ভ্রমন

ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী 2022- রুট ম্যাপ এবং ভাড়ার তালিকা

ঢাকা থেকে খুলনা রেলপথে যাওয়ার জন্য দুটি ট্রেন চলাচল করে । এই দুটি স্পেশাল ট্রেন হল সুন্দরবন এক্সপ্রেসচিত্রা এক্সপ্রেস। ট্রেনে যাতায়াত অনেকটা আরামদায়ক, আপনি দুর ভ্রমণে যেতে চাইলে ট্রেনে ভ্রমণ করে দেখবেন কোন ক্লান্তি অনুভব করবেন না। তাই অনেকেই ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করেন। ঢাকা থেকে খুলনা যেতে চাইলে অবশ্যই এই স্থানের ট্রেন গুলো সম্পর্কে সঠিক তথ্য জানতে হবে।

যাতায়াতের জন্য সর্বপ্রথম ছাড়ার সময় এবং টিকিটের মূল্য জানা অন্তত প্রয়োজন। আপনি বিভিন্ন স্টেশন থেকে ট্রেনে উঠতে পারেন। কিন্তু ঢাকা থেকে খুলনা স্টেশনে যেতে চাইলে , ঢাকা স্টেশনে খুলনা যেতে কোন ট্রেন কখন ছেড়ে দেওয়া হয় তা জানতে হবে। আপনাকে ট্রেনে যেতে হলে অবশ্যই ট্রেন ছাড়ার ৩০ মিনিট পূর্বে স্টেশনে উপস্থিত থাকতে হবে। ঘরে বসে অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট বুকিং করা হয়। যেহেতু, ঢাকা থেকে খুলনা রেলপথে দুটি ট্রেন যাতায়াত করে তাই ট্রেন দুটি বিভিন্ন সময় ঢাকা রেল স্টেশন থেকে ছেড়ে দেওয়া হয়।

ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী:

বাংলাদেশ অন্যতম আন্তঃনগর ট্রেন হল সুন্দরবন এক্সপ্রেস। সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশ রেলওয়ে ৭২৬ নম্বর ট্রেন। এই ট্রেনটি দ্রুতগতিসম্পন্ন একটি ট্রেন যার মধ্যে সুবর্ণ সুযোগ-সুবিধা রয়েছে। সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটিতে যাতায়াত করলে আপনাকে সুন্দর ভ্রমণের আনন্দ ও সন্তুষ্টি দিতে পারবে। ট্রেনের চলাচলের জন্য নিদৃষ্ট সময় থাকে, আপনাকে অবশ্যই সঠিক সময়ে টিকিট বুকিং করতে হবে।

সঠিক সময়ে উপস্থিত হয় ট্রেনে যাতায়াত করতে ট্রেনের সময় এবং ধারা সম্পর্কে জানা দরকার। তাই , নিচে ভিন্ন ভিন্ন ট্রেনের নাম ও ছাড়ার সময় এবং ছুটির দিন উল্লেখ করা হলো-

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময় 
সুন্দরবন এক্সপ্রেস(৭২৬) বুধবার ০৮ঃ১৫ ১৭ঃ৪০
চিত্রা এক্সপ্রেস(৭৬৪) সোমবার ১৯ঃ০০ ০৩ঃ৪০

ঢাকা টু খুলনা ট্রেনের টিকিটের মূল্য (ভাড়া):

ঢাকা থেকে খুলনা রেল পথে বিভিন্ন ট্রেন চলাচল করে। প্রতিটি ট্রেনের ভিতরে বিভিন্ন আসন ব্যবস্থা রয়েছে। ভিন্ন ভিন্ন আসনের জন্য প্রতিটি আসন ব্যবস্থা বিভিন্ন মূল্য নির্ধারণ করা হয়ে থাকে। আপনি আপনার যাতায়াতের প্রয়োজনে পছন্দ অনুযায়ী আসুন বুকিং করতে পারেন। টিকিটের মূল্য প্রতিটি আসন অনুযায়ী স্বল্প থেকে ব্যয় বহুল রয়েছে।

আপনি চাইলে কম টাকায় কিংবা ভালো আসন পেতে বেশি টাকায় টিকিট বুকিং করতে পারেন। ঢাকা থেকে খুলনা রেলপথে ট্রেনের সাধারণ টিকিটের মূল্য ৩৯০ টাকা। ঢাকা থেকে খুলনা ট্রেনের প্রতিটি আসনের টিকিটের সঠিক মূল্য নিচে দেওয়া হল-

আসন বিভাগ টিকিটের মূল্য
শোভন ৩৯০ টাকা
শোভন চেয়ার ৪৬৫ টাকা
প্রথম আসন ৬২০ টাকা
প্রথম বার্থ ৯৩০ টাকা
স্নিগ্ধা ৮৯১ টাকা
এসি ১০৭০ টাকা
এসি বার্থ ১৫৯৯ টাকা

ঢাকা টু খুলনা ট্রেনের রুট ম্যাপ

dhaka to khulna train map

ঢাকা টু খুলনা ট্রেনের রুট ম্যাপ PDF Download

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close