শিশুদের নাম

দুই অক্ষর দিয়ে ছেলেদের মর্ডান নামের তালিকা অর্থসহ

ছেলের বাচ্চার মর্ডান এবং আধুনিক নামের তালিকা এখানে দেওয়া হয়েছে । এমন কতগুলো নাম রয়েছে যার অর্থ পূর্ণাঙ্গভাবে প্রকাশ পায় না আবার এমন কতগুলো নাম রয়েছে যার একটি আকর্ষণীয় অর্থ রয়েছে। অতীতের নামগুলো বর্তমান মডান যুগের এখনকার সমাজে খাপ খায় না। তাই আধুনিক নাম রাখার প্রয়োজনীয়তা  সকলে মনে করে। 

দাদা-দাদী নানা-নানি এবং পরিবারের কাছ থেকে নামের প্রথম অক্ষর দিয়ে অনেকের নাম রাখার জন্য ব্যাকুল হয়ে থাকে। একটি অর্থপূর্ণ  নাম শিশুর ভবিষ্যৎ কল্যাণের জন্য অনেকটা সুদুরপ্রসারী ভূমিকা পালন করে।

সুতরাং আপনি যদি দুই অক্ষর দিয়ে ছেলে বাচ্চাদের নামের তালিকা করে থাকেন তবে এই পোস্টটি আপনাকে সহযোগিতা করতে যাচ্ছে। আপনি যদি পিতা-মাতা নামের সাথে সামঞ্জস্য রেখে শিশুদের নাম রাখার কথা চিন্তা করে থাকেন তাহলে নিচের অর্থপূর্ণ নামগুলো আপনাকে পছন্দের শীর্ষে নিয়ে যেতে পারে বলে আমরা বিশ্বাস করি।

 দুই অক্ষর দিয়ে ছেলে বাচ্চাদের নামের তালিকা

একটি নামকরণ ছেলের ভবিষ্যৎ জীবনের জন্য যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ঠিক তেমনি অন্যদিকে নামের পেক্ষাপটে বশবর্তী হয়ে শিশুটি তার ভবিষ্যতের সুন্দর বীজ বপন করার প্রয়াস রাখতে পারে। শিশুর জন্মের 3 দিন অথবা  সাত দিন অথবা 15 দিন পর সকলের আশীর্বাদ নিয়ে বাচ্চার নামকরণ করা হয়। তাই আপনি যদি ছেলে বাচ্চার আধুনিক নাম রাখা প্রত্যয় এই পোস্টের অবস্থান করে থাকেন তাহলে নিজের নাম গুলো থেকে ধারণা নিতে পারেন।

ছেলেদের আধুনিক নাম অর্থসহ এখানে দেওয়া রয়েছে। আপনারা জানেন যে বিভিন্ন চাকরির পরীক্ষায় থেকে শুরু করে বিভিন্ন সেক্টরে নামের অর্থ চাওয়া হয়। শিশুদের নাম রাখার আগে অবশ্য সেই নামের অর্থ জানা জরুরী। আপনার সন্তানের অথবা আত্মীয় নবজাতকের নাম নিচে  অর্থের সাথে মিলিয়ে রাখতে পারেন।

অর্থপূর্ণ নাম রাখা দরকার কেন?

অনেকে রয়েছে নাম রাখার সাথে বিভিন্ন ঐতিহাসিক ঘটনা এবং পারিবারিক কোন নিয়মের মধ্যে রেখে বাচ্চাকাচ্চা এর নামকরণ করে থাকেন। কিন্তু সেই নামের অর্থ একটি আকর্ষণীয় এবং শ্রুতিমধুর হোক  তা সকলেই চায় ।

  • বিভিন্ন চাকরির পরীক্ষায় এবং গুরুত্বপূর্ণ স্থানে নামের  অর্থ চাওয়া হয়।
  • অনেকেই ডাক নামের পেছনে পুরো নামের অর্থ চেয়ে থাকে।

নামের সাথে সামঞ্জস্য রেখে ধীরে ধীরে নবজাতকের মনে সুচারু চিন্তাভাবনা  শুরু হয়। তাই বলতে পারি নামের অর্থ জানা প্রত্যেকের দরকার।

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close