তথ্য-প্রযুক্তি

কিভাবে আই এম ই আই (IMEI) নম্বর ব্যবহার করে অফিশিয়াল ফোন চেক করবেন ?

অফিশিয়াল স্মার্টফোন আই এম ই আই নাম্বার দিয়ে চেক করা যায় । বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন একটি সিস্টেম চালু করেছে । যেখানে আপনি আই এম ই আই (IMEI) দিয়ে আপনার ফোনটি অফিশিয়াল কিনা জানতে পারবেন । ইন্টারন্যাশনাল মোবাইল ইকুপমেন্ট আইডেন্টি বা (আই এম ই আই )নাম্বার একটি ডিভাইসের জন্যে একটি অনন্য সংখ্যা ।

একটি ইলেকট্রনিক ডিভাইস যেমন মোবাইল ট্যাবলেট কম্পিউটার ইত্যাদি এর জন্য একটি আই এম ই আই নাম্বার রয়েছে, এই নাম্বারটি কখনো ডুবলিকেট হতে পারে না ।

আপনি চাইলে আপনার হাতের  স্মার্টফোনটি , কম্পিউটা্‌ ট্যাবলেট এর আই এম ই আই নাম্বার দিয়ে এর বৈধতা যাচাই করতে পারেন । নিচে এবিষয় আলোচনা করা হল ।

(IMEI) নম্বর ব্যবহার করে অফিশিয়াল ফোন চেক করবেন ?

অফিশিয়াল না আনঅফিসিয়াল ফোন যাচাইয়ের জন্য এসএমএস পদ্ধতি

অফিশিয়াল আনঅফিসিয়াল ফোন যাচাইয়ের জন্য এসএমএস  পদ্ধতি খুবই জনপ্রিয় ।  ফ্রী এসএমএস এর মাধ্যমে আপনি অফিসিয়াল বা আনঅফিসিয়াল ফোন যাচাই করতে পারবেন । এর জন্য আপনাকে নিচের কিছু নিয়ম অনুসরণ করতে হবে । প্রথমে আপনার মোবাইলে বা কম্পিউটারে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে   KYD  <স্পেস> 15 সংখ্যার আইএমইআই নম্বর” লিখে 16002 নম্বরে এসএমএস পাঠিয়ে দিন ।

কিছুক্ষন পর  এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আপনার ফোনটি অফিসিয়াল নাকি আনঅফিসিয়াল ।প্রকৃতপক্ষে,  বিটিআরসি আপনাকে দেখাবে আসলে আপনার ফোনটি বিটিআরসির ডাটাবেজে রেকর্ড আছে কিনা । যদি  রেকর্ড থাকে তবে আপনার ফোনটি আছে বলে মেসেজ পাবেন , আর যদি না থাকে তবে নেই বলে মেসেজ পাবেন ।

নিজের ফোনের(IMEI) নাম্বের দেখার নিয়ম

প্রক্রিয়াটি শুরু করার আগে আপনার ডিভাইসের আই এম ই আই নাম্বার টি জানা প্রয়োজন ।  নাম্বারটি জানার জন্য আপনাকে আপনার ফোনের সেটিং এ যেতে হবে সেটিং এ গিয়ে ফোন  অ্যাবাউট  অপশনে গিয়ে আপনার ফোনের আইএমইআই নাম্বার পেতে পারেন । অথবা যে ফোনের (IMEI) জানতে হবে সেই ফোন হ্যাস হ্*# 06#  ডায়েল করে আইএমইআই নাম্বার পেতে পারেন ।

তারপর আপনার  নাম্বার টি নোট করুন এবং মোবাইলের মেসেজ অপশনে গিয়ে উল্লেখিত নিয়মে পাঠিয়ে দিন এক্ষেত্রে কোনো চার্জ প্রযোজ্য হবে না । এবং এটি যে কোন সিম দিয়ে পাঠানো যেতে পারেন ।এছারা আপনার মোবাইল এর বক্স এর গায়ে(IMEI) নাম্বার দেওয়া থাকবে ।

imei namber cheek

এখন নিশ্চিতকরণের জন্য অপেক্ষা করুন আপনার ফোনটি যদি আনঅফিশিয়াল হয় তবে ভাবার কোন দরকার নেই । সরকার যদি কোনো রকম পদক্ষেপ নেয় তবে আপনাকে অবশ্যই অবহিত করে ডিভাইসটির নিবন্ধন করার ব্যাপারে জানিয়ে দেবে ।

এটি  85 ভাগ গ্রাহক তাদের অফিসিয়াল আনঅফিসিয়াল ফোন অবস্থা সম্পর্কে জানেনা ।  তাই অবশ্যই ফোন কেনার আগে দোকানদার পাইকারি বা খুচরা বিক্রেতার কাছে জিজ্ঞাসা করা উচিত ।

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button