ভ্রমন

কুমিল্লা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী 2022- টিকিটের মূল্য, ট্রেন ট্রাকিং, রুট ম্যাপ, ভাড়া ও ছুটির দিন

বর্তমান সময়ে যাতায়াতের জন্য দুশ্চিন্তায় পড়তে হয় না। বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ প্রত্যেক জেলার সঙ্গে সংযুক্ত রেললাইনের ব্যবস্থা করেছে। কুমিল্লা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী টিকেট এবং ভাড়ার তালিকা জানতে হলে আমাদের সাথে থেকে এই পোস্টে চোখ রাখুন । আজ আমরা কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী এবং টিকিটের মূল্য তালিকা নিয়ে আলোচনা করব। আপনাদের নিরাপদ ভ্রমণের বিষয়টি নিশ্চিত করতে কয়েকটি সুরক্ষা টিপস দিয়ে পাশে থাকার চেষ্টা করছি। আপনি কুমিল্লা থেকে চট্টগ্রাম যাওয়ার কথা ভাবছেন ,তাহলে আমি অবশ্যই বলব আপনি ট্রেনের মধ্যে যাতায়াত করুন।

ট্রেনে যাতায়াত করলে অনেকটা সময় সাশ্রয় হয় এবং নিরাপদ ভ্রমণের আনন্দ থাকে। ট্রেন যোগে যাতায়াত করলে অনেক সুবিধা পাওয়া যায় যা অন্যান্য যানবাহনে থাকেনা। কুমিল্লা থেকে চট্টগ্রাম যাওয়ার জন্য সব ধরনের তথ্য নিচে দেওয়া হল। আশা করি সঠিক তথ্য নিয়ে আপনি নিরাপদে ভ্রমণ করে আনন্দ উপভোগ করুন।

কুমিল্লা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী (আন্তঃনগর):

কুমিল্লা থেকে চট্টগ্রামে রেলপথে মহানগর প্রভাতী (৭০৪), পাহাড়িকা এক্সপ্রেস (৭২০), মহানগর এক্সপ্রেস (৭২২), উদ্যান এক্সপ্রেস(৭২৪), তৃর্ণা এক্সপ্রেস (৭৪২) এবং বিজয় এক্সপ্রেস (৭৮৬) আন্তঃনগর ট্রেনগুলো চলাচল করে।এই ট্রেনগুলো যাতায়াত করে কুমিল্লা থেকে চট্টগ্রাম অন্তর্গামী মানুষের সেবা দিয়ে থাকে।

তাই অনেকেই প্রয়োজনের তাগিদে কুমিল্লা থেকে চট্টগ্রাম রেল পথের সময়সূচী খুঁজে থাকেন। আন্তঃনগর ট্রেনগুলো মেইল এক্সপ্রেস ট্রেন থেকে অনেক উন্নত । ট্রেন গুলোর ভিতরে উন্নতমানের এর ব্যবস্থা করা হয়েছে। এজন্য যাতায়াতে আন্তঃনগর ট্রেনগুলোতে যাত্রীদের কোন অসুবিধা হয় না। নিরাপদ পানি ,খাবার ও ঘুমের সাথে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা রয়েছে। বিশ্রাম নেওয়ার জন্য রয়েছে পর্যাপ্ত বগির ব্যবস্থা। এ ট্রেনগুলো একটি নির্দিষ্ট নিয়মে চলাচল করে।

ট্রেনগুলো যাতায়াতের জন্য একটি দিন করে ছুটির ব্যবস্থা রয়েছে। আবার কোন কোন ট্রেন সপ্তাহের প্রতিদিন চলাচল করে। নিচে আপনাদের সুবিধার জন্য কুমিল্লা থেকে চট্টগ্রাম রেলপথের আন্তঃনগর ট্রেন গুলো ছাড়া সময় এবং গন্তব্য স্থানে পৌঁছানোর সময়সূচী তালিকা আকারে দেওয়া হলো-

ট্রেনের নামছুটির দিনছাড়ায় সময়পৌছানোর সময়
মহানগরের প্রভাতি(৭০৪)নাই১১ঃ০৭১৩ঃ৫০
পাহাড়িকা এক্সপ্রেস(৭২০)শনিবার১৬ঃ৩২১৯ঃ৩৫
মহানগর এক্সপ্রেস(৭২২)রবিবার০১ঃ৪৭০৪ঃ৫০
উদ্যান এক্সপ্রেস(৭২৪)রবিবার০৩ঃ০৭০৬ঃ০০
তূর্ণা(৭৪২)নাই০৩ঃ২০০৬ঃ২০
বিজয় এক্সপ্রেস(৭৮৬)মঙ্গলবার০২ঃ৩৬০৫ঃ৫০

কুমিল্লা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ( মেইল এক্সপ্রেস):

কুমিল্লা থেকে চট্টগ্রাম রেলপথে যেসব ট্রেন চলাচল করে যাত্রীদের নিরাপত্তার সাথে সেবা দিয়ে যাচ্ছে সেগুলো হলো চট্টগ্রাম মেইল (০২), কর্ণফুলী এক্সপ্রেস (০৪), জালালাবাদ এক্সপ্রেস (১৪), ময়মনসিংহ এক্সপ্রেস (৯৩৮), চট্টলা এক্সপ্রেস (৬৮)এবং লাকসাম কম্পিউটার (৮০) ট্রেন।

কুমিল্লা থেকে চট্টগ্রাম অন্তগামী ট্রেন গুলোর মধ্যে কিছু ট্রেন সপ্তাহে এক দিন বন্ধ থাকে আর বাকি ট্রেনগুলো প্রতিদিনের ন্যায় চলাচল করে। কুমিল্লা থেকে চট্টগ্রাম রেলপথে এ ট্রেনগুলো চলাচল করে তাই যাত্রীরা নিরাপদে সাথে প্রতিদিন যাতায়াত করতে পারে। ট্রেনের যাতায়াত ব্যবস্থা অনেক ভালো হওয়ার নির্দিষ্ট সময়ে যাতায়াতের জন্য দুশ্চিন্তায় পড়তে হয় না। নিচে কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনের ছাড়ার সময় এবং গন্তব্য স্থানে পৌঁছানোর সময়সূচী সাথে ছুটির দিনের তালিকা দেওয়া হলো –

ট্রেনের নামছুটির দিনছাড়ায় সময়পৌছানোর সময়
চট্টগ্রাম মেইল(০২)নাই০৪ঃ০০০৭ঃ২৫
কর্ণফুলী এক্সপ্রেস(০৪)নাই১৪ঃ২০১৮ঃ০০
জালালাবাদ এক্সপ্রেস(১৪)নাই০৭ঃ৩৭১২ঃ১০
ময়মনসিংহ এক্সপ্রেস৯৩৮)নাই১৫ঃ৪৬২১ঃ০৫
চাটলা এক্সপ্রেস(৬৮)মঙ্গলবার১৭ঃ০৩২০ঃ২৫
লাকসাম কমিউটার(৮০)শনিবার০৫ঃ৩০০৮ঃ৩০

কুমিল্লা টু চট্টগ্রাম ট্রেনের টিকিটের মূল্য (ভাড়া):

কুমিল্লা থেকে চট্টগ্রাম যাওয়ার জন্য বিভিন্ন ধরনের ট্রেন পাওয়া যায়। ট্রেনগুলোর ভিতরে বিভিন্ন ধরনের আসন রয়েছে। আসুন অনুযায়ী প্রতিটি ট্রেনের টিকিটের মূল্য আলাদা। তাই সঠিক টিকিটের মূল্য জেনে টিকিট সংগ্রহ করে নিরাপদের সাথে যাতায়াত নিশ্চিত করুন।আপনাদের সুবিধার্থে আমরা এখানে কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনের সকল টিকিটের মূল্য তুলে ধরছি –

আসন বিভাগটিকেটের মূল্য
শোভন১৪৫ টাকা
শোভন চেয়ার১৭০ টাকা
প্রথম আসন২৩০ টাকা
প্রথম বার্থ৩৪০ টাকা
স্নিগ্ধা৩২৮টাকা
এসি৩৯১টাকা
এসি বার্থ৫৮৭ টাকা

 

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close