সমস্যা এবং সমাধান

জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড ২০২৪

জন্ম নিবন্ধন সনদ একটি গুরুত্বপূর্ণ বিষয় পরিবার ও রাষ্ট্রের নাগরিক হিসেবে নিজেকে প্রমাণ করতে। তাই বর্তমান সময়ে জন্ম নিবন্ধন করা নিয়ে সচেতনতা বেড়েছে অনেক গুনে। অনেকে সময় অনুযায়ী জন্ম নিবন্ধন না করায় পরবর্তীতে প্রচুর ঝামেলা পোহাতে হয়। তথ্য প্রযুক্তির কল্যাণে জন্ম নিবন্ধন এখন অনলাইনে।

আপনি কি জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চান? তবে আপনি সঠিক ওয়েবসাইট টি তে প্রবেশ করেছেন। আসুন আজকে জেনে নিন জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে হয় কিভাবে। এখান থেকে আপনি খুব সহজেই কাজটি করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই

আপনি চাইলেই জন্ম নিবন্ধন অনলাইন থেকে সংগ্রহ করতে পারেন তবে যদি সেটি ডিজিটাল অনলাইন করা থাকে। বর্তমান সময়ে বাংলাদেশের প্রত্যেকটি ইউনিয়ন পরিষদে শিশু জন্মের পরপরই জন্ম নিবন্ধন ডিজিটাল অনলাইন করা হয়।

আর এটি করার থাকলে আপনি পরবর্তীতে অনলাইন থেকে সহজেই ডাউনলোড করে নিতে পারবেন। আপনি যদি এই কাজটি সঠিকভাবে করে থাকেন তবে আমাদের নিয়ম অনুযায়ী জন্ম সনদ ২০২৪ সালে ডাউনলোড করার উপায় জেনে নিন। আর সহজেই বের করুন আপনার কাঙ্ক্ষিত জন্ম নিবন্ধন সনদ।

জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড

যদি আপনার শিশু জন্ম নিবন্ধন অনলাইনে আবেদন করা থাকে। তবে আমাদের আর্টিকেলের সম্পূর্ণ পোস্ট দেখে পর্যায়ক্রমে ডাউনলোড করে ফেলুন। এখন প্রশ্ন হল আপনার জন্ম নিবন্ধন টি অনলাইন ডাটাবেজে সেভ করা আছে কিনা কিংবা আপনি সরকারিভাবে শিশুর জন্ম নিবন্ধনের আবেদন করেছেন কিনা কিংবা আবেদনটি স্বয়ংসম্পূর্ণভাবে সফল হয়েছে কিনা তা জানার জন্য নিচের প্রক্রিয়াটি দেখুন।

°জন্ম সনদ যাচাই করার জন্য সরকারি ওয়েবসাইটে প্রবেশ করুন।
১৭ ডিজিটের একটি সংখ্যা প্রবেশ করান, সঠিক জন্ম তারিখ প্রবেশ করান, ক্যাপচা পূরণ করুন সাবমিট করুন দেখে নিন আপনার শিশু জন্ম সনদটি অনলাইন করা আছে কি। যদি সফলভাবে অনলাইন করা থাকে তবে সহজে ডাউনলোড কিভাবে করতে হয় জেনে নিন।

জন্ম সনদ পেতে জন্ম তারিখ এর ভূমিকা

আপনি যদি সঠিকভাবে জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করে থাকেন এবং এটি অনলাইন আছে কিনা তা জানতে চান তবে আপনাকে ১৭ ডিজিটের কোড প্রদান করার পর জন্ম তারিখ প্রদান করতে হবে। আর এখানেই অসংখ্য মানুষ ভুল করে বসে। সেটি হলো সঠিকভাবে জন্ম তারিখের ফরমেট বসাতে ভুল করেন।

মূলত আমরা বিভিন্ন জায়গায় প্রথমে তারিখ পরবর্তীতে মাস এবং শেষের সাল লিখে থাকি কিন্তু জন্ম সনদ বের করার ক্ষেত্রে আপনাকে প্রথমে সাল লিখতে হবে পরে মাস এবং সর্বশেষ তারিখ বসিয়ে পরবর্তী ধাপে প্রবেশ করতে হবে। এবারে নিচে প্রদর্শিত একটি যোগফল ফরমেট দেখাবে সেটির সঠিক উত্তর দিয়ে সাবমিট করুন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড ২০২৪

উপরের বডিত নিয়ম অনুসারে যদি সাবমিট করে থাকেন তবে এখানেই কন্ট্রোল পি দিয়ে পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারবে এছাড়াও প্রদর্শিত ছবিটি স্ক্রিনশট দিয়েও রাখতে পারেন। আপনি পিডিএফ ফাইলটি কম্পিউটারের একটি নিরাপত্তা বেষ্টিত রাখুন। যাতে করে পরবর্তীতে ফাইলটি খুঁজে পেতে সহজ হয়।

অরিজিনাল জন্ম নিবন্ধন সনদ দেখার উপায়

ঘরে বসে জন্ম সনদ অনলাইন করা যায়। কিভাবে করতে হয়। তবে জেনে নিন। আপনি যখন আবেদনটি করেছেন তখন একটি 17 ডিজিটের অ্যাপ্লিকেশন নাম্বার প্রদান করা হয়েছে। সেই নম্বরটি ব্যবহার করে আপনার অরিজিনাল জন্ম নিবন্ধন দেখতে পারবেন।

অথবা আপনি যদি ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র থেকে আবেদন করে থাকেন অথবা সেখানে যদি আপনার শিশুর কিংবা আপনি যদি নিজের জন্ম নিবন্ধনের জন্য অনলাইন আবেদন করে থাকেন। সেক্ষেত্রে শুধুমাত্র আপনার জন্ম তারিখটি মনে রাখলেই চলবে। অনলাইন তথ্য সেবা কেন্দ্র আপনার থেকে তথ্য পূরণ করে আবেদন সম্পন্ন করবে কয়েকদিনের মধ্যেই আপনি অরিজিনাল জন্ম সনদটি হাতে পেয়ে যাবেন।

জন্ম নিবন্ধন সনদ যাচাই করার নিয়ম

সরকারি ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন সনদ যাচাই করা যায়। আমরা ইতিমধ্যে ধারণা দিয়েছি কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন করা আছে কিনা। এই ওয়েবসাইটটি থেকে আপনি জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন সংশোধন করতে পারবেন এবং ডাউনলোড করতে পারবেন।

হারিয়ে ফেলা জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

আপনি যদি আপনার জন্ম সনদটি হারিয়ে ফেলেন। অথবা যদি জন্ম সনদটি হাতে লেখা হয় বর্তমান সময়ের হাতে লেখা জন্ম সনদের ভিত্তি নেই। সে ক্ষেত্রে আপনি পুনরায় জন্ম সনদের জন্য ডিজিটাল তথ্য সেবা কেন্দ্রে আবেদন করতে পারেন অথবা ঘরে বসেই অনলাইনে জন্ম নিবন্ধন সনদ আবেদন ও ডাউনলোড করতে পারেন।

বলে রাখা ভালো জন্ম নিবন্ধন সহ সরকারি কোন তথ্যই অরিজিনালটি আপনি অনলাইনে পাবেন না শুধুমাত্র প্রতিলিপি পাবেন। অরিজিনাল জন্ম নিবন্ধন সনদ পেতে হলে আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদের ডিজিটাল তথ্য সেবা কেন্দ্রে যেতে হবে।

ইউনিয়ন পরিষদ থেকে জন্ম সনদ উত্তোলনের উপায়

সবথেকে সঠিক ও নির্ভরযোগ্য মাধ্যম হলো জন্ম সনদ আবেদন ও অরিজিনাল কপি হাতে পাবার জন্য ইউনিয়ন পরিষদে যাওয়া। সরকার জন্ম সনদ ভোটার আইডি কার্ড সহ গুরুত্বপূর্ণ সকল বিষয়ের তদারকি করার জন্য ইউনিয়ন তথ্য সেবা সেন্টার চালু করেছে।

তথ্য সেবা অফিসে যোগাযোগ করে আপনি আপনার জন্ম সনদ আবেদন কিংবা উত্তোলন করতে পারবেন। প্রথমে আপনাকে আপনার নিকটস্থ ইউনিয় ন তথ্য কেন্দ্রে যেতে হবে।সেখানে দায়িত্বরত কর্তৃপক্ষের সাথে কথা বলতে হবে। আপনার সমস্যাটি তাদের খুলে বলুন। তারা আপনাকে পরবর্তী পদক্ষেপ বলে দেবে।

বিশেষ দ্রষ্টব্য: সরকারি ওয়েবসাইট থেকে তথ্য জেনে যোগাযোগ করুন। অফিসিয়াল কোন খরচ চাইলে তা যাচাই করুন।

উপসংহার

জন্ম সনদ ও ভোটার আইডি কার্ড বর্তমান সময়ে জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। তাই জন্ম সনদ হারিয়ে ফেললে কিংবা নতুন আবেদন করতে যা যা করতে হয় আমরা আলোচনা করেছি। আশা করছি আর্টিকেলটি আপনার জন্য উপকারী হবে।

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button