শিক্ষা

এইচ এস সি পরিবর্তিত রুটিন 2022

করোনা ভাইরাসের কারণে এইচএসসি পরীক্ষা 2020 এর রুটিন এখনো প্রকাশ হয়নি। এসএসসি পরীক্ষা 2020 অনুষ্ঠিত হওয়ার কথা ছিল পহেলা এপ্রিল থেকে । কিন্তু করোনার কারণে তা অনুষ্ঠিত হওয়া সম্ভব হয়নি ।এ অবস্থায় মাননীয় শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি ঘোষণা দিয়েছেন দেশের করণা পরিস্থিতির যতদিন স্বাভাবিক হবে না ততদিন শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা নেওয়া হবে না । তিনি আরো বলেন শিক্ষা প্রতিষ্ঠান খোলার কমপক্ষে ১৫ দিন আগে রুটিন প্রকাশ করা হবে । কিন্তু দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এবং সব মিলে ধারণা করা হচ্ছে অক্টোবরের শেষ সপ্তাহ অথবা নভেম্বরের প্রথম সপ্তাহ নাগাদ দেশে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে ।

এবছর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে ১২  লক্ষ ১৮ হাজার ৬ শত  ২৮ জন  ছাত্র-ছাত্রী । তার মধ্যে ৬ লাখ ৫৪ হাজার  ১১৪ জন ছাত্র ও ৫ লক্ষ ৬৪ হাজার ৫ শত ৩৪ জন ছাত্রী । ১০ টি সাধারন শিক্ষা বোর্ডের আওতায়  ৮ হাজার ৩ শত ৫ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ছাত্র-ছাত্রী পরীক্ষা অংশগ্রহণ করবে ।এছাড়াও উচ্চমাধ্যমিক সমমান কারিগরি শিক্ষা বোর্ড অফ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ছাত্রছাত্রীরা পরীক্ষায় অংশগ্রহণ করবে ।

বিশেষ দ্রষ্টব্য: বাংলাদেশ সরকার ইতিমধ্যেই ব্যবস্থা প্রাথমিক সমাপনী পরীক্ষা ও জুনিয়র স্কুল সার্টিফিকেট , জুনিয়র মাদ্রাসা সার্টিফিকেট পরীক্ষা বন্ধ করে দিয়েছে ।

এইচ এস সি রুটিন 2020

এইচএসসি রুটিন এখনো প্রকাশিত হয়নি । প্রকাশিত হলে আমরা এই পোস্টে পিডিএফ ফাইল সংযোগ করে দেব । আপনি শুধুমাত্র ক্লিক করে এইচ এস সি রুটিন ডাউনলোড ও সেভ করতে পারবেন ।

আপনার যদি এইচএসসি রুটিন সম্পর্কে আরো কোন প্রশ্ন থেকে থাকে । তবে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন । আমরা যথা সম্ভব আপনার প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করব । আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকার জন্য আপনাকে ধন্যবাদ ।

 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close