সমস্যা এবং সমাধান

ইমারজেন্সি পিল কতটা নিরাপদ- পিল খাওয়ার নিয়ম এবং অপকারিতা

ইমারজেন্সি পিল অথবা Emergency Contraceptive  জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি কতটা নিরাপদ? এমার্জেন্সি পিল খাওয়া কতটা নিরাপদ এবং খাওয়ার নিয়ম অনেকে জানেন না।  বাজারে বর্তমানে Emcon 1 এবং Norix, Pulley, Setfree, আই পিল, Diethylstilbestrol (DES), Nowill  ইত্যাদি ইমারজেন্সি পিল পাওয়া যায় । যেগুলো খাওয়ার সঠিক নিয়ম এবং কতটুকু নিরাপদ  তা অনেক মা-বোনেরা জানেনা।  ফলে নানা ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া পোহাতে হয়।

কাজেই বাংলাদেশে কোন জন্মনিরোধক পিল সবচেয়ে ভালো, কিভাবে একজন মা  ইমারজেন্সি গর্ভনিরোধক পিল কিভাবে নিতে পারে অথবা এর পার্শ্বপ্রতিক্রিয়াসহ যাবতীয় তথ্য পেতে কোন লাইন  স্কিপ না করে পুরোটা পড়ার চেষ্টা করুন। 

আমরা জানি যে,  তিন ধরনের জরুরী গর্ভনিরোধক পিল ( 1 উলিপ্রিস্টাল, 2 প্রোজেস্টিন-শুধুমাত্র বড়ি এবং 3 সম্মিলিত ইসি বড়ি ) রয়েছে।  যেগুলো প্রত্যেকটি ব্যবহারের নিয়ম আলাদা।  তাই আমরা এখানে বাংলাদেশে সবচেয়ে বেশি ব্যবহৃত  ইমারজেন্সি  পিল নিয়ে আলোচনা করব।

স্ত্রী ও স্বামীকে নিয়ে উক্তি, মজার কথা এবং স্ট্যাটাস

জীবনসঙ্গী নিয়ে কবিতা, উক্তি, স্ট্যাটাস এবং ছন্দ

ইমারজেন্সি পিল খাওয়ার নিয়ম

নরিক্স নামক এমার্জেন্সি পিল সহবাসের 72 ঘণ্টার মধ্যে খেলে 80 থেকে 85 পার্সেন্ট গর্ভনিরোধক সম্ভব হয়। তবে  সঙ্গমের 24- 25 ঘন্টার মধ্যে এমার্জেন্সি পিল গ্রহণ করতে পারলে 95% কার্যকর হয় বলে জানিয়েছেন আমেরিকান বিশেষজ্ঞরা। বাংলাদেশে এই পিলের দাম  50 টাকা থেকে 70 টাকা এবং বাজারের যেকোন ওষুধের দোকানে পাওয়া যায়এবং বাজারের যেকোন ওষুধের দোকানে পাওয়া যায়.

Norix ইমারজেন্সি পিল খাওয়ার নিয়ম
Norix ইমারজেন্সি পিল খাওয়ার নিয়ম

 

নোরিক্স পিল ফিলিংস পিরিয়ড  অথবা সঙ্গমের এর 120 ঘণ্টা অর্থাৎ পাঁচ দিনের আগে অবশ্যই সেবন করা জরুরি। তবে মাথায় রাখতে হবে যে এই পিল সেবন করার পরে মাথাব্যাথা,  শরীরব্যথা এবং জ্বর হতে পারে।

ইমারজেন্সি পিল বেশি খেলে কি হয়?

ইমারজেন্সি পিল নিশ্চয়ই মানুষ ইচ্ছে করে বেশি খায় না। কিন্তু যখন পিল খাওয়ার প্রয়োজন হয় তখনই মেয়েরা ইমারজেন্সি পিল খেয়ে থাকে। কিন্তু অনেক সময় দেখা যায় যে, নির্দিষ্ট সময়ে অথবা ভুল করে খাওয়া না খাওয়ার দ্বন্দ্বে পড়লে পরের দিন পিল বেশি করে খেতে হয়। 

সঠিক নিয়মে না খেতে পারলে এবং সর্বোপরি এমার্জেন্সি পিল বেশি খেয়ে ফেললে সাধারণত খুব বেশি সমস্যায় পড়তে হয় না। ডাক্তাররা মনে করেন,  একদিন ভুল করে এমার্জেন্সি পিল না খেলে পরের দিন দুটো  পিল একসঙ্গে খেতে হয়। 

গর্ভনিরোধক পিল খাওয়া নিয়ে নিরাপদ এবং অনিরাপদ এর প্রশ্ন আসলে অবশ্যই সঠিক নিয়ম এপ্লাই করে  ইমারজেন্সি পিল সেবন করলে তা নিশ্চয়ই সাময়িকভাবে নিরাপদ।

ইমারজেন্সি পিল কতটা নিরাপদ

উইকিপিডিয়ার তথ্যমতে,৩ দিন, ১০ দিন, ৩০ দিন এবং ৩ মাস পর্যন্ত জন্মনিরোধক  পিল রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বের বিভিন্ন প্রান্তের ইমারজেন্সি পিল নেওয়া মহিলাদের মধ্যে গবেষণা চালিয়ে যে পার্শপ্রতিক্রিয়া খুঁজে পেয়েছেন সেগুলো নিম্নরূপ-

  • দুশ্চিন্তা
  • ফোলা
  • বিষণ্ণতা
  • শোথ (ফোলা)
  • জ্বালা
  • পেশী ব্যথা

উল্লেখ্য যে, বয়সের তারতম্যের কারণে ইমার্জেন্সি পিলের পার্শ্ব প্রতিক্রিয়া ভিন্ন  হয়। তবে অনেকেই মনে করেন যে, এই এই পিল সেবনের মহিলারা মোটা হয় এবং ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।  কথাটি একদম ভিত্তিহীন। 

গর্ভনিরোধক পিল সেবনের সাথে মোটাতাজা হওয়া এবং ওজন বেড়ে যাওয়ায় সম্পর্ক নেই। তবে অবশ্যই সঠিক নিয়ম মেনে  সেবন করতে হবে।

এমার্জেন্সি জন্মনিরোধক পিল কেন ব্যবহার করা হয়?

আপনারা হয়তো জেনে থাকবেন যে, শুক্রাণু এবং ডিম্বাণুর মিলন এর ফলে মহিলাদের গর্ভে প্রেগন্যান্সির সৃষ্টি হয়। অনিয়ন্ত্রিত সেক্স অথবা  যৌন মিলনের সময় কনডম ছিড়ে যাওয়া এবং সর্বোপরি সন্তান গ্রহণে অনীহা ইত্যাদি কারণে সচেতন মহিলারা এমার্জেন্সি পিল নিয়ে থাকে। 

আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রথম এমার্জেন্সি পিল ব্যবহার করা শুরু হয়। বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে জন্মনিয়ন্ত্রণ করা হচ্ছে। সবচেয়ে নিরাপদ জন্মনিরোধক পিল এর গ্রুপের নাম হচ্ছে- ethinyl estradiol plus levonorgestrel.  

ইমারজেন্সি পিল খাওয়ার পর ব্লিডিং- 

বর্তমানে অনেক মহিলা  ইমারজেন্সি পিল সেবনে সঠিক নিয়ম অনুসরণ না করার কারণে  এরকম সমস্যা দেখা দিতে পারে।  আবার অনেকেই মনে করেন যে,  নোরিক্স অথবা ইমারজেন্সি পিল এর অপর আপনার মর্নিং রোজ বলে অনেকেই সকালে খাওয়ার পক্ষপাতী। তবে এটি মোটেও ঠিক নয়।

আবার যদি কেউ রোজ রাত ১০টায় এই পিল নেন, তা হলে ১০টার এক ঘণ্টা এ-দিক ও-দিক করা যেতে পারে। কিন্তু তার বেশি না করাই ভাল। কোনও দিন খেতে ভুলে গেলে ১২ ঘণ্টার মধ্যে পিলটি খেতে হবে, আবার রাতের পিলটি নিয়ম মতো খেয়ে নিতে হবে। নতুবা  ইমারজেন্সি পিল খাওয়ার পর এরূপ ব্লিডিং হতে পারে। 

জন্মনিরোধক পিল খাওয়ার অপকারিতা

জন্মনিরোধক পিল খাওয়ার ফলে মেয়েদের নানা ধরনের সমস্যা হয়ে থাকে। যদিও বয়সের তারতম্য পিল খাওয়ার অপকারিতা কমবেশি করে তবুও সাধারণত পিল খাওয়ার পরে যে সকল সমস্যাগুলো মেয়েদের মধ্যে দেখা যায় সেগুলো হলো-

১. অনেক ক্ষেত্রে দেখা যায় এই পিল খাওয়ার পর অরক্ষিত শারীরিক সম্পর্কের ক্ষেত্রে তা কার্যকর হয় না।

২. চর্ম ও যৌনরোগের সমস্যা হতে পারে।

৩. এই পিল খেলে বমি বমি ভাব হতে পারে।

৪. স্তনে তীব্র ব্যথা হতে পারে।

৫. মাথাব্যথা হতে পারে।

৬. পরবর্তী মাসিক অনিয়মিত হতে পারে।

সারকথা, ইমার্জেন্সি জন্মনিরোধক পিল যতটা নিরাপদ তারচেয়ে অনিরাপদই বেশি। কাজেই,  ইমারজেন্সি পিল গ্রহণ করার ফলে মেয়েদের শারীরিক পার্শ্বপ্রতিক্রিয়া এবং হরমনজনিত সমস্যা হতে বাঁচতে অবশ্যই নিয়ম মেনে পিল খেতে হবে। আর্টিকেলটি আপনার অজানা কোন বন্ধুর কাছে শেয়ার করলে নিশ্চয়ই তার উপকার হত,  তাই নয় কি বন্ধুরা?

রোম্যান্টিক মেয়েদের সেরা আর্টিকেল-

 

জীবনসঙ্গী নিয়ে কবিতা, উক্তি, স্ট্যাটাস এবং ছন্দ

চুড়ি পরা পিক। চুড়ি পরা হাতের ছবি। চুড়ি পরা Profile Picture Download

স্টাইলে শাড়ি পরা পিক। মেয়েদের শাড়ি পরা প্রোফাইল পিকচার,কভার ফটো HD Download

দুষ্টু-মিষ্টি প্রেমের উক্তি, স্ট্যাটাস, কবিতা এবং ছন্দ

হিজাব পরা পিক। কিউট মেয়েদের বোরকা পরা ছবি-প্রফাইল পিকচার Hijab pora Pic Download

 

22 ক্যারেট গোল্ড রেট ২০২২- আজকে সোনার দাম বাংলাদেশে

ফেসবুক পেজের ফানি নাম। মেসেঞ্জার গ্রুপের ফানি নাম

পছন্দের মানুষকে প্রপোজ করার নিয়ম-প্রথম প্রেম শুরু করার ফর্মুলা

আই লাভ ইউ পিক । “I Love You” পিক ডাউনলোড

প্রেমিকা বা প্রেমিকের রাগ ভাঙানোর সেরা 10টি কৌশল

প্রেমের উক্তি- ভালোবাসা ও বাস্তবতার ছন্দ, স্ট্যাটাস এবং কবিতা

 

মা নামের পিকচার। মা লেখা ছবি। মা ছবি, মা Logo এবং Ma GIF Download

বোরকা নিয়ে স্ট্যাটাস, কমেন্ট, ক্যাপশন উক্তি, ছন্দ, কবিতা এবং পিক ডাউনলোড

a+m Love Photo Download। MA লাভ পিক, ছবি, ইমেজ এবং ওয়ালপেপার ডাউনলোড

বাংলা ফানি কমেন্ট, স্ট্যাটাস, ফানি পিকচার, কার্টুন Pic Download

মজার জোকস, হাসির প্রকারভেদ, বাংলা নতুন হাসির কৌতুক, কবিতা, কার্টুন ও ছবি ডাউনলোড

 

হাত ছেড়ে চলে যাওয়ার পিক- ব্রেকআপের অনুভূতি প্রকাশ

A Alphabet Love Photo HD Download । লাভ পিক a ওয়ালপেপার

বাংলা সরি মেসেজ । ক্ষমা প্রার্থনার এসএমএস, পিক ডাউনলোড

Bangla love Picture। বাংলা লাভ ফটো, ইমেজ, পিক Download

হাসির ছন্দ। ছেলে এবং মেয়েদের প্রেমের হাসির ছন্দ কবিতা এবং মজার জোকস Pic

M+S Love photo। sm & ms Pic Download ওয়ালপেপার, ইমেজ ডাউনলোড

জড়িয়ে ধরা পিক- রোমান্টিকভাবে বুকে মাথা রাখার ছবি ডাউনলোড

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close