রোমান্টিক কালেকশন

22 ক্যারেট গোল্ড রেট ২০২২- আজকে সোনার দাম বাংলাদেশে

বাংলাদেশ জুয়েলার্স সমিতি কর্তৃক নির্ধারিত বাংলাদেশে আজকের স্বর্ণের দাম 2022 এখানে জানতে পারবেন । স্বর্ণ সাধারণত 18 ক্যারেট, 21  ক্যারেট,  22 ক্যারেট এবং 24 ক্যারেটের হয়ে থাকে।  18 ক্যারেটের স্বর্ণের মূল্য তুলনামূলক কম 24 ক্যারেট এর সোনার মূল্য থেকে।  22 ক্যারেট স্বর্ণ সর্বাধিক জনপ্রিয় এবং চাহিদা বেশি হাওয়ায় আজকে এই পোস্টে আমরা  22 ক্যারেট স্বর্ণের মূল্যসহ  বাংলাদেশ অ্যাভেলেবল সমস্ত ক্যারেটের স্বর্ণের ভরির মূল্য এখানে আলোচনা করব।

বিবাহ থেকে শুরু করে বিভিন্ন অনুষ্ঠানে স্বর্ণের চাহিদা শুধু বাংলাদেশ নয় বিশ্বের যেকোন প্রান্তে স্বর্ণের চাহিদা রয়েছে। বিভিন্ন বাজেটের মধ্যে স্বর্ণ ক্রয় করতে হলে স্বর্ণের দাম জানা যেমন জরুরি তেমনি স্বর্ণের  কোয়ালিটি জানা জরুরী। বাংলাদেশ এবং ভারতের সাধারণত 22 ক্যারেট স্বর্ণ বেশি বিক্রি হয়ে থাকে।  কারণ 22 ক্যারেটের স্বর্ণের মধ্যে পিউরিটি ৯১.৬০ %। অন্যদিকে ২১ ক্যারেট এর মধ্যে পিউরিটি ৮৭.৫০%।

সুতরাং বাজেট বেশি হয়ে থাকলে 24 ক্যারেটের স্বর্ণের অধিক মূল্যের বিনিময়ে ক্রয় করতে পারেন। অপরদিকে বাজেট কম হয়ে থাকলে সাধারণত 18 ক্যারেট  অথবা 22 ক্যারেট স্বর্ণ ক্রয় করতে আমরা সাজেস্ট করি। কাজেই কথা না বাড়িয়ে স্বর্ণ কেনাবেচার মাধ্যমে নিজেকে না ঠকাতে চাইলে আজকের স্বর্ণের দাম বাংলাদেশ কত তা বিস্তারিত জেনে নিন।

স্বর্ণের হিসাব

স্বর্ণের সঠিক হিসাব অনেকে জানে না। তাই আমরা আপনাদের জন্য স্বর্ণের সঠিক হিসেব নিয়ে এসেছি। প্রতি ভরি হিসেবে নিম্নে দেয়া হলঃ

বাংলাদেশে এ হিসেব ব্যবহার করা হয়-

  • ১ ভরি = ১৬ আনা।
  • ১ ভরি = ৯৬ রতি।
  • ১ আনা = ৬ রতি।

আন্তর্জাতিক পরিমাপের এ হিসেব করা হয়-

  • ১ আউন্স = ২.৪৩০৫ ভরি।
  • ১ আউন্স = ২৮.৩৪৯৫ গ্রাম।
  • ১ ভরি = ০.৪১১৪৩ আউন্স।
  • ১ ভরি = ১১.৬৬৩৮ গ্রাম।

আজকের স্বর্ণের দাম বাংলাদেশে 2022

স্বর্ণের দাম  যেহেতু প্রতি সপ্তাহে উঠানামা করে তাই স্বর্ণ ক্রয় করার আগে অনলাইন ভিত্তিক আপডেট কিছু দাম জেনে নেওয়া জরুরী । দালালের খপ্পরে পড়ে আপনারা যাতে নিজের অর্থ সঠিক স্থানে ব্যবহার করতে পারেন  সেজন্য আজকের গোল্ড রেট বাংলাদেশের জন্য নিচে দেওয়া হয়েছে-

বাংলাদেশে বর্তমানে 1 ভরি স্বর্ণের দাম কত?

বাংলাদেশে বর্তমানে এক ভরি সোনার দাম নিচে দেওয়া হয়েছে যা  ক্যারেট ভিত্তিক । ক্যারেট এবং ভরি এক জিনিস নয়।  বাংলাদেশ যেহেতু  তারপরই হিসেবে স্বর্ণ কেনাবেচা হয় তাই নিচে বাংলাদেশের এক ভরি স্বর্ণ বিভিন্ন ক্যারেট  অনুসারে নিচে দেওয়া হল- 

  • ২২ ক্যারেট = প্রতি ভরি 84,331 টাকা।
  • ২১ ক্যারেট = প্রতি ভরি 80,482 টাকা।
  • ১৮ ক্যারেট = প্রতি ভরি 68,993 টাকা।
  • সনাতন পদ্ধতিতে 

22 ক্যারেট স্বর্ণের দাম আপনার সাধ্যের মধ্যে আছে  কিনা আপনার বিশ্বস্ত  জুয়েলার্সের দোকান  আছে কিনা তা ভালোভাবে  জেনে স্বর্ণ ক্রয় করা উচিত।  কারণ আপনি হয়তো বুঝতেই পারবেন না 22 ক্যারেট স্বর্ণ আপনাকে দিয়েছে  নাকি 18 ক্যারেট স্বর্ণ দিয়ে  চালিয়ে দিয়েছে তা  বোঝার ক্ষমতা আপনার থাকতে  হবে। এজন্য  বিশ্বাস এখানে গুরুত্বপূর্ণ ।

 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close