সমস্যা এবং সমাধান

অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম-

বর্তমান বিশ্বায়নের যুগে মানুষ এখন শুধু একটি দেশে বা পরিসীমার মধ্যে সীমাবদ্ধ নেই।এখন তারা খুব সহজেই যেতে পারছে এক দেশ থেকে অন্য দেশ।এটা সম্ভব হয়েছে বিমান বা এয়ারলাইন্স সেবার কারনে।আগে বিমানের টিকিট বুকিং করা ছিলো একটি সময় সাপেক্ষ কাজ এবং এর জন্য যাওয়া লাগতো এয়ারর্পোটের টিকিট কাউন্টারে অথবা অনুমোদিত এজেন্ট পয়েন্টে।

কিন্তু এখন বাংলাদেশ বিমান অনলাইন ই-টিকিট বুকিং চালু করায় আমরা খুব সহজেই যে কেন স্থান থেকে টিকিট বুকিং দিতে পারি।অনলাইনে বিমানের টিকেট ক্রয় করার পুরো পদ্ধতি নিচে বিস্তারিত আলচনা করা হল।

টিকিট বুকিং করার নিয়মঃ

অ্যাপটিতে রয়েছে ইন্টারঅ্যাক্টিভ ড্যাশবোর্ড, ফ্লাইট খোঁজা ও টিকিট বুক করার অপশন, বুকিংয়ের পর অর্থ পরিশোধ পদ্ধতি, বুক দেওয়া টিকিটের বিস্তারিত হালনাগাদ, অনলাইনে পেমেন্ট সুবিধা, টু-ফ্যাক্টর সুবিধার নিরাপত্তা ব্যবস্থা, ইন্টারঅ্যাক্টিভ এসএমএস ও ই-মেইল নটিফিকেশন ইত্যাদি।

বিমানের অ্যাপের শুরুতে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম, ই-মেইল বা ফোন নম্বর দিয়ে নিবন্ধন করে নিতে হবে। তাহলেই এর সব ধরনের সুবিধা পাওয়া যাবে। লগ-ইন অবস্থায় সবশেষ সার্চের ওপরে অ্যাপের ড্যাশবোর্ডেই সেই সংক্রান্ত নানান তথ্যাদি পাবেন ব্যবহারকারীরা। এছাড়া সবশেষ হালনাগাদ তথ্যাদি, নতুন অফারের খবর ইত্যাদি পাওয়া যাবে ড্যাশবোর্ডে।

এখানে টিকিট পার্সেসিং/ক্রয় অপশনে ক্লিক করে ভ্রমনের স্থান ও সময় নির্বাচন করুন এরপর অনেকগুলো বিমানের নাম আসবে সেখান থেকে আপনার পছন্দসই বিমান নির্বাচন করবেন।বুকিং এর ২৪ঘন্টার মধ্যে পেমেন্ট করতে হবে  পেমেন্ট করলেই টিকিট কনর্ফাম হয়ে যাবে আর না করলে  টিকিট বাতিল হয়ে যাবে ।আপনি যদি কনর্ফাম টিকিট বুকিং বাতিল করতে চান সেটাও করতে পারবেন।

এছাড়া অ্যাপটির ‘মাই ট্রিপ’ বিভাগ থেকে ভ্রমণকারীর নামের শেষাংশের সহায়তায় অনলাইন ট্রাভেল পোর্টালের মতো বুকিংয়ের তথ্যাদির বিস্তারিত জানা যাবে। এছাড়া এখন চাইলেই অগ্রিম রিজার্ভেশন করা, বাতিল ও রিফান্ড ব্যবস্থা, ফ্লাইট নম্বরের সহায়তায় সাতদিনের সব তথ্যাদি পাওয়া যাচ্ছে এ বিভাগ থেকে।

এসব তথ্যাদি চেক ও বুকিং করার পাশাপাশি বর্তমানে ভিসা, মাস্টার, এমেক্স, নেক্সাস, রকেট ও বিকাশের মাধ্যমে অর্থ পরিশোধের সুযোগ রয়েছে। বাংলাদেশি টাকার পাশাপাশি চাইলে অন্য যেকোনও মুদ্রার মাধ্যমে অর্থ পরিশোধের সুযোগ রয়েছে।

এভাবে আমরা খুব সহজেই ঘরে বসে অভ্যান্তরীন ও আর্ন্তজাতিক বিমানের টিকিট বুকিং করতে পারি।আপনি চাইলে https://www.biman-airlines.com ওয়েবসাইট থেকে  বা অ্যাপস থেকে অথবা 24tkt.com থেকে বুকিং করতে পারবেন।

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close