ভ্রমন

ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী, রুট ম্যাপ ও ভাড়ার তালিকা ২০২৩

ট্রেনে যাতায়াতের জন্য অনেকেই ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা খুঁজে থাকেন। তাই আজ এখানে ঢাকা টু সিলেট রেলপথের ট্রেনের সময়সূচী এবং ভাড়া সম্পর্কে আলোচনা করব‌। ট্রেনে যাতায়াতের জন্য ট্রেন ছাড়ার সময় এবং ভাড়া জানা অন্তত প্রয়োজন। আপনাদের সুবিধার জন্য ঢাকা থেকে সিলেট যাওয়ার সকল ট্রেনের সময়সূচী এই পোস্টের মাধ্যমে প্রকাশ করা হবে।

আপনারা চাইলে আমাদের এই পোস্ট এর সাহায্যে ঢাকা টু সিলেট রেলপথের ট্রেনের সময়সূচী এবং টিকিটের মূল্য জানতে পারবেন। ট্রেনের মাধ্যমে অতি তাড়াতাড়ি ঢাকা থেকে সিলেটে যাওয়া যায়। তাই অনেকেই ট্রেনের মাধ্যমে যাতায়াত করতে ভালোবাসেন।

অল্প সময়ে ঢাকা থেকে সিলেট যাওয়ার জন্য আপনাকে প্রথমে অবশ্যই ট্রেন ছাড়ার সময় এবং ভাড়া সম্পর্কে জানতে হবে। ঢাকা থেকে সিলেট যাওয়ার জন্য কয়েকটি রেলপথ রয়েছে। এই রেলপথ গুলোতে আন্তঃনগর এবং বিভিন্ন লোকাল ট্রেন চলাচল করে।

ঢাকা থেকে সিলেটের ২৩৫ কিলোমিটার দূরত্বে রেলপথে ট্রেন চলাচল করে। আমরা চাই আপনার ট্রেনের ভ্রমণ সুন্দর হোক। তাই আমরা আপনাদের জন্য এখানে সহজ রেলপথের ট্রেনের সময়সূচী এখানে তুলে ধরব।

Related Articles

ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী (আন্তঃনগর):

ঢাকা টু সিলেট রেলপথে চারটি ট্রেন চলাচল করে নিরাপত্তার সাথে। অন্যান্য ট্রেনগুলোর থেকে এই ট্রেনগুলোর জনপ্রিয়তা একটু বেশি। জনপ্রিয় ট্রেনগুলো হচ্ছে জয়ন্তিকা এক্সপ্রেস, উপবন এক্সপ্রেস, কালানি এক্সপ্রেস, পার্বতীপুর এক্সপ্রেস।

যাতায়াতের সুবিধার জন্য এগুলো সম্পর্কে সঠিক তথ্য জানা প্রয়োজন। তাই নিচে ট্রেনের নাম, ছাড়ার সময় এবং ছুটির দিন উল্লেখ করা হলো।

ট্রেনের নামছুটির দিনছাড়ায় সময়পৌছানোর সময়
পার্বত এক্সপ্রেস (৭০৯)মঙ্গলবার০৬ঃ২০১৩ঃ০০
জয়ন্তিকা এক্সপ্রেস(৭১৭)নাই১১ঃ১৫১৯ঃ০০
উপবন এক্সপ্রেস (৭৩৯)বুধবার২০ঃ৩০০৫ঃ০০
কালানী এক্সপ্রেস (৭৭৩)শুক্রবার১৫ঃ০০২১ঃ৩০

ঢাকা টু সিলেট ট্রেনের সময়সূচী (লোকাল):

ঢাকা থেকে সিলেট যাতায়াতের জন্য রেলপথে আন্তঃনগর ট্রেনগুলো সাথে লোকাল ট্রেন গুলো চলাচল করে। এই লোকাল ট্রেন গুলো আন্তঃনগর ট্রেনের চাইতে একটু কম গতিসম্পন্ন হয়ে থাকে। সময় এর তারতম্যের কারণে আন্তঃনগর ট্রেনের টিকিটের মূল্যের চেয়ে লোকাল ট্রেনের টিকিটের মূল্য একটু কম হয়।

আপনি যদি স্বল্পমূল্যে যাতায়াত করতে চান সেই দিক বিবেচনা করে লোকাল ট্রেন গুলোতে যাতায়াত ভালো হবে। তাই ঢাকা থেকে সিলেট রেলপথে লোকাল ট্রেনের সময়সূচী এবং ট্রেনের নাম, ছুটির দিন উল্লেখ করা হলো-

ট্রেনের নামছুটির দিনছাড়ায় সময়পৌছানোর সময়
সুরমা এক্সপ্রেস(০৯)নাই২২ঃ৫০১২ঃ১০

ঢাকা টু সিলেট ট্রেনের টিকিটের মূল্য (ভাড়া):

ঢাকা থেকে সিলেটের রেলপথে যে ট্রেনগুলো রয়েছে, প্রতিটি ট্রেনে ভিন্ন ভিন্ন আসন ব্যবস্থা করা হয়েছে। সুতারাং প্রতিটি আসন ব্যবস্থা আলাদা থাকায় টিকিটের মূল্য ভিন্ন। ট্রেনের আসন বিন্যাস সাথে ভাড়া সম্পর্কিত তথ্য নিচে প্রকাশ করা হলো-

আসন বিভাগটিকেটের মূল্য
শোভন২৬৫ টাকা
শোভন চেয়ার৩২০ টাকা
প্রথম সিট৪২৫ টাকা
প্রথম বার্থ ৬৪০ টাকা
স্নিগ্ধা৬১০ টাকা
এসি সিট৫৫৮ টাকা
এসি বার্থ১০৯৯ টাকা

ঢাকা টু সিলেট ট্রেনের রুট ম্যাপ

ঢাকা টু সিলেট ট্রেনের রুট ম্যাপ PDF Download

আশা করি , উপরেরর আলোচনা থেকে আপনার অবশ্যই বুঝতে পেরেছেন যে ঢাকা থেকে সিলেট রেলপথে কোন সময় ট্রেন ছেড়ে দেওয়া হয় এবং প্রতিটি ট্রেনের আসন ব্যবস্থা ভাড়া কত।

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button