শিক্ষা

এইচ এস সি রেজাল্ট 2022 [HSC result 2021]

আজ 13 ফেব্রুয়ারি 2022 সকাল 10 ঘটিকার সময় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল হবে এইচ এস সি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে. এবছর সাধারণ শিক্ষা বোর্ড মাদ্রাসা শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল 14 লক্ষ.  করোনাভাইরাস পরিস্থিতির কারণে তিনটি বিষয়ের উপর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় . জেএসসি এবং এসএসসি  ফলাফলের উপর ভিত্তি করে এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ  ফলাফল প্রকাশ করা হবে.

আপনি কি এইচএসসি রেজাল্ট 2022 এর খুটিনাটি বিষয় জানতে চান । তাহলে আপনাকে আমার এই নিবন্ধে স্বাগতম । করণা ভাইরাসের কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি । তাই সরকার সিদ্ধান্ত নিয়েছে 2022 সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে অটো পাস করে দেবে না।

কি কি বিষয়ের উপর এইচএসসি ফলাফল নির্ভর করবে?

 এখন কথা হল কে কত জিপিএ এইচএসসি পাস করবে? এসএসসি পরীক্ষার রেজাল্ট কি কি বিষয়ের উপর নির্ভর করবে ? এটা বর্তমান সময়ের খুব কমন । প্রশ্ন এই প্রশ্নগুলোর উত্তর খুঁজতে হলে আপনাকে বর্তমান শিক্ষা মন্ত্রী দিপু মনির কথাগুলো ভালো করে পর্যালোচনা কইতে হবে । ডাক্তার দীপু মনির কথা পর্যালোচনা করলে নিম্নোক্ত বিষয়গুলো পাওয়া যায় ।

  • পরীক্ষার্থীর এসএসসি পরীক্ষার ফলাফলের উপর ।
  • জেএসসি পরীক্ষার ফলাফলের উপর ।
  • মূলত এই দুই বিষয়ে এইচএসসি ফলাফল নির্ভর করবে । কিন্তু তার পরেও যে বিষয়গুলো এখানে প্রভাবক হিসেবে কাজ করবে তা হল । কেউ যদি এইচএসসি এসে বিভাগ পরিবর্তন করে তাহলে তার ফলাফলের উপর প্রভাব পড়বে ।
  • সরকারের টেকনিক্যাল কমিটির অফিশিয়াল কোন বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত  হয় নি । তাই এখন পর্যন্ত কিছু বলা যাচ্ছে না । এখন পর্যন্ত এগুলোকেই এইচএসসি পরীক্ষার ফলাফলের প্রভাবক হিসেবে ধরে নেয়া হচ্ছে ।সরকারি টেকনিক্যাল কমিটির সিদ্ধান্ত এলে সম্পূর্ণ বিষয় মানুষ জানতে পারবে ।

কখন এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশিত হবে?

তথ্য অনুযায়ী, ২০২২ সালের এসএসসি ফলাফল  ১৩ ফেব্রুয়ারি  প্রকাশিত হবে আজ 13 ফেব্রুয়ারি 2022 সকাল 10 ঘটিকার সময় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল হবে এইচ এস সি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে.

কিভাবে আপনি অনলাইন বা ওয়েবসাইটের মাধ্যমে এইচএসসি রেজাল্ট ২০২২ পাবেন?

এইচএসসি রেজাল্ট প্রকাশিত হলে আপনি অনলাইনে রেজাল্ট দেখতে পারবেন । আমি আমার এই নিবন্ধে অনলাইনে রেজাল্ট দেখার লিংক দিয়ে দিলাম । আপনি লিংকে প্রবেশ করে খুব সহজেই রেজাল্ট দেখতে পারবেন । https://eboardresults.com/v2/home

এস এম এস এর মাধ্যমে মোবাইলে কিভাবে  এইচ এস সি পরীক্ষার রেজাল্ট দেখবেন?

২০২২এইচ এস সি রেজাল্ট মার্কশীট সহ জানতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশন এ গিয়ে টাইপ করুন , HSC/Dakhil  <স্পেস> আপনার বোর্ডের প্রথম তিনটি অক্ষর  <স্পেস> রোল নম্বর <স্পেস> 2022 এবং পাঠিয়ে দিন 16222 নম্বরে ।

(আপনি মাধ্যমিক বোর্ডের হলে SSC আর মাদরাসা বোর্ডের হলে Dakhil লিখবেন।

উদাহরণের স্বরুপ: SSC <স্পেস> Dha <স্পেস> 153630 <স্পেস> 2022 পাঠিয়ে দিন 16২২২ নম্বরে।

বিভিন্ন শিক্ষাবোর্ডের শর্টকোড:

  • DHA = Dhaka Board
  • BAR = Barisal Board
  • SYL = Sylhet Board
  • COM = Comilla Board
  • CHI= Chittagong Board
  • RAJ = Rajshahi Board
  • JES = Jessore   Board
  • DIN = Dinajpur Board
  • MAD = Madrasah Board

অনলাইনে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম

অনলাইনে এসএসসি রেজাল্ট লেখার জন্য আপনাকে প্রদত্ত লিংকে গিয়ে ক্লিক HSC result 2020 করলেই আপনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর রেজাল্ট দেখার অফিসিয়াল ওয়েবসাইটটি পাবেন।ওয়েবসাইটটি দেখতে হুবহু নিচে প্রদত্ত ছবিটির মত।

সেখান থেকে পরীক্ষার নাম সিলেক্ট করতে হবে, তারপর বছর অর্থাৎ এ বছরের পরীক্ষার জন্য 2022 সিলেক্ট করে দিতে হবে অথবা অটোমেটিকলি সিলেট থেকে যেতে পারে। তারপর রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার এর ঘরের রেজিস্ট্রেশন নম্বর পূরণ করতে হবে। নিচে প্রদত্ত দুটি সংখ্যা দেখতে পাচ্ছেন সেই সংখ্যা দুটির যোগফল প্রদত্ত ঘরে। তারপর submit বাটনে ক্লিক করলেই আপনি আপনার কাঙ্খিত রেজাল্ট দেখতে পারবেন।

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close