ক্রিকেট

বিপিএল 2022 টি-২০ঃ সময়সূচী, দল, ভেন্যু ও বর্তমান স্কোয়াড দেখে নিন

2022 সালের বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ টি-২০ 21 ফেব্রুয়ারি থেকে 18 মার্চ, ২০২২ পর্যন্ত বিসিবি কর্তৃক বাংলাদেশের বিভিন্ন  ভেনুয়ে অনুষ্ঠিত হবে। বিপিএল এর অষ্টম আসরে মোট ছয়টি দল অংশ নেবে। করোনাভাইরাস অতি মারির কারণে 2021 সালের বিপিএল অনুষ্ঠিত হয়নি।  তাই 2022 সালের বিপিএল ক্রিকেট ভক্ত-অনুরাগীদের মনে বিপুল আনন্দের যোগান দেবে। 

 সুতরাং,  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অর্থাৎ একুশে ফেব্রুয়ারি 2022  তারিখে উদ্বোধনী খেলার মধ্য দিয়ে  বাংলাদেশ প্রিমিয়ার লিগ শুরু হয় এবং তা 18 মার্চ 2022 তারিখে ফাইনাল খেলার মধ্য দিয়ে শেষ হবে ইনশাআল্লাহ। 

বিপিএলের পরিবর্তিত নিয়ম

সমস্ত ফ্র্যাঞ্চাইজি নিশ্চিত করার পরে, বিসিবি খেলার শর্ত পরিবর্তন করেছে:

  • প্রতিটি দলকে একটি ম্যাচে সর্বোচ্চ ৩ জন বিদেশী খেলোয়াড় খেলার অনুমতি দেওয়া হয়।
  • প্লেয়ার্স ড্রাফটের আগে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি যেকোনো ক্যাটাগরি থেকে ১ জন স্থানীয় খেলোয়াড়কে সরাসরি স্বাক্ষর করার অনুমতি দেয় এবং সরাসরি স্বাক্ষর করার জন্য সর্বাধিক ৩ জন বিদেশী খেলোয়াড় নিয়োগ করা যেতে পারে।
  • প্রতিটি ফ্র্যাঞ্চাইজি সর্বনিম্ন ১০ এবং বিদেশী খেলোয়াড়দের ক্ষেত্রে সর্বনিম্ন ১৪ জন স্থানীয় খেলোয়াড় এবং সর্বনিম্ন ৩ এবং সর্বোচ্চ ৮ জন স্বাক্ষর করা যেতে পারে

বিপিএল 2022 স্টেডিয়ামের তালিকা- ভেন্যু

বাংলাদেশ প্রিমিয়ার লিগ 2022 তিনটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। লিগ পর্ব, প্লে অফ এবং গ্র্যান্ড ফাইনালের জন্য এই ভেন্যুতে মোট 36 টি ম্যাচ খেলা হবে। বিপিএল 2022 ভেন্যু হল:

  • ঢাকার শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম
  • চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম
  • সিলেটের সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

BPL 2022- বিপিএল ২০২২ এর দলের তালিকা

  • ঢাকা
  • চট্টগ্রাম চ্যালেঞ্জার্স
  • ফরচুন বরিশাল
  • সিলেট সানরাইজার্স
  • খুলনা টাইগার্স
  • কুমিল্লা ভিক্টোরিয়ান্স

বিপিএল ২০২২ এর ৬ টি দলের  স্কোয়াড

গত 27 ডিসেম্বর 2021 তারিখে বাংলাদেশ দলের  খেলোয়াড় সহ বিদেশি খেলোয়াড়দের স্কোয়াড ঘোষণা করা হয়। প্লেয়ার্স ড্রাফটের পর আসন্ন বিপিএল ২০২২ (BPL T20 2022) এর জন্য এখানে সমস্ত দলের স্কোয়াড তালিকা রয়েছে । সুতরাং বিপিএলের বর্তমানে স্কোয়াড নিম্নরূপ-

bpl fixture schedule

“ঢাকা” দলের স্কোয়াড

সরাসরি স্বাক্ষর – মাহমুদুল্লাহ রিয়াদ (সি), ইসুরু উদানা, কায়েস আহমেদ, নাজিবুল্লাহ জাদরান

ড্রাফট পিক- তামিম ইকবাল, মাশরাফি মুর্তজা, রুবেল হোসেন, মোহাম্মদ শাহজাদ, শুভাগত হোম, ফজলহক ফারুকী, আরাফাত সানি, মোহাম্মদ নাইম, ইমরানুজ্জামান, শফিউল ইসলাম, শামসুর রহমান, এবাদত হোসেন, জহুরুল ইসলাম

Dhaka Team BPL Logo
Dhaka Team BPL Logo

“চট্টগ্রাম চ্যালেঞ্জার্স” দলের স্কোয়াড

সরাসরি স্বাক্ষর – নাসুম আহমেদ, কেনার লুইস, বেনি হাওয়েল, উইল জ্যাকস

ড্রাফট পিক- শামীম হোসেন, শরিফুল ইসলাম, আফিফ হোসেন, মুকিদুল ইসলাম মুগধো, রায়দ ইমরিত, রেজাউর রাজা, চাদউইক ওয়ালটন, সাব্বির রহমান, মৃত্যুঞ্জয় চৌধুরী, আকবর আলী, নাঈম ইসলাম, মেহেদি হাসান মিরাজ।

Chittagong Team BPL Logo
Chittagong Team BPL Logo

“ফরচুন বরিশাল” দলের স্কোয়াড

সরাসরি সই করা – সাকিব আল হাসান, ক্রিস গেইল, মুজিব উর রহমান, ধানুশ গুনাথিলাকা,

ড্রাফট পিক- নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান রানা, ওবেদ ম্যাককয়, আলজারি জোসেফ, তৌহিদ হৃদয়, ফজলে মাহমুদ, শফিকুল ইসলাম, শৈকত আলী, জিয়াউর রহমান, নিরোশান ডিকভেলা, তাইজুল ইসলাম, সালমান হোসেন, সুমন হাসান, ইরফান হোসেন, নাঈম হাসান।

Barisal Fortune Logo
Barisal Fortune Logo

“খুলনা টাইগার্স” দলের স্কোয়াড

সরাসরি সই করা – মুশফিকুর রহিম, ভানুকা রাজাপাকসে, থিসারা পেরেরা, নবীন-উল-হক

ড্রাফট পিক– সৌম্য সরকার, মাহেদী হাসান, কামরুল ইসলাম রাব্বি, ইয়াসির আলী, সিক্কুগে প্রসন্ন, ফরহাদ রেজা, রনি তালুকদার, সিকান্দার রাজা, খালেদ আহমেদ, নাবিল সামাদ, জাকের আলী

Khulna Tigers logo

“সিলেট সানরাইজার্স” দলের স্কোয়াড

সরাসরি স্বাক্ষর- তাসকিন আহমেদ, কলিন ইনগ্রাম, কেসরিক উইলিয়ামস, দিনেশ চান্দিমাল

ড্রাফট পিক- আল-আমিন হোসেন, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, রবি বোপারা, অ্যাঞ্জেলো পেরেরা, নাজমুল ইসলাম অপু, আনামুল হক বিজয়, অলোক কাপালি, মুক্তার আলী, শিরাজ আহমেদ, সোহাগ গাজী, মিজানুর রহমান, নাদির চৌধুরী, শফিউল হায়াত রিদো, নাদির চৌধুরী। সানজামুল ইসলাম, জুবায়ের হোসেন লিখন

সিলেট সানরাইজার্স Logo
সিলেট সানরাইজার্স Logo

“কুমিল্লা ভিক্টোরিয়ান্স” দলের স্কোয়াড

সরাসরি স্বাক্ষর- মুস্তাফিজুর রহমান, মঈন আলী, ফাফ ডু প্লেসিস, সুনীল নারিন

ড্রাফট পিক- ইমরুল কায়েস, লিটন দাস, শহিদুল ইসলাম, তানভীর ইসলাম, ওশানে থমাস, কুসল মেন্ডিস, আরিফুল হক, নাহিদুল ইসলাম, সুমন খান, মমিনুল হক, মাহিদুল ইসলাম অংকন, মাহমুদুল হাসান জয়, মাহমুদুল হাসান জয়, পারভেজ হোসেন ইমন, আবুল হাসান। হায়দার রনি ।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স Logo
কুমিল্লা ভিক্টোরিয়ান্স Logo

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ ২০২১ কেমন সেজেছিল দেখুন

 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close