ভ্রমন

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী 2022- রুট ম্যাপ, ছুটির দিন ও ভাড়ার তালিকা

ঢাকা থেকে ময়মনসিংহ যাতায়াতের জন্য ট্রেন অনেক সুবিধাজনক। তাই এখানে ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী আলোচনা করে আপনাদের কাছে শেয়ার করব। অধিকাংশ মানুষ প্রতিদিনের যাতায়াতের জন্য ট্রেনের যাতায়াত স্বচ্ছন্দবোধ মনে করে। অন্যান্য যানবাহন থেকে ট্রেনে যাতায়াত করলে অনেকটা সুবিধা হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে গন্তব্যস্থলে পৌঁছান যায়।

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী (মেইল এক্সপ্রেস):

বাংলাদেশের রেল লাইনের কেন্দ্রস্থল হল ঢাকা কমলাপুর রেল স্টেশন। কমলাপুর স্টেশন থেকে দেশের বিভিন্ন জায়গায় রেললাইন সংযোগ আছে। এই স্টেশন থেকে দেশের বিভিন্ন জায়গায় ট্রেনের মাধ্যমে যাতায়াত করা যায়।ঢাকা থেকে ময়মনসিংহ যাওয়ার জন্য বিভিন্ন রুটে ট্রেন চলাচল করে।

ঢাকা থেকে ময়মনসিংহ রেল পথে যে ‌লোকাল ট্রেন গুলো চলাচল করে সে ট্রেনগুলো হলো ইশা খান এক্রপ্রেস ৪০, মহুয়া এক্সপ্রেস ৪৪, দেওয়ানগঞ্জ এক্সপ্রেস ৪৮, বলাকা কমিউটার ৫০, জামালপুর কমিউটার ৫২,ভাওয়াল এক্সপ্রেস ৫৬ ট্রেন।ঢাকা থেকে ময়মনসিংহ রেলপথে লোকাল ট্রেন গুলোর ছেড়ে দেওয়ার সময়সূচী হল –

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
ঈশা খান এক্সপ্রেস(৪০) নাই ১২ঃ০০ ২৩ঃ০০
মহুয়া এক্সপ্রেস (৪৪) নাই ১৭ঃ২২ ২১ঃ২৫
দেওয়ানগঞ্জ এক্সপ্রেস (৪৮) নাই ১৫ঃ৩৩ ১৯ঃ১৫
বালাকা কমিউটর(৫০) নাই ১৩ঃ৪৫ ১৭ঃ২৫
জামাল্পুর কমিউটর(৫২) নাই ০৭ঃ৩৩ ১১ঃ১৫
ভাওাল এক্সপ্রেস{৫৬) নাই ০৫ঃ৩০ ১১ঃ৪৫

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী (অন্তনগর):

ঢাকা থেকে ময়মনসিংহ যাওয়ার জন্য বিভিন্ন ধরনের ট্রেন চলাচল করে। আপনি যে কোন ধরনের ট্রেনে যাতায়াত করতে পারবেন। ঢাকার কমলাপুর স্টেশন থেকে ময়মনসিংহ যাওয়ার জন্য ইমেল এক্সপ্রেস ট্রেন, লোকাল ট্রেন এবং আন্তঃনগর ট্রেনগুলো নির্দিষ্ট সময়ে চলাচল করে। তাই আমরা বলব আপনার যাতায়াতের জন্য লোকাল ট্রেন গুলো থেকে আন্তঃনগর ট্রেনগুলোতে যাতায়াত করলে ভালো সেবা পেয়ে থাকবেন।

ঢাকা থেকে ময়মনসিংহ যাওয়ার জন্য যে বিশেষ কয়েকটি আন্তঃনগর ট্রেন চলাচল করে তাদের টিকিটের মূল্য লোকাল ট্রেনের টিকিটের মূল্যের চেয়ে বেশি।এই ট্রেনগুলো একটি নির্দিষ্ট সময়ে স্টেশন থেকে ছেড়ে দেওয়া হয় এবং নির্দিষ্ট সময়ে গন্তব্য স্থানে পৌঁছে যায়। প্রতি সপ্তাহের একটি নির্দিষ্ট দিন এই ট্রেন গুলো বন্ধ থাকে।

আপনি যদি আন্তঃনগর ট্রেনে যাতায়াত করতে চান। তাহলে অবশ্যই আপনাকে আন্তঃনগর ট্রেনে সময়সূচী এবং টিকিটের মূল্য সম্পর্কে সঠিক তথ্য জানতে হবে। তাই আপনাদের সুবিধার জন্য ঢাকা থেকে ময়মনসিংহ রেলপথের সকল আন্তঃনগর ট্রেনের সঠিক সময়সূচী তালিকা তুলে ধরা হলো-

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
তিস্তা এক্সপ্রেস(৭০৮) সোমবার ১৭ঃ০৭ ২০ঃ২৫
অগ্নিবিনা এক্সপ্রেস (৭৩৬) নাই ১৯ঃ১৫ ১৫ঃ০০
ব্রহ্মপুত্র এক্সপ্রেস (৭৪৪) নাই ০৯ঃ০০ ১২ঃ৪০
যমুনা এক্সপ্রেস(৭৪৬) নাই ০৪ঃ২০ ০৭ঃ৪৫
হাওর এক্সপ্রেস (৭৭৮) মঙ্গলবার ১১ঃ০০ ১৪ঃ১৫
মোহনগঞ্জ এক্সপ্রেস (৭৯০) সোমবার ২৩ঃ০০ ০৫ঃ০০

   ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের টিকিটের মূল্য (ভাড়া):

ঢাকা থেকে ময়মনসিংহ যাওয়ার জন্য যে অন্তনগর ট্রেন চলাচল করে তাদের বিভিন্ন আসন ব্যবস্থা রয়েছে। প্রতিটি আসন ব্যবস্থা টিকিটের মূল্য বিভিন্ন রকম। ট্রেনগুলোর আসন ভিন্ন থাকায় আপনি যদি শোভন আসনে যেতে চান তাহলে এক রকম এবং এসি আসনে যেতে চাইলে আলাদা রকম ভাড়া দিতে হবে। ভিন্ন ভিন্ন আসন ব্যবস্থার টিকিটের মূল্য জানতে চাইলে আপনি অবশ্যই নিচের তালিকাটি লক্ষ করবেন। নিচে ট্রেনের নাম,বিভিন্ন আসনের টিকিটের মূল্য উল্লেখ করা হলো-

আসন বিভাগ টিকেটের মূল্য
শোভন ১২০ টাকা
শোভন চেয়ার ১৪০ টাকা
প্রথম সিট ১৮৫ টাকা
প্রথম বার্থ ২৮০  টাকা
স্নিগ্ধা ২৭১ টাকা
এসি সিট ৩২২ টাকা
এসি বার্থ ৪৮৩ টাকা

ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের রুট ম্যাপ

ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের রুট ম্যাপ Download

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close