সমস্যা এবং সমাধান

মৃত্যু নিবন্ধন আবেদন ফরম ২০২৩ অনলাইন- স্থানীয় সরকার বিভাগ

একজন প্রকৃত নাগরিক জন্ম নিবন্ধন করা যেমন জরুরি তেমনি মৃত্যুর পর মৃত্যু নিবন্ধন করা জরুরি ।বিভিন্ন সরকারি এবং বেসরকারি খাতে অর্থ লেনদেন থেকে শুরু করে দেনাপাওনা মেটানোর জন্য মৃত্যু  রেজিস্ট্রেশন করা দরকার। বাংলাদেশের ইউনিয়ন পরিষদ, পৌরসভা এবং সিটি কর্পোরেশন এলাকাভুক্ত কোন নাগরিক মৃত্যুবরণ করলে মৃত্যু নিবন্ধন ফরম অনলাইন ভিত্তিক পূরণ করে তার সত্যতা যাচাই করা দরকার। কেননা এই মৃত ব্যক্তির নামে যদি কোন ব্যাংকে অনেক টাকা থাকে অথবা ব্যাংক ওই মৃত ব্যক্তির নিকট কোন টাকা পয়সা পায় তাহলে মৃত্যু নিবন্ধন সনদ এসপার ওসপার করার ক্ষমতা রাখে।

কাজেই,  আপনি যদি অনলাইনে  মৃত্যু নিবন্ধন করার সিস্টেম না জেনে থাকেন অথবা নতুন মৃত্যু নিবন্ধন অনলাইনে আবেদন করার প্রক্রিয়া সহ মৃত্যু সনদ কিভাবে ডাউনলোড করবেন ইত্যাদি সকল বিষয়ে জানতে আমাদের সঙ্গে থাকুন।

মৃত্যু নিবন্ধন কি?

কোন রাষ্ট্রের নাগরিক মৃত্যুবরণ করলে সে ব্যক্তি যে মৃত্যুবরণ করেছে তার সত্যতা যাচাই করার জন্য ইউনিয়ন পরিষদ, সিটি কর্পোরেশন এবং পৌরসভা   অর্থাৎ স্থানীয় সরকার বিভাগ কর্তৃক মৃত্যু নিবন্ধন করা হচ্ছে  ডেথ রেজিস্ট্রেশন বা মৃত্যু নিবন্ধন।

মৃত্যু নিবন্ধন করা জরুরী কারণ- জমি জমার হিসাব থেকে শুরু করে ব্যাংকের হিসাব, পেনশনের টাকা, জিপিএফ  এর টাকা ইত্যাদি সকল ক্ষেত্রে মৃত্যুনিবন্ধন  কপি প্রয়োজন হয়।

মৃত্যু নিবন্ধন আবেদন অনলাইন

অনলাইনে মৃত্যু নিবন্ধন আবেদন করার জন্য বাংলাদেশের যে কোন ইউনিয়ন পরিষদ থেকে অথবা নিকটস্থ কোন কম্পিউটারের দোকান থেকে অনলাইনে মৃত্যু নিবন্ধন আবেদন করতে পারবেন।  এছাড়া নিচের লিংকে ক্লিক করে মৃত্যু নিবন্ধন আবেদন অনলাইনে করা যাবে।

Accessibility A - A o A + Monochrome Invert Colors Big Cursor Highlight Links Show Headings Reading Guide Reset Keyboard Shortcut Download Screen Reader Skip to main content Go to accessibility menu বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন --- বিভাগ দপ্তর ...

মৃত্যু নিবন্ধন আবেদন করুন এই লিংক থেকে

মৃত্যু নিবন্ধন আবেদন ফরম ডাউনলোড pdf

অনেকেই মৃত্যু নিবন্ধন ফরম পূরণ করতে পারেনা। স্থানীয় সরকার  বিভাগ  থেকে সরবরাহকৃত মৃত্যু নিবন্ধন আবেদন ফরম ডাউনলোড করে পূরণ করতে হবে। তাই আমরা নিচে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পিডিএফ ফাইল আকারে দিয়েছি। আপনারা চাইলে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম ডাউনলোড করে নিতে পারবেন।

উল্লেখ্য যে,  আপনার সংগ্রহে যদি মৃত্যু নিবন্ধন আবেদন ফরম এর পিডিএফ ফাইল থাকে তাহলে সেটি ফটোকপি করে নতুন আরেকজনের মৃত্যু নিবন্ধন ফরম পূরণ করতে পারবেন।

মৃত্যু নিবন্ধন ফরম pdf

মৃত্যু সনদ কিভাবে করব

মৃত্যু সনদ কিভাবে করব এমন প্রশ্নের জবাবে বলা যায়- স্থানীয় সরকার বিভাগ এর নিকটস্থ যেকোনো তথ্য সেবা থেকে মৃত্যু সনদের জন্য আবেদন করতে পারবেন।  আপনার এলাকার নির্বাচিত মেম্বার, চেয়ারম্যান, কাউন্সিলর এবং মেয়রের মাধ্যমে মৃত্যু সনদ নিবন্ধন করা যায়।

এছাড়া আপনি সরাসরি অনলাইনে মৃত্যু সনদ আবেদন করতে পারবেন।  অনলাইনে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম  সাবমিট করে প্রথমে জমা দিন।  তারপর সেটি  সনদ আকারে তুলে নিতে পারবেন। 

নতুন মৃত্যু নিবন্ধন অনলাইন আবেদন

নতুন মৃত্যু নিবন্ধন অনলাইনে আবেদন করতে প্রয়োজনীয় সকল তথ্য যেমন- ভোটার আইডি কার্ডের,  পাসপোর্ট এবং জন্মনিবন্ধনের সকল তথ্য সাথে নিয়ে অনলাইনে নতুন মৃত্যু নিবন্ধন করতে পারবেন।

নতুন মৃত্যু নিবন্ধন করতে এখানে ক্লিক করুন

ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ

ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ  ইউনিয়নের চেয়ারম্যান কর্তৃক প্রদান করা হলেও তা নিবন্ধন করার জন্য অনলাইন বেছে নিতে হয়।  তারপর সেটি কার্যকর হলে ইউনিয়ন পরিষদ থেকে সেই মৃত্যু সনদ সংগ্রহ করা যায়।

মৃত্যু সনদ কোথায় পাওয়া যায়

মৃত্যু সনদ কোথায় পাওয়া যায় এমন প্রশ্নের জবাবে সর্বপ্রথম যেটি আছে সেটি হল অনলাইন। এছাড়াও ইউনিয়ন পরিষদ, পৌরসভা এবং সিটি কর্পোরেশন তথ্যসেবা অফিসে গিয়ে মৃত্যু সনদ সংগ্রহ করা যায়।

মৃত নিবন্ধন যাচাই

আপনি যদি অনলাইনে সঠিকভাবে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ করে সাবমিট করে থাকেন এবং মৃত্যু নিবন্ধন ফরম উত্তোলন করতে চাচ্ছেন তাহলে প্রথমে আপনাকে মৃত্যু নিবন্ধন ফরম যাচাই করতে হবে। প্রশ্ন হলো কিভাবে মৃত্যু নিবন্ধন ফরম যাচাই করব? 

 নিচের লিংকে ক্লিক করে মৃত্যু নিবন্ধন নং এবং মৃত্যুর তারিখ দিয়ে মৃত্যু নিবন্ধন যাচাই করতে পারবে।

 মৃত্যু নিবন্ধন যাচাই করার লিংক

১) বয়স্ক ভাতার আবেদন ফরম ২০২৩- বয়স্ক ভাতার যোগ্যতা কি? 

২) বিধবা ভাতা অনলাইন আবেদন ২০২৩- সমাজসেবা অধিদপ্তর

৩) জন্ম নিবন্ধন যাচাই প্রক্রিয়া

৪) শিশু ভাতার জন্য আবেদন ২০২৩- মহিলা বিষয়ক অধিদপ্তর

৫) মাতৃত্ব ভাতার জন্য আবেদন ২০২৩-  মহিলা বিষয়ক অধিদপ্তর

মৃত্যু নিবন্ধন নিজস্ব ইউনিয়ন পরিষদে  গিয়ে করা যায়. আপনি যদি মৃত্যুনিবন্ধন না করে থাকেন তাহলে বিভিন্ন সরকারি-বেসরকারি এবং আধা সরকারি  চাকুরীরপেনশন সহ বিভিন্ন ভাতা পাওয়ার উপযোগী নাও হতে পারেন।  কাজেই আপনার পরিবারের যদি কেউ সরকারি চাকরি করে থাকেন তাহলে ইউনিয়ন পরিষদের তথ্য ও সেবা কেন্দ্র থেকে মৃত্যু নিবন্ধন এর জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

উল্লেখ্য যে,  মৃত্যু নিবন্ধন করার জন্য আকারে অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে সাবমিট হয়েছে কিনা নিবন্ধন ফরমের সঠিকভাবে স্বাক্ষর ও সিল বসানো হয়েছে তা বারবার চেক করে নিবেন। কারণ ব্যস্ততা বেশি থাকার কারণে ইউনিয়ন পরিষদের তথ্য ও সেবা কেন্দ্র হতে নতুন নিবন্ধন এর বিপরীতে দোকানে গিয়ে নিবন্ধন করতে পারেন। এছাড়া ও কোন ঝামেলার সম্মুখীন হলে ইউপি মেম্বার, চেয়ারম্যান এবং উপজেলা পরিষদে গিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তার সাথে পরামর্শ করতে পারেন।

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button