ঠিকানা

কান্ট্রি কোড লিস্ট: +91 কোন দেশের ডায়ালিং কোড?

ভৌগলিক অবস্থানের কারণে পৃথিবীর বিভিন্ন দেশের কান্ট্রি কোড বা আন্তর্জাতিক ডায়ালিং কোড ভিন্ন হয়ে থাকে । তথ্যপ্রযুক্তির বর্তমান এই সময়ে কান্ট্রি কোড জেনে রাখা জরুরি। ব্যবসায়িক রাজনীতি এবং ঐতিহাসিক কারণে কান্ট্রি কোড দরকার হয়ে থাকে। কান্ট্রি কোড গুলোর মাধ্যমে পৃথিবীর বিভিন্ন দেশের সাথে যোগাযোগ করা সহজ হয় ।

ফলে পুরো বিশ্ব একটি ছাতার নিচে একে অন্যের প্রয়োজনে আন্তর্জাতিক ডায়াল নম্বর অথবা কান্ট্রি কোড টেলিফোন কোড সচরাচর ব্যবহার করবেন আন্তর্জাতিক সম্পর্ক দিনদিন মজবুত করছে।

জাতিসংঘের অন্যতম বিশেষ সংস্থা আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন ITU ( International Telecommunication Union ) কর্তৃক সরবরাহকৃত কান্ট্রি কোড নম্বরটি 2, 3 অথবা 4 ডিজিটের ডায়ালিং নাম্বার জাতীয় নম্বরের পূর্বে বসানো হয়ে থাকে। যেমন- বাংলাদেশের কান্ট্রি কোড অথবা টেলিফোন কোড + ৮৮ যা বাংলাদেশের অভ্যন্তরে ব্যবহৃত একটি প্রেফিক্স মাত্র। এই কোডের মাধ্যমে সহজেই বাংলাদেশের যাবতীয় তথ্য নির্ধারণ করা যায়।

বিভিন্ন দেশ থেকে আসা বিভিন্ন উত্তোলন করতে গিয়ে সাধারণত কান্ট্রি কোড এর প্রয়োজন হয়ে থাকে। এছাড়াও বিদেশ থেকে পণ্য গ্রহণ এবং বিদেশে পণ্য প্রেরণ করতে গিয়ে কান্ট্রি কোড জানার প্রয়োজন পড়ে।

অনেক সময় দেখা যায় যে আমাদের মোবাইল নম্বরে আমার নম্বরে ফোন এসে থাকলে আমরা বিস্মিত হই। জানতে চাই যে কোন দেশ থেকে সাধারণত এই ফোনটি এসেছে। আপনারা যদি কান্ট্রি কোড লিস্ট সংরক্ষণের রাখেন তাহলে অতি সহজেই কোন দেশ থেকে ফোন এসেছে তা চিহ্নিত করা সম্ভব।

কান্ট্রি কোড লিস্ট

বর্তমানে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের 193 টি রাষ্ট্রের মধ্যেই কান্ট্রি কোড ব্যবহার করা হয়। জাতিসংঘের তথ্য ও প্রযুক্তি বিষয়ক সংস্থা আইটিইউ কান্ট্রি কোড প্রদান এবং যাবতীয় তথ্য সংরক্ষণের বিশেষ ভূমিকা রাখে। সাইবার সিকিউরিটি কান্ট্রি কোড ব্যবহার করেন ইন্টারপোল থেকে শুরু করে দেশীয় আইন শৃঙ্খলা বাহিনী ক্রাইম নিয়ন্ত্রণ করতে সক্ষম।

কাজেই, জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন তথ্য আদান প্রদান এবং ফোন, টেলিফোন এবং মোবাইল নম্বর শনাক্ত করার জন্য কান্ট্রি কোড নিচে লিস্ট আকারে দেওয়া হয়েছে।

+91 কোন দেশের কোড?

+91 কোন দেশের কোড গুগলকে প্রশ্ন করলে গুগোল অনায়েসেই ITU এর সমন্বয়ে ভারতের কান্ট্রি কোড ডিসপ্লে করে । ইন্ডিয়ার কান্ট্রি কোড হচ্ছে- +91 যার মধ্যে ভারতের 29 টি রাজ্যেরবিভিন্ন তথ্য লুকায়িত রয়েছে আন্তর্জাতিক টেলিযোগাযোগ সংস্থার কাছে।

কান্ট্রি কোড লিস্ট/ টেলিফোন ডায়ালিং নম্বর

ভৌগোলিক এরিয়া শনাক্তকরণের জন্য জাতিসংঘের 194 সদস্যের মধ্যে পালাউ প্রজাতন্ত্র ব্যতীত 193 টি সদস্য রাষ্ট্রের বর্তমানে কান্ট্রি কোড সংস্থার অন্তর্ভুক্ত। বিভিন্ন দেশের কান্ট্রি কোড লিস্ট আকারে দেওয়া হল-

কান্ট্রি কোড দেখতে এখানে ক্লিক করুন

 

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close