ভ্রমন

কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ টিকিটের মূল্য, ট্রেন ট্রাকিং, রুট ম্যাপ, ভাড়া ও ছুটির দিন

কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী, টিকেট এবং ভাড়ার তালিকা জানতে হলে আমাদের সাথে থেকে এই পোস্টে চোখ রাখুন । আজ আমরা কুমিল্লা থেকে ঢাকা ট্রেনের সময়সূচী এবং টিকিটের মূল্য তালিকা নিয়ে আলোচনা করব। আপনাদের নিরাপদ ভ্রমণের বিষয়টি নিশ্চিত করতে কয়েকটি সুরক্ষা টিপস দিয়ে পাশে থাকার চেষ্টা করছি।

কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী (আন্তঃনগর)

গুগল থেকে সংরক্ষিত কুমিল্লা থেকে ঢাকার দূরত্ব প্রায় ১০৪.৬ কিলোমিটার। কুমিল্লা থেকে ঢাকা রেলপথে ট্রেন চলাচল করে সেগুলো হলো-

  1. মহানগর গোধূলি (৭০৩)
  2. উপকূল এক্সপ্রেস (৭১১)
  3. মহানগর এক্সপ্রেস (৭২১) এবং
  4. তৃণা এক্সপ্রেস(৭৪১) ট্রেন।

এই ট্রেনগুলো যাতায়াত করে কুমিল্লা থেকে ঢাকা অন্তর্গামী মানুষের সেবা দিয়ে থাকে। তাই অনেকেই প্রয়োজনের তাগিদে কুমিল্লা থেকে ঢাকার রেল পথের সময়সূচী খুঁজে থাকেন। আন্তঃনগর ট্রেনগুলো মেইল এক্সপ্রেস ট্রেন থেকে অনেক উন্নত মানের। ট্রেন গুলোর ভিতরে রোমান এর ব্যবস্থা করা হয়েছে।

এজন্য যাতায়াতে আন্তঃনগর ট্রেনগুলোতে যাত্রীদের কোন অসুবিধা হয় না। নিরাপদ পানি ,খাবার ও ঘুমের সাথে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা রয়েছে। বিশ্রাম নেওয়ার জন্য রয়েছে পর্যাপ্ত বগির ব্যবস্থা। এ ট্রেনগুলো একটি নির্দিষ্ট নিয়মে চলাচল করে।

ট্রেনগুলো যাতায়াতের জন্য একটি দিন করে ছুটির ব্যবস্থা রয়েছে। আবার কোন কোন ট্রেন সপ্তাহের প্রতিদিন চলাচল করে। নিচে আপনাদের সুবিধার জন্য কুমিল্লা থেকে ঢাকা রেলপথের আন্তঃনগর ট্রেন গুলো ছাড়া সময় এবং গন্তব্য স্থানে পৌঁছানোর সময়সূচী তালিকা আকারে দেওয়া হলো-

ট্রেনের নামছুটির দিনছাড়ায় সময়টুপৌছানোর সময়
মহানগর গোধুলিনাই১৭ঃ৫৪ঢাকা২১ঃ১০
মহানগর প্রভাতিনাই১১ঃ০৭চট্রগ্রাম১৩ঃ৫০
উপকুল এক্সপ্রেসবুধবার০৮ঃ০১ঢাকা১১ঃ৫০
উপকুল এক্সপ্রেসমঙ্গলবার১৯ঃ০৩নোয়াখালী২১ঃ০০
পাহাড়িকা এক্সপ্রেসসোমবার১২ঃ২০সিলেট১৭ঃ৫০

কুমিল্লা টু ঢাকা ট্রেনের সময়সূচী ( মেইল এক্সপ্রেস):

কুমিল্লা থেকে ঢাকার রেল পথে যেসব ট্রেন চলাচল করে যাত্রীদের নিরাপত্তার সাথে সেবা দিয়ে যাচ্ছে সেগুলো হলো ঢাকা মেইল (০১), কর্ণফুলী এক্সপ্রেস (০৩), ঢাকা এক্সপ্রেস (১১), চট্টলা এক্সপ্রেস (৬৭) এবং কুমিল্লা কম্পিউটার (৭৮) ট্রেন।

কুমিল্লা থেকে ঢাকা অন্তগামী ট্রেন গুলোর মধ্যে কিছু ট্রেন সপ্তাহে এক দিন বন্ধ থাকে আর বাকি ট্রেনগুলো প্রতিদিনের ন্যায় চলাচল করে। কুমিল্লা থেকে ঢাকা রেলপথে এ ট্রেনগুলো চলাচল করে তাই যাত্রীরা নিরাপদে সাথে প্রতিদিন যাতায়াত করতে পারে।

বর্তমান সময়ে ট্রেন ব্যবস্থার কারণেই যাতায়াতের জন্য দুশ্চিন্তায় পড়তে হয় না। নিচে কুমিল্লা থেকে ঢাকা ট্রেনের ছাড়ার সময় এবং গন্তব্য স্থানে পৌঁছানোর সময়সূচী সাথে ছুটির দিনের তালিকা দেওয়া হলো –

ট্রেনের নামছুটির দিনছাড়ায় সময়টুপৌছানোর সময়
ঢাকা মেইলনাই০১ঃ৩০ঢাকা০৬ঃ৫৫
চট্রগ্রাম মেইলনাই০৪ঃ০০চট্রগ্রাম০৭ঃ২৫
কর্ণফুলী এক্সপ্রেসনাই১৩ঃ৩০ঢাকা১৯ঃ৪৫
কর্ণফুলী এক্সপ্রেসনাই১৪ঃ২০চট্রগ্রাম১৮ঃ০০
ঢাকা মেইলনাই২৩ঃ৩৩ঢাকা০৬ঃ৪০

কুমিল্লা টু ঢাকা ট্রেনের টিকিটের মূল্য (ভাড়া):

কুমিল্লা থেকে ঢাকা যাওয়ার জন্য বিভিন্ন ধরনের ট্রেন পাওয়া যায়। ট্রেনগুলোর ভিতরে বিভিন্ন ধরনের আসন রয়েছে। আসুন অনুযায়ী প্রতিটি ট্রেনের টিকিটের মূল্য আলাদা। তাই সঠিক টিকিটের মূল্য জেনে টিকিট সংগ্রহ করে নিরাপদের সাথে যাতায়াত নিশ্চিত করুন।আপনাদের সুবিধার্থে আমরা এখানে কুমিল্লা থেকে ঢাকা ট্রেনের সকল টিকিটের মূল্য তুলে ধরছি –

আসন বিভাগটিকেটের মূল্য
শোভন১৭০ টাকা
শোভন চেয়ার২০৫ টাকা
প্রথম আসন২৭০ টাকা
প্রথম বার্থ৪০৫ টাকা
স্নিগ্ধা৩৯১ টাকা
এসি৪৬৬ টাকা
এসি বার্থ৭০২ টাকা

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button