অ্যাসাইনমেন্ট

৮ম শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর- ৪র্থ সপ্তাহের

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ডাক্তার দীপু মনি ঘোষণা অনুযায়ী  । এবছর বার্ষিক পরীক্ষার বিকল্প হিসেবে প্রত্যেক ছাত্র-ছাত্রীকে নির্ধারিত বিষয় এসাইনমেন্ট তৈরি করে নিজ নিজ বিদ্যালয়ে জমা দেওয়ার নিয়ম করে দিয়েছে । তারই ধারাবাহিকতায় আজকে আমি অষ্টম শ্রেণীর চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের বিজ্ঞানের বিষয়ের সমস্ত প্রশ্নের উত্তর এখানে সরবরাহ করব ।

অষ্টম শ্রেণীর চতুর্থ সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্টে সিলেবাস

প্রতিটি ক্লাসের জন্য প্রত্যেক সপ্তাহে আলাদা আলাদা এসাইনমেন্ট তৈরি করতে হচ্ছে । এর কারণ হলো প্রত্যেক সপ্তাহে অ্যাসাইনমেন্টের আলাদা আলাদা  অধ্যায় যুক্ত করা হচ্ছে ।গত 17 নভেম্বর তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে  প্রকাশিত সিলেবাস অনুযায়ী চতুর্থ সপ্তাহের বিজ্ঞানের নির্ধারিত বিষয়গুলো ছবিতে সংযুক্ত থাকলো ।বিজ্ঞান অ্যাসাইনমেন্টে সিলেবাস হলঃ 

class eight assignment science 4th week
class eight assignment science 4th week

অষ্টম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর

আপনি কি এখনো অষ্টম শ্রেণির বিজ্ঞান সিমেন্ট তৈরি করেননি ।আমি আপনাকেই খুজতেছি আপনাকে আর অযথা কষ্ট করতে হবেনা । আমরাই অভিজ্ঞ শিক্ষক দিয়ে অষ্টম শ্রেণির বিজ্ঞান তৈরি করেছি ।আপনি শুধু এখান থেকে পড়ে নিজের খাতায় লিখবেন তাহলে আপনি উত্তর পাবেন ইনশাআল্লাহ ।

আইসোটোপ কাকে বলে?

উত্তরঃ যে সকল পরমাণুর প্রোটন সংখ্যা সমান কিন্তু ইলেকট্রন ও নিউট্রন সংখ্যা ভিন্ন ভিন্ন তাকে পরস্পর পরস্পরকে আইসোটোপ বলে ।

পারমাণবিক সংখ্যা বলতে কিবুঝ?

উত্তরঃ রসায়ন বিদ্যায় কোন পরমাণুর কেন্দ্রে প্রোটন সংখ্যাকে পারমাণবিক সংখ্যা বলে । আধার নিরপেক্ষ পরমাণুতে ইলেকট্রন সংখ্যা ও পারমাণবিক সংখ্যার সমান সংখ্যা । ধনাত্মক চার্জের সংখ্যা এবং পারমাণবিক সংখ্যার সমান থাকে।প্রোটনের ভর ও নিউট্রনের ভর প্রায় সমান বলে তাদের সমষ্টি অর্থাৎ পরমাণুর ভর সংখ্যাকেই পারমাণবিক ভর হিসেবে বিবেচনা করা হয়। ভর সংখ্যা হল নিউক্লিয়াসে প্রোটন ও নিউট্রনের মোট সংখ্যা যাকে A দিয়ে প্রকাশ করা হয়।

 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close