উৎসব

গণেশ চতুর্থী 2022

গনেশ চতুর্দশী বা গনেশ পূজা প্রতিবছর উদযাপন হয়ে থাকে । হিন্দু ধর্মের একটি বড় উৎসব এটি । প্রতিবছর তার জন্মদিন স্মরণে গনেশ চতুর্দশী উদযাপিত হয় । দিনটি  ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থ দিনে পালিত হয় । ইন্ডিয়া  বাংলাদেশ সহ পৃথিবীর আরও  অনেক দেশে  গনেশ পুজা হয়ে থাকে ।
লন্ডন, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, মালয়েশিয়া, ফিলিপাইন, মরিশাস এবং সিঙ্গাপুরের মতো জায়গায় ভারতের বাইরে গণেশ চতুর্থী বা বিনায়ক চতুর্থী উদযাপিত হয়। বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং লোকেরা পুরো নিষ্ঠা ও উচ্ছ্বাসের সাথে উদযাপনে অংশ নেয় । আজকে গনেশ চতুর্দশী বা গনেশ পূজা সম্পর্কে বিস্তারিত জানব ।
gonesh 2020
gonesh 2021

গণেশ চাতুর্থী 2021

এ বছর 22 শে আগস্ট 2020 তারিখে গনেশ পূজা অনুষ্ঠিত হবে ।
২১ তারিখের রাত থেকেই পড়ে যাচ্ছে চতুর্থীর তিথি। ২১ অগাস্ট রাত ১১:০২ মিনিটে পড়ছে গণেশ চতুর্থীর তিথি। এই তিথি শেষ হচ্ছে ২২ অগাস্ট সন্ধ্যে ৭:৫৭ মিনিটে। আর এরমধ্যেই পুজো প্রাথমিকভাবে সম্পন্ন করতে হয়
gonesh thakur
gonesh thakur

গণেশ পূজার ইতিহাস

মারাঠা সাম্রাজ্য প্রতিষ্ঠার সময় থেকে গনেশ পূজা হয়ে আসছে । সে সময় নানান অনুষ্ঠান আচার আচরণের মাধ্যমে গনেশ পূজা পালিত হতো । ছত্রপতি শিবাজী শাসনামলে গনেশ চতুর্দশীর প্রকাশ্য পুজা   হতে শুরু করেছে  পরে এতি পারিবারিক ভাবে  পুজিত হচ্ছে ।

গণেশ পূজার প্রণাম মন্ত্র

ভ্রাকুন্ড মহাকায়ে কোটিসুর্যসম্পভ।

অর্থ

বাঁকা হাতির কাণ্ড, বিশাল দেহ, তোমার দীপ্তি সূর্যের সমান |
আপনিই ঈশ্বর যিনি সমস্ত বাধা অপসারণ করেন, সর্বদা আমাদের কার্য সম্পাদনে সহায়তা করেন ।

gonesh
gonesh

 গনেশ পুজার গুরুত্ত

ভক্তরা যারা গনেশের যা চান তিনি তাই দেন । ভক্তদের ইচ্ছা কামনা বাসনা গুল পুরন করতে সক্ষম তিনি। সুতরাং, গণেশ চতুর্থীর মূল সারমর্মটি হ’ল যে ভক্তরা তাঁর কাছে প্রার্থনা করেন তারা পাপমুক্ত হন এবং এটি তাদের জ্ঞান ও প্রজ্ঞার পথে নিয়ে যায়।

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close