উৎসব

বাবা দিবসের স্ট্যাটাস, উক্তি, ছন্দ, কবিতা এবং পিক ২০২২

বছরের প্রতিটি দিন আনন্দে কাটুক তা সবাই চায় । জীবনের এমন কতগুলো গুরুত্বপূর্ণ ব্যক্তি থাকে তাদেরকে শেষ নিঃশ্বাস পর্যন্ত ভুলে থাকা যায় না। তেমনি অন্যতম শ্রেষ্ঠ একজন মানুষ হচ্ছে বাবা। তাই ১৯০৯ সালে আমেরিকাতে প্রথম বাবা দিবস উদযাপন করা হলেও বর্তমানে এই দিবসটি বিশ্বব্যাপী অন্যতম গুরুত্বপূর্ণ ইভেন্টে পরিণত হয়েছে। প্রতিবছর বাবা দিবস জুন মাসের তৃতীয় রবিবার উদযাপিত হয়। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া এবং ইন্ডিয়াতে প্রতিটি সন্তান বাবাকে ভালবেসে নিজেকে উৎসর্গ করে দিতে চায়।  শত ব্যস্ততার মাঝেও সন্তানের প্রতি ভালোবাসা বিনিময় করতে একজন বাবা তার পুত্র এবং কন্যার সাথে দিনটিকে উদযাপন করে।

প্রকৃতপক্ষে বাবা দিবস হচ্ছে বাবা এবং সন্তানের ভালোবাসা বিনিময় করার অন্যতম শ্রেষ্ঠ উৎস। এই দিবসে কেন্দ্র করে বাবার জন্য গিফট হয়তো অনেকেই সংগ্রহ করেছেন।  বাবাকে চতুর্দিকে আকর্ষণীয় করে তোলার জন্য নিজের অন্তরের কতগুলো অনুভূতি প্রকাশ করার  অনেক উপায় রয়েছে। আমরা এই আর্টিকেলে শুভ বাবা দিবস উপলক্ষে কতগুলো আকর্ষণীয় এবং নতুন শুভেচ্ছা বার্তা, গ্রিটিংস, কবিতা এবং ছন্দ নমুনা হিসেবে দিয়েছি যেগুলো ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবংটুইটারে শেয়ার করার মধ্য দিয়ে বাবা দিবস সাফল্যমন্ডিত এবং স্মৃতিময় হয়ে থাকবে। 

বাবা দিবস ২০২২

বাবা দিবস ২০২২ উপলক্ষে নিজেকে কতটুকু তৈরি করতে আমরা সক্ষম হয়েছি? প্রকৃতপক্ষে বাবার ঋণ কোন কিছুর বিনিময়  পরিশোধ করা যাবেনা। বাবাকে সর্বোচ্চ সম্মানের আসনে বসিয়ে দিবসটিকে যদি আপনি আনন্দের সাথে উদযাপন করতে চান তাহলে নিশ্চয়ই বাবাকে উৎসর্গ করার এমন কতগুলো সেক্টর আপনি খোঁজ করছেন। জন্মের পর থেকেই একজন বাবার সন্তান লালন পালন করার জন্য মায়ের পরে স্থান দখল করে নেয়। সন্তানসব সময় আদর্শ বাণী এবং নৈতিক চরিত্রবান হওয়া  প্রত্যেক মাতা-পিতার চাওয়া।

যাইহোক,  আজ যেহেতু জুন মাসের তৃতীয় রবিবার যা 2022 সালের 19 শে জুন হয়, তাই চলুন এই দিবসটিকে স্মৃতিময় করে রাখার জন্য অনলাইনে এবং অফলাইনে আকর্ষণীয় কতগুলো সামগ্রী যেমন বাবার জন্য একটি আনকমন গিফট,  বাবা কে সাথে নিয়ে সেলফি তুলে প্রোফাইল পিকচার সেট করা,  জীবনের সেরা নায়ক বাবাকে নিয়ে একটি পোস্ট বন্ধুদের মাঝে শেয়ার করা ইত্যাদি। প্রিয় ভিজিটর বন্ধুরা আমরা আমাদের ওয়েবসাইটে উপযুক্ত সকল বিষয় নমুনা আকারে দিয়েছি। আপনারা চাইলে সেগুলো কপি করে বাবা দিবসে ব্যবহার করতে পারেন।

যাদের বাবা নেই তারা কি এই দিবস উদযাপন করবে না? এমনপ্রশ্নের জবাবে একটি কথাই আসে যে মানুষ চিরদিন বেঁচে থাকে না। কালের পরিবর্তনে  সবকিছু হারিয়ে যায় একদিন । বাবা দিবসে আপনি আপনার মৃত বাবাকে বন্ধুদের মাঝে  হাইলাইটস করতে পারেন। একটি বিষয় আমরা সকলেই জানি যে, আজকে যারা শিশু তারাই আগামী দিনের  একজন পিতা।

বাবাকে নিয়ে স্ট্যাটাস

১)

আমার সবচেয়ে ভালো বন্ধু,

আমার ভীষণ প্রিয় মানুষ,

দুঃখ-কষ্টে আমায় শক্তি যোগানোর মতো শক্ত কাঁধ তুমিই,

আনন্দে তোমাকে জড়িয়েও ধরেছি বারবার,

তুমি আমার জীবনের আশার্বীদ।

২)

তুমিই আমাকে চিনতে শিখিয়েছ পৃথিবী,

তোমায় দেখেই বড় হয়েছি,

সারা জীবন তোমার মতোই হতে চেয়েছি,

তুমিই আমার সবচেয়ে বড় আইডল।

৩)

তুমিই আমাকে শিখিয়েছ জীবনে শক্ত থেকে কীভাবে লড়াই করে যেতে হয়…আমি তোমার কাছে চিরকৃতজ্ঞ থাকব।হ্যাপি ফাদার্স ডে

৪)

তুমি যদি পাশে থাক সব বাধা পেরিয়ে যাই,

তোমায় পাশে পেলে সবেতেই সুখী হই।

তোমার স্নেহের হাত যদি থাকে মাথায়,

তবেই আমি জয়ী হব কঠিন পরীক্ষায়

৫)

বাবা ছাড়া জীবন অচল,

নিঃসঙ্গ যাত্রায় প্রতিটি মূহূর্ত নির্জন।

জীবনে বাবার প্রয়োজনীয়তা অসীম,

বাবার আশীর্বাদেই কঠিন পরিস্থিতি হয় সহজ।

বাবা দিবসের ছন্দ

১। আল্লাহর দেওয়া

শেষ্ঠ উপহার আমার বাবা-মা ।

২। Sorry বাবা প্রথম হাত ধরে হাটতে শিখিয়েছো,

কিন্তু আজও ধন্যবাদ বলতে পারি নি ।

৩ । যার কাছে বাবা আছে,

তার কাছে অর্ধেক পৃথিবী আছে !

৪ । যার বাবা নেই

তার দুনিয়া অর্ধেক নেই,

যার মা নেই

তার পুরো পৃথিবী নেই ।

৫। বাবা মানে বটবৃক্ষ

প্রখর রোদে

শীতল ছায়া ।

বাবা মানে

সব আবদার এর

এক অফুরত্ন ভান্ডার ।

৬। বাবা মানে….

নিজে ছেড়া জুতো পড়লেও

সন্তানের জন্য দামী জুতো

কিনে আনা !!!

৭ । তাকে কখনো কাঁদতে দেখি নিই,

কিন্তু ঘামতে দেখেছি বাবা ।

বাবা দিবসের অসাধারণ উক্তি

”একজন বাবাকে তার মেয়ের কাছে এতটা আদর্শ হওয়া উচিত যে আদর্শ যা দেখে সেই মেয়ে পৃথিবীর অপর সকল ছেলেকে যাচাই করবে।” – জর্জ ই. ল্যাং

”হয়তো প্রত্যেক মেয়েই তার স্বামীর কাছে রাণী নিয় কিন্তু। প্রত্যেক মেয়ে তার বাবার কাছে রাজকন্যা। ”– সংগৃহীত

”বাবাকে হারানোর মানে মাথার উপরে ছাদ হারিয়ে ফেলা।” – ইয়ান মার্টেল

”বাবা ও মেয়ের মাঝের ভালোবাসা কোনো দূরত্ব মানে না। ”– সংগৃহীত

”বাবা ছেলের ভালোবাসার থেকেই কিছুই বড় হতে পারে না।” – ড্যান ব্রাউন

”প্রত্যেক ছেলেই তার বাবাকে তার কর্মে এবং কথায় বাচিয়ে রাখে।” – সংগৃহীত

”বাবা হলো স্রষ্টার ভালোবাসার কবিতা প্রতিচ্ছবি।” – সংগৃহীত

সর্বশেষ আমরা আশা করছি যে, বাবা দিবস উপলক্ষে পৃথিবীর সকল প্রান্ত থেকে সকল সন্তান তাদের বাবাকে হাইলাইটস করছেন। বাবার সাথে মোড়ানো স্মৃতিগুলো সকলকে মাঝে উন্মুক্ত করার সময় এসেছে। পরিবারের সকলের  সাথে এমন গুরুত্বপূর্ণ ইভেন্ট উদযাপন করা জরুরি নয় কি? আর্টিকেলটি ভালো লাগলে প্রিয় বন্ধুদের মাঝে ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং টুইটারে শেয়ার করতে পারেন।  ধন্যবাদ। 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close