উৎসব

হোলি 2022 কবে?- শুভ দোলযাত্রা নতুন উদযাপন আইডিয়া

শীতের রুক্ষতা ছাড়িয়ে বসন্ত যখন আমাদের মাঝে এসে হাজির হয় তখন বাঙালিরা যেমন পহেলা ফাল্গুন উদযাপন করে তেমনি এশিয়ার বিভিন্ন দেশ ছাড়িয়ে হোলি উৎসব এখন পশ্চিমা দেশেও ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। বসন্ত উৎসব, পহেলা ফাল্গুন এবং হোলি উৎসব যেন একই সুতোয় গাঁথা। ভারতীয় উপমহাদেশে এই কামুদু উৎসব শুরু হলেও বর্তমানে গায়ানা , ত্রিনিদাদ ও টোবাগো , জ্যামাইকা , দক্ষিণ আফ্রিকা , মরিশাস , ফিজি , মালয়েশিয়া ,সিঙ্গাপুর, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে অন্যতম গুরুত্বপূর্ণ উৎস হিসেবে পরিণত হয়েছে।  2022 সালের হোলি কবে অনুষ্ঠিত হবে, হোলিকা দহন উৎসব ২০২২ ভারত,  দোলযাত্রা উৎসব কবে, ভারতে কিভাবে রাওয়ালি হোলি পালন করা হয়,  হোলি উৎসবের প্রেক্ষাপট, উকুলি উৎসব সম্পর্কে ইতিহাস কি বলে ইত্যাদি সকল বিষয় জানবো এই আর্টিকেলে।

সুতরাং,  আপনি যদি হোলি উৎসব কে ভালোবাসে চতুর্দিকে  নানান রঙ্গের আয়োজনে বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজনের মাঝে হোলি উৎসবের আনন্দের সমারোহ বিলিয়ে দিতে পারেন তাহলে নিশ্চয়ই হোলি উৎসব সফলতা লাভ করবে তাই না?  তাহলে  চলুন হোলি উৎসব সম্পর্কে বিস্তারিত জেনে আসি।

 হোলি উৎসব কি?

হিন্দু সনাতন ধর্মালম্বীদের পুরনো একটি উৎসবের নাম হচ্ছে হোলি। কাদা মাটির সংস্পর্শে নিজের আনন্দ বন্ধুবান্ধব আত্মীয়স্বজন এবং শুভাকাঙ্খীদের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য  শীতের শেষে এই উৎসব ভারত পৃথিবীর বিভিন্ন দেশে পালন করা হয়। এই দিনে একে অপরের মুখে রঙ লাগিয়ে দিয়ে আনন্দের সন্ধান করতে থাকে। 

মূলত হোলি উৎসব রাধাকৃষ্ণের ইতিহাস স্মরণ রুপে উদযাপিত হয়। ঈশ্বরের প্রতি রাধাকৃষ্ণের অকৃত্রিম এবং শাশ্বত প্রেম প্রকাশ করার জন্য হোলি উৎসব প্রতিবছর বসন্তের  মধ্যে পালন করা হয়। ছেলে-বুড়ো সহ সকল বয়সের মানুষ বিভিন্ন পার্ক, মন্দির এবং রাস্তায় হোলি উৎসব পালন করার দৃষ্টান্ত উৎসবটিকে আরো বেশি প্রেম-ভালোবাসা  পূর্ণ করে।

হলি উৎসব
হলি উৎসব

হোলি 2022 কবে?

হোলি হিন্দু ক্যালেন্ডার অনুসারে ফাল্গুন মাসের পূর্ণিমা সন্ধ্যা থেকে শুরু হয়যা গ্রেগোরিয়ান ক্যালেন্ডার অনুসারে মার্চের মাঝামাঝি পড়ে। 2022 সালের হোলি উৎসব ভারতে 18 মার্চ অনুষ্ঠিত হবে।  উল্লেখ্য যে, 18 মার্চের এর পরের দিন অর্থাৎ 19 মার্চ 2022 তারিখে রঙের উৎসব রাংওয়ালি হোলি (ধুলেটি)  পালিত হবে।

দোলযাত্রা উৎসব কিভাবে পালিত হয়? 

হোলি উৎসবের প্রধান স্থান হিসেবে ভারতকে চিহ্নিত করা হলেও নানান দেশের ঐতিহ্য এবং ভালোবাসার নমুনা লক্ষ করা যায়।  এই দিনে হিন্দু সম্প্রদায় একে অন্যের ভালোবাসা প্রকাশ করার জন্য শরীরে মুখে নানান রঙের রং মেখে আনন্দ আহরণ করেন দোলযাত্রা উদযাপন করার জন্য।  বিভিন্ন পূজা মন্দির রাস্তাঘাটসহ বাড়ির উঠানে  কাদা মাটির মধ্যে লাফালাফি করে।  ছেলে-বুড়ো,  মেয়ে সকল ধরনের মানুষের সাথে হোলি উৎসব পালন করা হয়।

হোলি উৎসব উৎযাপন
হোলি উৎসব উৎযাপন

বিভিন্ন ধরনের ঢাক-ঢোলের সমন্বয় করে হোলি উৎসব অধিক মর্যাদা লাভ করে। ধর্মীয় অনুশাসন মোতাবেক রাধাকৃষ্ণের কামরতি এবং ভালোবাসা প্রকাশক উৎসবটি বর্তমানে অন্যতম গুরুত্বপূর্ণ উৎস হিসেবে বিশ্বব্যাপী পালিত হয়। সিঙ্গাপুর, অস্ট্রেলিয়াতেও হোলি উৎসব নতুন মাত্রা যোগ করেছে।

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close