানে এবং  UNICEF এর  সাথে জয়েন করুন.

এছাড়াও ব্যক্তিগতভাবে বিশ্ব শিশু দিবস নিজের সন্তান এবং পরিবারের সাথে উদযাপন করার জন্য নিচের  ধারণা গুলি ফলো করতে পারেন-

বিশ্ব শিশু দিবস  উদযাপন করা কেন গুরুত্বপূর্ণ? 

বিভিন্ন দেশের  আন্তর্জাতিক শিশু দিবস পালনের চিত্র আমাদেরকে আরো বেশি উৎসাহিত করছে। আগামীর পৃথিবী উন্নত করার কারিগর হচ্ছে আজকের শিশু। শিশু-কিশোররা জনসেবামূলক নানারকম কর্মকাণ্ডে লিপ্ত হয়ে পৃথিবীকে দেখিয়ে দিয়েছেন যে- তারাও পারে।

আজকের শিশুরা শিক্ষা, স্বাস্থ্য,  জলবায়ু পরিবর্তন, বৈষম্যের অবসান এবং প্রযুক্তিগত পরিবর্তনে নতুন যুগের সূচনা করছে।সামাজিক, পারিবারিক এবং রাষ্ট্রীয় সকল ধরনের অধিকার ছিনিয়ে নিতে প্রস্তুত আজকের তরুণ সমাজ। সেজন্য জাতীয় অথবা আন্তর্জাতিক শিশু দিবস অফিসিয়াল এবং আনঅফিসিয়ালভাবে পালন করার দরকার আছে- তাই নয় কি?

শেষ কথা, একটি শিশুর উন্নত ভিত্তি স্থাপন করার জন্য জাতীয় অথবা আন্তর্জাতিক শিশু দিবস উদযাপন করার আনন্দ থেকে নিজেকে বঞ্চিত করা মানে দায়িত্বহীনতার পরিচয় দেওয়া।

কাজেই আসুন, শিশু দিবস উদযাপন করি এবং কোমলমতি শিশুদের মাঝে সঠিক বার্তা, সচেতনতা এবং আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে সহযোগিতা করি।

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close