শিক্ষা

সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি 2022 প্রকাশ- লটারির মাধ্যমে রেজাল্ট

সরকারি মাধ্যমিক বিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 16/11/2021 তারিখে প্রকাশ করা হয়েছে । গত 3 নভেম্বর সরকারি মাধ্যমিক বিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে অনুষ্ঠিতব্য মিটিংয়ে লটারির মাধ্যমে গতবারের ন্যায় এবারও ভর্তি পরীক্ষা ছাড়া লটারি মাধ্যমে ফলাফল প্রকাশ করা হবে। 

 25 /11 /2021 তারিখ হতে 8/12 /2021 তারিখ পর্যন্ত সরকারি মাধ্যমিক বিদ্যালয় ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীরা ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত বাংলাদেশের সকল সরকারি  মাধ্যমিক স্কুলে ভর্তির জন্য প্রথমে নিচ  জেলা এবং জেলা পর্যায়ে আবেদন করতে পারবেন।

উল্লেখ্য যে,   সরকারি হাই স্কুলে কর্মরত শিক্ষক /শিক্ষিকা এবং কর্মচারীরা এবছর 2%  কোঠার বিপরীতে সরাসরি ছেলে এবং মেয়েদের যথাক্রমে পার্শ্ববর্তী সরকারি বয়েজ স্কুল এবং গার্লস স্কুলে ভর্তির সুযোগ পাবেন।  এছাড়া একজন সর্বোচ্চ 5 টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করার জন্য বিবেচ্য হবে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

করোনাভাইরাস অতি মারির কারণে 2021 সালের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির জন্য লটারির মাধ্যমে শিক্ষার্থী বাছাই করা হয়েছিল।  2022 সালের ভর্তি পরীক্ষায় একই সিস্টেম অবলম্বন করে ডিজিটাল পদ্ধতিতে লটারির মাধ্যমে উত্তীর্ণ শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হবে। 

বাংলাদেশের সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয় তাদের নিজস্ব আসন সংখ্যার ভিত্তিতে ভর্তির জন্য সার্কুলার উন্মুক্ত করবেন।  বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক 2022 সালেরপরীক্ষার জন্য ভর্তি ফরম আলাদাভাবে প্রকাশ করা হবে না সবাইকে অনলাইনে আবেদন করতে হবে ।

ভর্তি আবেদন ফি ১১০ টাকা

ভর্তির আবেদন ফি ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে যা শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে প্রদান করা যাবে। 

govt high school admission circullar 1

govt high school admission circullar 2

অনলাইনে ভর্তি আবেদন ফরম পূরণ

অনলাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত নিয়ম মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ওয়েবসাইট ( http://www.dshe.gov.bd ) ও টেলিটকের ওয়েবসাইট ( https://teletalk.com.bd/bn/ )থেকে জানা যাবে।

লটারি মাধ্যমে রেজাল্ট কিভাবে পাওয়া যাবে?

২০২২শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের বাইরের প্রতিষ্ঠানগুলোকেও স্ব স্ব ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করতে হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে স্ব স্ব ভর্তি কমিটির উপস্থিতিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া নিষ্পন্ন করা ছাড়া অন্য কোনো উপায়ে, যেমন পরীক্ষা নিয়ে, শিক্ষার্থী ভর্তি করা যাবে না।

রেজাল্ট প্রকাশের দিন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে অর্থাৎ  http://www.dshe.gov.bd  হতে  লটারিতে উত্তীর্ণ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। 

উল্লেখ্য যে, প্রথম ধাপে  যারা  উত্তীর্ণ হবে তারা সরাসরি ভর্তি হতে পারবে। যেহেতু ওয়েটিং লিস্ট প্রকাশ করা হবে সেখান থেকেও কিছু শিক্ষার্থী তাদের কাঙ্ক্ষিত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য অপেক্ষা করতে পারে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির ফলাফল 

2022 সালের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির ফলাফল লটারির মাধ্যমে প্রকাশ করা হবে।  যেহেতু,  পরীক্ষা ছাড়া উত্তীর্ণ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে আমাদেরকে অনলাইনের উপরে নির্ভর করতে হবে।  লটারির ফলাফল প্রকাশ করা মাত্র আমরা এই ওয়েবসাইটে সরবরাহ করব।  লটারি ফলাফল পিডিএফ ফাইল ডাউনলোড করতে আমাদের ওয়েব সাইটের লিংকটি বুকমার্ক করে রাখতে পারেন।

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close