দিবস

বাংলাদেশের সরকারি ছুটির তালিকা ২০২২- সরকারি ক্যালেন্ডার

আজ কি সরকারি ছুটির দিন?  যদি এমন প্রশ্ন এসে থাকে তাহলে এই কনটেন্টে আমরা বাংলাদেশের জাতীয় ছুটি সমূহের তালিকা দিয়েছি । ইতিহাস, ঐতিহ্যনির্ভর,  উৎসব এবং সরকারিভাবে ছুটির তালিকা সহ 2022 সালের ক্যালেন্ডার এখানে পাওয়া যাবে। সরকারি বেসরকারি চাকরিজীবী সহ বিভিন্ন চাকরির পরীক্ষায় জাতীয় এবং আন্তর্জাতিক দিবস সম্পর্কে প্রশ্ন করা  হয়ে থাকে।  তাই এখানে সাপ্তাহিক ছুটি সহ বছরব্যাপী সরকারি ছুটির ক্যালেন্ডার সরবরাহ করেছি।  এছাড়াও বিভিন্ন উৎসবের সম্ভাব্য তারিখ এখানে উল্লেখ করা আছে।

উল্লেখ্য যে, সরকারি ক্যালেন্ডার মোতাবেক 2022 সালে জন্ম বাংলাদেশের সকল সরকারি এবং  ঐচ্ছিক ছুটির তালিকা প্রকাশ করেছি যেগুলো বাংলাদেশ সরকার কর্তৃক পরিবর্তন করার ক্ষমতা রাখে। এছাড়াও এখানে স্কুল কলেজ ছুটির তালিকা, সরকারি  ক্যালেন্ডার, সরকারি ছুটির তালিকা,  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা, মাদ্রাসার ছুটির তালিকা সহ সরকারি অফিস আদালতের ছুটির দিন সমূহ জানতে নিচে ক্রোল করুন।

স্কুল কলেজ ছুটির তালিকা ২০২২

আপনারা জানেন যে, স্কুল কলেজ সাপ্তাহিক ছুটি শুক্রবার। এছাড়া সাপ্তাহিক ছুটি কবে বিভিন্ন সরকারি ছুটির জন্য স্কুল-কলেজ বন্ধ থাকে। নির্দিষ্ট দিবসটি জানা থাকলে নিশ্চয়ই সকলের জন্য পূর্ব পরিকল্পনা মোতাবেক দিনটি উদযাপন করা সহজ হবে। তাই নয় কি? আসুন তাহলে জেনে নেয়া যাক বাংলাদেশের স্কুল কলেজের ছুটির তালিকা 2022 সম্পর্কে বিস্তারিত জেনে আসি।

সরকারি ক্যালেন্ডার ২০২২

সরকারি ক্যালেন্ডার 2022 এখানে উপলব্ধ।  বর্ষপঞ্জি সম্পর্কে ধারণা পেতে 2022 সালের ক্যালেন্ডার মোবাইলে সেভ করে রাখা নিশ্চয় জরুরী। আপনি চাইলে আমাদের এখান থেকে সরকারি ক্যালেন্ডার পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে নিতে পারবেন।

সরকারি ছুটির তালিকা ২০২২ pdf

বছরে বাংলাদেশের সরকারি ছুটি কয়টি? বাংলাদেশ সরকারি ক্যালেন্ডার অনুসারে একজন কর্মচারী 20 দিন নৈমিত্তিক ছুটি পেয়ে থাকে। সরকারি এবং বিভিন্ন এনজিও এরূপ ছুটি পালন করে থাকে। তাই সরকারি ছুটির তালিকা সংরক্ষণ করা জরুরী বলে আমরা মনে করছি।

সবচেয়ে বড় কথা হচ্ছে আপনি যদি সরকারি ছুটির তালিকা 2020 ডাউনলোড করে এবং তা প্রিন্ট করে দেয়ালে টানিয়ে রাখতে পারেন তবে ভালো। সুতরাং সরকারি ক্যালেন্ডার ডাউনলোড করতে নিচে ক্লিক করুন।

PDF Download

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক থেকে শুরু করে শিক্ষার্থীদের জন্য ছুটির তালিকা জানা প্রয়োজন। বাংলাদেশের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অর্থাৎ সরকারিভাবে প্রাথমিক বিদ্যালয়ের  সরকারি ছুটির তালিকা নিচে দেয়া হল।

মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২

অনেক সময় দেখা যায় যে, আজ সরকারি ছুটির দিন অথচ স্কুল কলেজ বন্ধ নয়। একদিকে সরকারি-বেসরকারি চাকরিজীবীরা সরকারি ছুটি উদযাপন করছে কিন্তু অন্যদিকে স্কুল-কলেজের শিক্ষক শিক্ষার্থী এবং ছাত্র ছাত্রীরা নিয়মিত ডিউটি পালন করছে।  সময়ের  গরমিল এবং স্কুল কলেজ বা মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা এবং সরকারি ছুটির তালিকা থাকার কারণে ঘটে।

কাজেই, আমরা এখানে মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা  সেপারেট করে দিয়েছি- যাতে দিবস উদযাপনের ক্ষেত্রে  গরমিল না হয়।

সরকারি ক্যালেন্ডার ২০২২ pdf

সরকারি ক্যালেন্ডার যদি আপনি ডাউনলোড করতে চান তাহলে পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে নিতে পারবেন। তবে একথা সত্য যে, বিগত এবং পরের বছরের সামান্য কিছুদিন সময় উদযাপিত হলেও সব সময় হয় না।  তাই, সরকারি ক্যালেন্ডার 2022 সালের জন্য এখানে খবর উপলব্ধ। 

calendar 2022

২০২২ সালের মাদ্রাসার ছুটির তালিকা

বাংলাদেশের যতগুলো সরকারি এবং বেসরকারি মাদ্রাসা রয়েছে তা নিশ্চয়ই  বাংলাদেশের সরকারি ছুটি মোতাবেক ছুটি পালন করে থাকে। মাদ্রাসার শিক্ষক এবং শিক্ষার্থীরা এটির আওতাভুক্ত। তবুও আলাদাভাবে আমরা এখানে 2020 সালের মাদ্রাসার ছুটির তালিকা সরবরাহ করেছি।

আজ কি সরকারি ছুটি?

আজকে সরকারি ছুটি এমন প্রশ্নের জবাবে বাংলাদেশের সরকারি ক্যালেন্ডার যদি আপনার সংগ্রহে থাকে তাহলে নিশ্চয় আলাদা করে বলার কিছু নেই আপনি সরকারি বর্ষপঞ্জি সহ ক্যালেন্ডার লক্ষ্য করলে যেতে পারবেন। যদি আজকের তারিখ সরকারি ছুটি হয় তাহলে নিশ্চয়ই আপনার কাংখিত দিবস হবে তাই না? 

আগামীকাল কি সরকারি ছুটি? 

সরকারি ক্যালেন্ডার উপরের লিংক থেকে ডাউনলোড করে নিলে আপনি অতি সহজেই আগামীকালের তারিখ মোতাবেক গুগলকে প্রশ্ন করলে গুগোল বাংলাদেশের সরকারি ছুটির তালিকা ডিসপ্লে করবে। আর সেখান থেকে আপনি আজ, আগামীকাল এবং পরশুদিন সহ জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সকল সরকারি ছুটির তালিকা দেখতে  পারবেন।

সর্বশেষ, আপনার প্রতিটি দিন যাপিত হোক মহান সৃষ্টিকর্তার  আশীষ ভরে। পাপ মুক্ত একটি দিন অতিবাহিত হওয়ার ক্যালকুলেশন সঠিক রাখতে  পারলাম কিনা তার হিসাব জীবনের নোট খাতায় লিখে  রাখি। তাহলেই প্রতিটি সেকেন্ড প্রতিটি মিনিট থেকে শুরু করে দিন, মাস, বছর এবং দোজাহান অনুকূলে থাকবে। 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close